মোবাইল ফোন ব্যবসা বন্ধ করলো এলজি কোম্পানি

বর্তমান  মোবাইল ব্র্যান্ডের প্রতিযোগিতাপূর্ণ বাজারে টিকতে না পেরে এলজি কোম্পানি বন্ধ করে দিল তাদের মোবাইল ফোন নির্মাণ ব্যবসা। স্যামসাং, হুয়াওয়ে, শাওমি, ভিভো ও অ্যাপলদের মত জনপ্রিয় সব স্মার্টফোনের সাথে পাল্লা দিতে রীতিমত হিমশিম খাচ্ছিল এই কোম্পানি।  তাই সিউল ভিত্তিক এই কোম্পানি এ সিদ্ধান্ত নিতে বাধ্য হয়।  

২০১৩ সালে প্রথম মোবাইল ফোন বাজারে আনে এলজি। এরপর তারা মোবাইল ফোনের অনেক নতুন প্রযুক্তি উদ্ভাবন করে যেমন- ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা।  জনপ্রিয়তার দিক থেকে তারা বিশ্বের তৃতীয় বৃহত্তম স্মার্টফোন প্রস্তুতকারক কোম্পানি হিসেবেও তকমা পায়। তবে ২০১৯-২০ সালে এসে কোম্পানির স্মার্টফোন ব্যবসায় প্রায় ৩৮ কোটি টাকার লোকসান হয়। বিক্রি কমে যায় ১০% এর মতো।  হার্ডওয়ার, সফটওয়্যার সবক্ষেত্রেই সমস্যার সমুক্ষীণ হয়।  অন্যান্য ব্র্যান্ড যেমন অ্যাপল, সামসাং, হুয়াওয়ে  এদের সাথে প্রতিযোগিতায় পিছিয়ে পড়ে।  

তাই সবকিছু বিবেচনা করে প্রতিষ্ঠানটি গত সোমবার আনুষ্ঠানিক এই বিবৃতি দেয়,  মোবাইল ফোন ব্যবসা বন্ধের। তবে তাদের অন্যান্য খাত যেমন, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স,  গাড়ির ইলেকট্রনিকস পার্টস্ তৈরি, রোবোটিকস,  স্মার্টহোম এসবে আরো বেশি মূল্যায়ন দেয়া হবে বলে জানানো হয়।  

Leave a Comment