মানুষের খাবার-কর্মসংস্থান নিশ্চিত করে শাটডাউন দিন

আজ শুক্রবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মান্না এ দাবি জানান । যে মানুষের খাবার ও কর্মসংস্থান নিশ্চিত করে ‘শাটডাউন’ দেওয়ার পরিকল্পনা গ্রহণের দাবি জানিয়েছেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না । নাগরিক ঐক্যের আহ্বায়ক আর বলেন, সরকার দেশে শাটডাউন করার পরিকল্পনা করছে । তবে দেশের ছয় কোটি মানুষের কর্মসংস্থান নেই । আর আগে ১০ কোটি মানুষের ৬ মাসের খাবার নিশ্চিত করেই শাটডাউন দেওয়ার পরিকল্পনা করতে হবে।

মান্না আরও বলেন, যে সরকার টিকা নিয়ে বড় বড় কথা বলছে । তবে সরকারের হাতে টিকা নেই । আর যখন চীন ও রাশিয়া বাংলাদেশে করোনার টিকার পরীক্ষা চালাতে চাইল, তখন সরকার তাতে রাজি হলো না । তবে সরকার কিসের জন্য রাজি হয়নি, তা সবাই জানে । তবে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার প্রসঙ্গে ডাকসুর সাবেক এই সহসভাপতি বলেন, শিক্ষার্থীরা এখন বিপথগামী । আর তাঁরা মুঠোফোনে আসক্ত হয়ে পড়ছে । তবে অভিভাবকেরা চিন্তিত । আর শিক্ষাপ্রতিষ্ঠান খোলার নাম নেই । তবে শিক্ষামন্ত্রী বলছেন, তাঁর কাছে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কোনো চাপ নেই ।

মান্নার ভাষ্য, শিক্ষার্থীরা অনলাইনে চুরি করে পরীক্ষা দিচ্ছেন । আর তাঁরা যত চুরির পদ্ধতি জানেন, বিশ্বের আর কোনো দেশের শিক্ষার্থীরা তা জানেন না । তবে এটা শিখবেনই না কেন, শিক্ষকেরাই যে চুরি করেন।নাগরিক ঐক্যের আহ্বায়ক বলেন, মানুষ এখন মনে করে, এই সরকার গেলেই হয় । আর কোন সরকার আসবে, তা দেখার বিষয় নয় । তবে শুধু এ সরকার চলে যাক । আর মানুষ চায় ভালো সরকার । মান্না আর বলেন, এ মুহূর্তে বলতে হবে, শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিন । তবে টিকা দেওয়ার ব্যবস্থা করুন । দুর্নীতি বন্ধ করুন । আর সরকার বদলাতে হবে।

বৈষম্যের বিরুদ্ধে সবাইকে একই সঙ্গে লড়তে হবে নাগরিক ঐক্যের আহ্বায়ক বলেন । তবে তা একই প্ল্যাটফর্মে হতে হবে, এমন কোনো কথা নেই । তবে ভিন্ন ভিন্ন প্ল্যাটফর্ম থাকতে পারে । মানুষকে জাগাতে হবে। আর আলোচনা সভার আয়োজন করে সোনার বাংলা পার্টি । তবে সংগঠনটির প্রতিষ্ঠাতা সভাপতি মীরাজুল ইসলাম আব্বাসীর ১২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এ আলোচনা–স্মরণ সভার আয়োজন করা হয়, যার শিরোনাম ‘ভোটাধিকার ও রাজনৈতিক দলভিত্তিক আনুপাতিক প্রতিনিধিত্বের সরকার গঠন’। আর সভায় সভাপতিত্ব করে সংগঠনের সভাপতি আবদুন নূর । তবে বক্তব্য রাখেন বাংলাদেশের জাসদের সাধারণ সম্পাদক নাজমুল হক, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক প্রমুখ ।

Leave a Comment