হামলায় আহত চাদের প্রেসিডেন্টের মৃত্যু

চাদের নবনির্বাচিত রাষ্ট্রপতি ইদ্রিস দেবি মারা গেছেন। এর আগে তিনি বিদ্রোহীদের আক্রমণে আহত হয়েছিলেন।

আল জাজিরা জানিয়েছে যে দেশের উত্তরাঞ্চলে বিদ্রোহীদের সাথে সেনাবাহিনীর লড়াই পরিদর্শন করতে গিয়ে তিনি আহত হয়েছেন। মঙ্গলবার দেশটির সেনাবাহিনীর একজন মুখপাত্র ড।

দেশটির সেনাবাহিনীর একজন মুখপাত্র আজম বর্মণদা রাষ্ট্রীয় টেলিভিশনে বলেছিলেন যে যুদ্ধের ময়দানে দেশের সার্বভৌমত্বকে রক্ষা করার সময় রাষ্ট্রপতি দেবি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছিলেন।

সেনাবাহিনীর একজন মুখপাত্র এক বিবৃতিতে বলেছিলেন যে রাষ্ট্রপতি ইদ্রিস দেবির মৃত্যুর পর তাঁর পুত্র জেনারেল মহামাত কাকা অন্তর্বর্তীকালীন রাষ্ট্রপ্রধানের পদ গ্রহণ করেছিলেন। ইদ্রিস ডেবি চাদ ১৯৯০ সালে একটি অভ্যুত্থানে ক্ষমতা গ্রহণ করেছিলেন। ১১ এপ্রিলের নির্বাচনে তিনি 69৯.৩ শতাংশ ভোট পেয়ে বিজয়ী হন। তিনি ষষ্ঠবারের মতো রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছিলেন।

সশস্ত্র বিদ্রোহীরা চাদিয়ান রাষ্ট্রপতি ইদ্রিস দেবির শাসনের বিরোধিতা করে আসছেন। তাদের ঘাঁটিগুলি প্রতিবেশী লিবিয়ায় রয়েছে। সেখান থেকে তারা প্রায়শই চাদের অভ্যন্তরে আক্রমণ চালায়। চাদে ১১ এপ্রিল রাষ্ট্রপতি নির্বাচনের সময় তারা এই আক্রমণ চালিয়েছিল। এরপরে সেনাবাহিনী একটি অভিযান শুরু করে এবং ৩০০ বিদ্রোহী যোদ্ধাকে হত্যা করে।

রাষ্ট্রপতি ইদ্রিস ডেবির নির্বাচনী প্রচারের প্রধান বলেছিলেন যে ষষ্ঠবারের মতো রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ার পরে ইদ্রিস ডেবি তার বিজয় বক্তব্য স্থগিত করেছিলেন এবং বিদ্রোহীদের বিরুদ্ধে সেনাবাহিনীর প্রচার পরিদর্শন করতে গিয়েছিলেন। চাদের বিদ্রোহীরা লিবিয়ার সীমান্তের একটি ঘাঁটিতে আক্রমণ করেছিল এবং দেশের প্রায় 100 কিলোমিটার দক্ষিণে অগ্রসর হয়েছিল। তবে পরে চাদের সেনাবাহিনী বিদ্রোহীদের পরাস্ত করতে সক্ষম হয়েছিল।

এক বিবৃতিতে চাদের সেনাবাহিনী দেশটির উত্তরে কমপক্ষে ৩০০ বিদ্রোহী নিহত হওয়ার দাবি করেছে। বিবৃতিতে বলা হয়েছে, আট দিন আগে চাদের রাষ্ট্রপতি নির্বাচনকে কেন্দ্র করে বিদ্রোহীরা হামলা করেছিল। এরপরে সেনাবাহিনী তাদের বিরুদ্ধে অভিযান শুরু করে।

Leave a Comment