লেবুর রসে নয় উপকার বেশি খোসায়

কোন জুড়ি নেই যে কোন খাবারের স্বাদ বাড়াতে লেবুর । তবে এর সাথে লেবুর আছে সুঘ্রাণ। আর যা খাবারে তৃপ্তি দেয় । সকালে লেবু পানি পান করে থাকে অনেকে আবার সুস্থতার জন্য । তবে আমরা লেবুর রস রেখে খোসাটা ফেলে দেই। যে এই খোসাতে আছে কত অজানা ও চমৎকার সব উপকারিতা কারণ আমরা জানিই না । লেবুর খোসায় লেবুর রসের চেয়ে ৫-১০ গুণ বেশি ভিটামিন আছে । তবে লেবু আমাদের স্বাস্থ্য, ত্বক এবং চুলের জন্যেও খুবই উপকারি । আর খোসাতে আছে ক্যালসিয়াম ও পটাসিয়ামের মত খনিজ উপাদান, ফাইবার ও ভিটামিনে সমৃদ্ধ।

তবে চলুন জেনে নেই লেবুর খোসার জাদুকরী উপকারিতা সম্পর্কে :

১. লেবুর খোসা সরাসরি ত্বকে প্রয়োগ করলে বেশ উপকার পাওয়া যায় ত্বকের সানবার্ন প্রতিরোধ করতে । তবে এতে ত্বকের পোড়াভাব সহজেই দূর হয়ে যায় । এতে আছে অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান পাশাপাশি ত্বকের সৌন্দর্য বাড়াতে ।

২. রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় খুব সহজে এবংলেবুর খোসা হজম শক্তি ।

৩. লেবুর খোসা অনেক উপকারী ও দেহের অতিরিক্ত মেদ কমাতে।

৪. দাঁতের জন্য বেশ কার্যকর ভূমিকা রাখে এতে প্রচুর পরিমাণের ভিটামিন সি থাকায় । বিভিন্ন অসুখ থেকে রক্ষা করে লেবুর খোসা দাঁতের । বিভিন্ন প্রকার আর্থারাইটিস প্রতিরোধ করে হাড়ের এবং বিভিন্ন অসুখ যেমন, পলি আর্থারাইটিস, অস্টিওপরোসিস ।

৫. তবে প্রত্যহ লেবুর খোসা খেলে শরীরে সাইট্রিক অ্যাসিডের মাত্রা বৃদ্ধি পায়। এতে যার ফলে কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি কমায়।

৬. আর লেবুর খোসা শরীর থেকে স্ট্রেস কমাতে সহায়তা করে।

৭. যা ক্যান্সারের কোষ ধ্বংস করে, ব্য়াকটেরিয়াল ও ছত্রাক সংক্রমণের প্রকোপ কমায় লেবুর খোসাতে আছে সয়ালভেসস্ট্রল কিউ ৪০ ও লিমোনেন্স।

৮. আামদের শরীরে কোলেস্টেরলের মাত্রা বজায় রাখে লেবুর খোসা ।

Leave a Comment