ফেসবুক ইন্টারনেট ছাড়াই চলবে

তবে বিশ্বব্যাপী সামাজিক যোগাযোগের সবচেয়ে জনপ্রিয় মাধ্যম ফেসবুক এবার ব্যবহারকারীর জন্য নিয়ে এসেছে ইন্টারনেট ছাড়াই ফেসবুক চালানোর সুযোগ।আর এ জন্য বিশেষ ‘অফলাইন মোড’ চালু করেছে প্রতিষ্ঠানটির কর্তৃপক্ষ।আর ইন্টারনেট সংযোগ না থাকলে বা ডাটা শেষ হয়ে গেলেও ফেসবুকে প্রবেশ করতে পারবেন ব্যবহারকারীরা।

এতে করে নিউজ ফিডে ঢোকার পাশাপাশি বন্ধুদের স্ট্যাটাসে মন্তব্যও করা যাবে। কম গতির ইন্টারনেটে সামাজিক যোগাযোগের নেটওয়ার্ক, বিশেষ করে নিউজ ফিড আরো বেশি মানুষের কাছে পৌঁছাতে বিশেষ পদক্ষেপ নিচ্ছে ফেসবুক পরেআজ শুক্রবার রয়টার্সের খবরে জানানো হয়। ফেসবুকের বিশেষ হালনাগাদ সংস্করণ নিয়ে পরীক্ষা চালাচ্ছে কর্তৃপক্ষ উন্নয়নশীল দেশগুলোতে, বিশেষ করে টু জি নেটওয়ার্কের আওতায় থাকা মানুষের কথা মাথায় রেখেই । আর এতে আগে থেকে ফোনে ডাউনলোড হয়ে থাকা নিউজ ফিড পড়ে দেখার সুযোগ পাবেন ব্যবহারকারী।

যেখানে ইন্টারনেটে গতি কম সেখানে ব্যবহারকারীদের ফেসবুক ব্যবহারের সুযোগ দিতেই অফলাইন সেবা চালুর বিষয়ে পদক্ষেপ নেওয়া হচ্ছে বা এক ব্লগ পোস্টে ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, ইন্টারনেট সংযোগ না থাকলে ।সেবাটি চালু করা হচ্ছে নিউজ ফিড বা হোম পেইজের সঙ্গে ব্যবহারকারীদের যোগাযোগ বাড়াতে ।

ইন্টারনেট সংযোগ শেষ হয়ে গেলে কোনো নির্দিষ্ট পোস্টে মন্তব্য লিখে রাখতে পারবেন ব্যবহারকারীরা প্রতিষ্ঠানটি জানিয়েছ । নতুন প্রযুক্তি আবিষ্কারে ডেভেলপারদের সহায়তা করবে বা উৎসাহ জোগাবে বলে মনে করছে ফেসবুক কর্তৃপক্ষ। এই উদ্যোগ কম গতির ইন্টারনেট দিয়ে চলবে । আর এ ছাড়া অল্প সময়ের মধ্যেই অফলাইনে নিউজ ফিড ফিচারটি পরীক্ষামূলকভাবে চালু করা হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

Leave a Comment