শিল্পী ইন্দ্রমোহন রাজবংশী আর নেই

একুশে পদক বিজয়ী ফোক গানের শিল্পী ও মুক্তিযোদ্ধা ইন্দ্রমোহন রাজবংশী আর নেই। বুধবার (৭ এপ্রিল) সকাল দশটায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে তিনি মারা যান। হাসপাতাল সূত্র এই খবর নিশ্চিত করেছে। রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন।

সূত্রমতে, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের সৈনিক শব্দটি করোনার আক্রমণ না করেই দেশে চলে গেছে। ৪ এপ্রিল তাকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে ভর্তি করা হয় যখন তার অবস্থার অবনতি ঘটে তখন তাকে আইসিইউতে নেওয়া হয়। শিল্পী করোনার ভাইরাস দ্বারা উচ্চ রক্তচাপেও ভুগছিলেন। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

ইন্দ্রমোহন রাজবংশী ঢাকায় জন্মগ্রহণ করেছিলেন। তিনি দীর্ঘদিন ধরে সংগীত কলেজের লোক সংগীত বিভাগের প্রধান হিসাবে কাজ করেছেন। তিনি বাংলাদেশ ফোক কালচার কাউন্সিলের প্রতিষ্ঠাতা। ইন্দ্রমোহন রাজবংশী চলচ্চিত্র, রেডিও এবং টেলিভিশনে অনেক গান গেয়েছেন।

১৯৬৭ সালে ‘চেনা আচেনা’ চলচ্চিত্রের গানটি গেয়ে প্লেব্যাক শুরু করেছিলেন তিনি। গান গাওয়ার পাশাপাশি তিনি বিভিন্ন অঞ্চল থেকে লোকসঙ্গীত সংগ্রহ করতেন। ইন্দ্রমোহন রাজবংশী এক সহস্রাধিক কবি রচিত বেশ কয়েক লক্ষ সংগীত সংগ্রহ করেছেন। ২০১৮ সালে, সংগীতে অসামান্য অবদানের জন্য তাঁকে একুশে পদক প্রদান করা হয়েছিল।

Leave a Comment