সঠিক সময়েই নতুন বছরের পাঠ্যবই: শিক্ষামন্ত্রী

নতুন বছরে শিক্ষার্থীদের পাঠ্যবই সঠিক সময়েই পাওয়া যাবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি।

তিনি শনিবার দুপুরে চাঁদপুর শহরতলীর বাবুরহাট এলাকায় সদর উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের নতুন ভবন উদ্বোধন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এই কথা বলেন।

মন্ত্রী বলেন, বইয়ের প্রক্রিয়াগুলো যেই পরিমাণ চাপের মধ্যে করতে হয়। বিশেষ করে করোনাকালীন সময়ে, তাতে আমরা সর্বোচ্চ চেষ্টা করছি সেখানে যেন ভুলভ্রান্তি না থাকে। তারপরেও কোথাও যদি কোনো অনিচ্ছাকৃত ভুল থেকে যায়, অবশ্যই তা সংশোধন করা হবে।

পাঠ্যবইয়ে কোনো ভুল থাকলে তা সংশোধন করা হবে বলে জানিয়ে মন্ত্রী বলেন, পাঠ্য বইয়ের কিছু ভুল নিয়ে অতিসম্প্রতি একটি মামলা হয়েছে।

‘যিনি মামলা করেছেন তিনি একগুচ্ছ শব্দের কথা বলেছেন, তবে যেটা ব্যবহার করা হয়েছে সেটাও যে খুব ভুল তা নয়। তারপরেও সংশোধনের সুযোগ থাকলে সেগুলো সংশোধন করা হবে।’

দ্বিচারিদাই বিএনপির চরিত্রের অংশ দাবি করে দীপু মনি বলেন, তারা একদিকে বলছে নির্বাচনে অংশ নেবে না। আবার স্থানীয় নির্বাচনগুলোতে সব জায়গায়ই দেখছি তাদের কেউ না কেউ নির্বাচনে অংশ নিচ্ছে। এটি বিএনপির জন্য নতুন কিছু নয়। তারা সব সময়ই মুখে বলে এক কাজে করে উল্টো।

স্থানীয় নির্বাচনে সহিংসতার ব্যাপারে মন্ত্রী বলেন, ‘আগে দলীয় প্রতীকে নির্বাচন না হওয়ায় অনেক প্রার্থী থাকত। বর্তমানে দলীয় প্রতীকে নির্বাচন হওয়ায় কোন বিদ্রোহী প্রার্থী যেন না থাকে সে জন্য সাংগঠনিকভাবে নানান শৃঙ্খলামূলক ব্যবস্থা নেওয়া হয়। তারপরেও কোথাও কোথাও বিদ্রোহী প্রার্থী থাকছেন। আমরা সাংগঠনিকভাবে তার ব্যবস্থা গ্রহণ করছি।’

অনুষ্ঠানে জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ, পুলিশ সুপার মিলন মাহমুদ, সদর উপজেলা চেয়ারম্যান নূরুল ইসলাম নাজিম দেওয়ান, ফরিদগঞ্জ উপজেলা চেয়ারম্যান জাহিদুল ইসলাম রোমান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা সাহনাজ, এলজিইডির নির্বাহী প্রকৌশলী ইউনুস হোসেন বিশ্বাস প্রমুখ উপস্থিত ছিলেন।

Leave a Comment