লাল কাঁকড়ার ‘রাজত্ব’ ফাঁকা সৈকতে


এটি যেন মনে হবে দক্ষ শিল্পীর দ্বারা বালির তৈরি আলপনার মতো । স্তরগুলিতে সাজানো বালির একটি স্তর অন্যর থেকে পৃথক। যেন প্রতিটি আলপনায় আলাদা গল্প রয়েছে। এই দৃশ্যটি বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজারের। এবং বালি দিয়ে তৈরি নান্দনিক আলপনার শিল্পীরা হলেন সৈকতে লাল লাল কাঁকড়া। এগুলি কেবল আল্পনা নয়, আলপনার চারপাশে লাল কাঁকড়ার জীবন। লাল কাঁকড়া আলপনার অভ্যন্তরে এবং বাইরে গর্ত খুঁড়ে তাদের বাড়ি তৈরি করে।
করোনার সংক্রমণ রোধ করতে গত ১ এপ্রিল থেকে কক্সবাজার জেলা প্রশাসন সমুদ্র সৈকতে পর্যটকসহ লোক সমাগম নিষিদ্ধ করেছে। ফলস্বরূপ, সৈকতটি আড়াই মাস ধরে খালি রয়েছে। নিঃসঙ্গ সৈকতে হাজার হাজার লাল কাঁকড়া চলছে। একদল লাল কাঁকড়া এখানে এবং তাদের সমস্ত হৃদয় দিয়ে চলছে। কাঁকড়া এখন বাতাসের মতো মুক্ত। কুকুরের আক্রমণের ভয় নেই। মানুষের নিষ্ঠুর আচরণে পিষ্ট হওয়ার, পর্যটক সৈকতের বাইকের চাকায় বা ঘোড়ার খড়ের নীচে পিষ্ট হওয়ার ভয় নেই।
আপনি যদি সৈকতের যে কোনও একটি জায়গায় কিছুক্ষণ দাঁড়িয়ে থাকেন, তবে আপনি লাল কাঁকড়ার স্বাধীন জীবন উপলব্ধি করতে পারবেন। আড়াই মাস আগেও সৈকতের কলতলী পয়েন্টে লাল কাঁকড়া দেখা যায়নি। তখন পুরো সৈকত পর্যটকদের ভিড় ছিল। এখন লাল কাঁকড়ার স্বপ্নের অঙ্কন খালি সৈকতে যায়।

তাদের জীবন বেশ সুশৃঙ্খল। বড় কাঁকড়া যেখানেই যায়, ছোট কাঁকড়াগুলি অনেকটা বাঘ বা সিংহ শাবের মতো সোগুলো অনুসরণ করে। এটি আবার দেখা যায় যে মা ঝুঁকিতে সমুদ্রের দিকে নেমে যায় এবং কাঁকড়া খাবার সংগ্রহ করতে মাতাল হয়, এই সময়ে শিশুরা অনেক দূরে দাঁড়িয়ে থাকে। বাচ্চা কাঁকড়া সমুদ্রের মধ্যে নামলে মৃত্যুর ঝুঁকিও বুঝতে পারে। হার্ড-শেলড ইনভার্টেব্রেট রেড ক্র্যাবের আট পা রয়েছে। তবে ছয় পা দিয়ে চলা বা চালানো। সামনের পা তুলনামূলকভাবে পুরু এবং লাল কাঁকড়া এই দুটি পাটিকে অস্ত্র হিসাবে ব্যবহার করে। যদি সে ধরতে চায় তবে দুটি পায়ে কামড় দেয়।
পরিবেশ সংগঠন কক্সবাজার বন ও পরিবেশ সংরক্ষণ কাউন্সিলের সভাপতি দীপক শর্মা বলেছেন, লাল কাঁকড়ার জীবন বৈচিত্র্যে পূর্ণ। পুরো শরীর লাল এবং চোখ ঠিক সাদা। আগে কখনও সমুদ্র সৈকতে লাল কাঁকড়ার এমন স্বাধীন জীবন দেখা যায় নি। যদিও করোনা অতিমানবীয় প্রাণীদের জন্য একটি অভিশাপ, তবে এই কাঁকড়াগুলির জন্য এটি একটি আশীর্বাদ হয়ে দাঁড়িয়েছে। যতক্ষণ সৈকতের লোকেরা ঘোরাঘুরি বন্ধ করে দেয় ততক্ষণ পর্যন্ত লাল কাঁকড়ার রাজ্য বাড়তে থাকবে।

