চীনের নভোচারীদের ২৪ ঘণ্টা মহাকাশ স্টেশনের কাজকর্ম


চীন ১৭ই জুন তিনজন নভোচারীকে নতুন মহাকাশ স্টেশনে পাঠিয়েছিল। বুধবার মহাকাশ স্টেশন থেকে একটি ভিডিও পাঠানো হয়েছে,যেখানে নভোচারীদের ২৪ ঘন্টার কাজকর্ম তুলে ধরা হয়েছে। ভিডিওটিতে দেখানো হয়েছে নভোচারীরা দুপুরে খাচ্ছেন এবং ঘুমাচ্ছেন।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, মহাকাশচারী নি হাইশেইং, লিউ বুমিং এবং তাং হংবো মহাকাশ স্টেশনে ভাল আছেন । দেখা গেছে যে নভোচারীরা ভাসমান খাবারের বাক্স থেকে খাবার খাচ্ছেন। তারা সিলিন্ডার আকৃতির টিয়ানহে মডিউলগুলিতে অবস্থান করছেন। এক বা দুই দিনের জন্য নয়, তারা সেখানে তিন মাস অবস্থান করবেন।
চীন তার নিজস্ব মতো মহাকাশে একটি ‘তিয়ানগং মহাকাশ স্টেশন’ তৈরি করছে। এর নির্মাণকাজ এখনও শেষ হয়নি। এটি আন্তর্জাতিক স্পেস স্টেশন থেকে পৃথক। ১৭ জুন, চীন শেনঝু-১২ নামের মহাকাশযানটি নতুন মহাকাশ স্টেশনে প্রেরণ করেছে। গাড়ি সাড়ে ছয় ঘন্টা পরে স্টেশনে পৌঁছেছিল। গত পাঁচ বছরে মানুষকে মহাকাশ স্টেশনে প্রেরণে চীনের এটি প্রথম পদক্ষেপ।
চীনের জাতীয় সম্প্রচারক সেন্ট্রাল চায়না টেলিভিশন (সিসিটিভি) মহাকাশ স্টেশনে চীনা নভোচারীদের প্রতিদিনের ক্রিয়াকলাপ নিয়ে একটি প্রতিবেদন প্রচার করেছে। প্রতিবেদনে বলা হয়েছে, নভোচারীরা পৃথিবী নিয়ন্ত্রণ অফিসের সাথে যোগাযোগ করে সকাল আটটায় তাদের দিনের কাজ শুরু করেছিলেন। রাত ১১ টা পর্যন্ত একটানা কাজ করার পরে তিনি তাদের কাজের অগ্রগতি সম্পর্কে তথ্য দিয়েছিলেন।

সিসিটিভি রিপোর্ট অনুসারে, চীন মহাকাশচারী তাদের মনোবলকে উঁচু রাখতে সপ্তাহের একদিন ছুটি নেবে। চীনা রাষ্ট্রপতি শি জিনপিংও আজ নভোচারীদের সাথে কথা বলেছেন। তারা পাঁচ মিনিট কথা বলেছে। রাষ্ট্রপতি শি জিনপিং নভোচারীদের তাদের সাহসী কাজের জন্য ধন্যবাদ জানিয়েছেন।
হংকং ভিত্তিক দক্ষিণ চীন মর্নিং পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, নভোচারীদের উদ্দেশে চীনা প্রেসিডেন্ট বলেছিলেন, “আপনাকে তিন মাস মহাশূন্যে থাকতে হবে। সেই সময়ে আপনার কাজ এবং আপনার জীবনযাত্রা হবে চিনা মানুষের হৃদয়। ‘
লি স্পিমিং চীনা স্থান মিশনে নেতৃত্ব দিচ্ছেন। তার দলের প্রাথমিক লক্ষ্যটি স্থানের জন্য উপযুক্ত ২২.৫ টন ওজনের টিয়ানহে মডিউল তৈরি করা। একই সাথে স্থানের প্রতি চীনের সক্ষমতা এবং আস্থা বাড়ানো।
গত ছয় মাসে চীন মহাকাশ গবেষণায় প্রচুর সাফল্য পেয়েছে। চীনা মহাকাশযান চাঁদের পৃষ্ঠ থেকে পাথর ও মাটি নিয়ে এসেছিল পৃথিবীতে। এছাড়াও, একটি চীনা ছয় চাকাযুক্ত রোবট সফলভাবে মঙ্গল গ্রহে অবতরণ করেছে। এই উভয় অভিযানই বেশ জটিল এবং চ্যালেঞ্জিং।

আমেরিকা যুক্তরাষ্ট্র এবং রাশিয়ার পাশাপাশি চীনও বছরের পর বছর ধরে মহাকাশের উপর আধিপত্য বিস্তার করার চেষ্টা করে আসছে। স্থানের জন্য চীনের উচ্চাভিলাষ কোনও গোপন বিষয় নয়। মার্কিন যুক্তরাষ্ট্রও মহাকাশে চীনের আধিপত্য মোকাবেলায় পদক্ষেপ নিয়েছে। তারা স্থানের জন্য সুদূরপ্রসারী পরিকল্পনাও গ্রহণ করেছে।
মহাকাশ গবেষণার গতি বাড়ানোর জন্য চীন এই খাতে বরাদ্দ বাড়িয়েছে। দেশও এর জন্য সাফল্য পাচ্ছে। ২০১৯ সালে, একটি চালকবিহীন রোভার সফলভাবে চাঁদের বিপরীত পৃষ্ঠে অবতরণ করেছে। এর মাধ্যমে বিশ্বের প্রথম দেশ চাঁদের বিপরীত পৃষ্ঠে একটি গাড়ি পাঠাতে সক্ষম হয়েছিল।

Leave a Comment