মানবদেহে প্লীহার অবস্থান

মানুষের শরীর যেন আজব এক কারখানা।আর হৃদপিন্ড, যকৃত, ফুসফুস, প্লীহা এইসব সেই আজব কারখানার এক একটি যন্ত্র।প্রত্যেকের রয়েছে নির্দিষ্ট কাজ,নির্দিষ্ট অবস্থান।বিশেষত এদের নির্দিষ্ট অবস্থানগুলো এত বেশি গুরুত্বপূর্ণ যে নির্দিষ্ট অবস্থানের একটু হেরফেরেই দেখা দেয় নানারকম শারীরিক জটিলতা।প্লীহার অবস্থানও এর ব্যতিক্রম নয়।দেহে প্লীহাও একটি নির্দিষ্ট জায়গা জুড়ে থাকে এবং নির্দিষ্ট কাজে অংশগ্রহণ করে।আজ আমরা মানবদেহে প্লীহার অবস্থান নিয়ে জানব।

প্লীহা মূলত আমাদের দেহের উদর অঞ্চলে অবস্থান করে।উদরের একেবারে উপরে একটু বামদিকে এর অবস্থান।আরও নির্দিষ্ট করে বলতে গেলে, পাকস্থলীর ফানডাস এবং মধ্যচ্ছদার মাঝামাঝি এর অবস্থান।
পাকস্থলীর ফানডাস ও মধ্যচ্ছদা সম্পর্কে যারা পরিচিত নয়,তাদের ক্ষেত্রে জানিয়ে রাখি- আমাদের পাকস্থলীর রয়েছে তিনটি অংশ:
১.ফানডাস
২.দেহ
৩.পাইলোরিক অংশ
পাকস্থলীর যে প্রান্তটি হৃদপিন্ডের দিকে মুখ করে থাকে সেই প্রান্তটিকে বলা হয় ফানডাস।এটির মাধ্যমেই পাকস্থলী শুরু হয়।আর এরও আগে,উপরের দিকে থাকে মধ্যচ্ছদা।মধ্যচ্ছদা বক্ষগহ্বর ও উদরগহ্বরকে পৃথককারী একটি পর্দা।শ্বাস প্রশ্বাসে এটি খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
তো এই মধ্যচ্ছদা আর পাকস্থলীর ফানডাসের মাঝামাঝি থাকে প্লীহা।অর্থাৎ, উপর থেকে নিচের দিকে গেলে সবার প্রথমে মধ্যচ্ছদা,তারপর প্লীহা এবং তার পরে আসে পাকস্থলীর ফানডাস।

প্লীহা ছোট করার উপায় কী, গরুর প্লীহা, প্লীহা বড় হওয়ার কারন, প্লীহা শব্দের ইংরেজি, প্লীহা ছবি, প্লীহা হোমিও, প্লীহা রোগ, প্লীহা (Spleen), প্লীহা সমস্যা, মানবদেহে প্লীহার কাজ কী?, প্লীহা কোথায়?, প্লীহা ফাংশন,


এবার বুকের পাঁজরের পর্শুকার সাপেক্ষে বলতে গেলে, প্লীহা অবস্থান করে দশম ও একাদশতম পর্শুকার পেছনের দিকে,এদের মাঝ বরাবর।
আরও নির্দিষ্ট করে বলা হলে, প্লীহার অবস্থান হচ্ছে উদরের হাইপোকন্ড্রিয়াম নামক জায়গার বামদিকে।আবার কিছু অংশ থাকে উদরের এপিগ্যাসট্রিয়াম নামক জায়গায়।এই বরাবর আঙ্গুল রাখলেই আমরা আমাদের প্লীহাকে অনুভব করতে পারি।

©দীপা সিকদার জ্যোতি

Leave a Comment