জেলেরা নুর মোহাম্মদ সাগর থেকে মাছ ধরার পরে দেশে ফিরছিলেন। প্রতিদিন যখন তিনি সমুদ্রে বের হয়ে বাড়িতে ফিরে আসেন, তখন তিনি তাঁর সাথে প্রচুর লাল কাঁকড়া দেখতে পান। লাল কাঁকড়া নিয়ে তারও প্রচুর অভিজ্ঞতা আছে।
নুর মোহাম্মদ জানান, এখন এটি বর্ষাকাল, ঠান্ডা আবহাওয়া এবং কখনও কখনও লাল কাঁকড়া দেখা যায় শেলফটিতে। তবে গ্রীষ্মে, সকালে এবং বিকেলে কাঁকড়া দেখা যায়। লাল কাঁকড়া গরম একেবারেই সহ্য করতে পারে না, তারা গরম আবহাওয়ার সময় গর্তগুলিতে (ঘরগুলি) লুকিয়ে থাকে।
মানুষ গরমের চেয়ে লাল কাঁকড়ার বৃহত্তর শত্রু। সৈকত ভ্রমণের লোকেরা কাঁকড়া তাড়া করতে এবং ধরতে চায়। বাচ্চারা গর্তের ভিতরে থেকে কাঁকড়া ধরে এবং দড়ি দিয়ে বেঁধে এবং খেলতে পারে। লাল কাঁকড়ার বাসাটি মানুষের পায়ের নীচে ভেঙে পড়ে। মারা গেল অসংখ্য শিশুর কাঁকড়া। যদি লাল কাঁকড়া মানুষের ব্যবহারের উপযোগী হয় তবে এগুলি আর সৈকতে দেখা যায় না। লোকেরা সমস্ত কাঁকড়া খেত, নুর মোহাম্মদ কৌতুক করে বললেন। তবে লোকেরা না খেয়ে থাকলেও লাল কাকড়া কুকুর এবং গুইসাপের প্রিয় খাবার।

কক্সবাজারের পরিবেশ অধিদফতরের সহকারী পরিচালক শেখ মো। নাজমুল হুদা বলেন, সৈকতে চলমান বিধিনিষেধ করোনার সংক্রমণ রোধ করতে সৈকতের চেহারা বদলেছে। মা কচ্ছপ গভীর সমুদ্র থেকে ডিম পাড়া সমুদ্র সৈকতে আসছেন। বিশাল তাকটিতে প্রচুর লাল কাঁকড়া ছড়িয়ে পড়েছে। সৈকতে ভিড় যেমন বাড়বে তেমনি লাল কাঁকড়ার রাজ্যও বাড়বে। লাল কাঁকড়ার তখন কী হবে তা সবাই জানে।
পরিবেশ অধিদফতর সূত্রে জানা গেছে, নগরীর ডায়াবেটিক হাসপাতাল পয়েন্ট থেকে দক্ষিণের কলাতলী পর্যন্ত প্রায় পাঁচ কিলোমিটার সমুদ্র সৈকত অঞ্চলে পর্যটকসহ লোকজনের সমাগম রয়েছে। উখিয়া, ইনানী এবং টেকনাফ সমুদ্র সৈকতের আরও ছয় কিলোমিটার ধরে পাবলিক জমায়েত রয়েছে।

এই ১১ কিলোমিটারের বাহিরেও ১০৯ কিলোমিটার অরক্ষিত সৈকত রয়েছে। স্থানীয় পরিবেশবিদরা বিশ্বাস করেন যে এই বিশাল সমুদ্র সৈকত অঞ্চলকে কাঁকড়া, কচ্ছপ এবং অন্যান্য প্রাণীদের জন্য সুরক্ষিত অঞ্চল হিসাবে ঘোষণা করা হলে এই সৈকতটি প্রাণীদের নিরাপদ অঞ্চল হিসাবে পরিণত করা সম্ভব হবে।

কক্সবাজার জেলা আইনজীবী সমিতির প্রাক্তন সাধারণ সম্পাদক আয়াশুর রহমান বলেন, ৪০-৫০ বছর আগে সমুদ্র সৈকতটি লাল কাঁকড়া, শামুক এবং ঝিনুক এবং খনিজ বালি দ্বারা পরিপূর্ণ ছিল। এখন আর তেমন পরিবেশ নেই। তবে করোনার মহামারীর কারণে সৈকতটি তার আগের গৌরবতে ফিরে আসছে। সম্ভবত কিছুক্ষণ পরে কোনও বিধিনিষেধ থাকবে না। সৈকতে আবার পর্যটন ব্যবসা শুরু হবে। তারপরে যত্ন নেওয়া দরকার যে মানুষের নিষ্ঠুর আচরণ লাল কাঁকড়া সহ অন্যান্য প্রাণীর কোনও ক্ষতি না করে।

Leave a Comment