প্রযুক্তিগতভাবে দক্ষতা অপরিহার্য

চতুর্থ শিল্প বিপ্লবের সাথে সামঞ্জস্য করার জন্য দেশের যুবকদের অবশ্যই প্রযুক্তিগত দক্ষতায় সজ্জিত করতে হবে। বাংলাদেশ যদি তার বিদ্যমান জনসংখ্যার লভ্যাংশকে পুরোপুরিভাবে কাজে লাগাতে হয় তবে তা অবশ্যই সারা দেশে প্রযুক্তি ছড়িয়ে দিতে হবে।

‘অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনা: যুবকদের ভবিষ্যতের কর্মসংস্থান ও জাতীয় বাজেট বরাদ্দের অগ্রাধিকার বিষয়ক’ শীর্ষক ভার্চুয়াল গোলটেটেলে এই পর্যবেক্ষণগুলি করা হয়েছিল। ’বৃহস্পতিবার প্রথম আলো ও অক্সফামের যৌথ উদ্যোগে আয়োজিত গোলটেবিলের প্রধান অতিথি ছিলেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তফা জব্বার। সভায় জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের (এনএসডিএ) সেক্রেটারি দুলাল কৃষ্ণ সাহা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবোটিকস ও মেকাট্রনিক্সের অধ্যাপক লফিফা জামাল, পলিসি ডায়ালগের (সিপিডি) নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রথম আলো সহযোগী সম্পাদক আবদুল কাইয়ুম গোলটেবিলের উদ্বোধনী উপস্থাপনা করেন। অক্সফাম বাংলাদেশের কর্মশক্তি ইয়ুথ ফর ওয়ার্ক প্রকল্পের সমন্বয়কারী তোশিবা কাসেম মূল প্রবন্ধ উপস্থাপন করলেন। অনুষ্ঠানের সঞ্চালনা করেন প্রথম আলো সহকারী সম্পাদক ফিরোজ চৌধুরী।

তিনি আরও বলেছিলেন, “আমাদের চ্যালেঞ্জ হ’ল বিশাল জনগোষ্ঠীকে মানব সম্পদে রূপান্তর করা।”

চতুর্থ শিল্প বিপ্লবটি করোনাভাইরাস দ্বারা ত্বরান্বিত হয়েছে। ব্যক্তিগত পর্যায়ে এবং অফিসিয়াল কাজের জন্য প্রযুক্তির উপর নির্ভরতা বহুগুণে বৃদ্ধি পেয়েছে … সেখানে কতজন যুবক রয়েছে, কতজন বেকার এবং কত শতাংশ বেকার সে সম্পর্কে একটি ডাটাবেস থাকা আবশ্যক
ফাহমিদা খাতুন, নির্বাহী পরিচালক, সিপিডি
(এনএসডিএ) এর নির্বাহী চেয়ারম্যান দুলাল কৃষ্ণ সাহা বলেছেন, বাংলাদেশ বর্তমানে ১৫ বছরেরও বেশি বয়সের জনসংখ্যার একটি বিরাট অংশের সাথে ডেমোগ্রাফিক লভ্যাংশ উপভোগ করছে। তাদের অবশ্যই প্রযুক্তিতে মনোনিবেশ করা উচিত।

তিনি বলেন, এ পর্যন্ত দেশে 6০০,০০০ ফ্রিল্যান্সার তৈরি করা হয়েছে। তিনি আরও বলেন, এনএসডিএ ২০২০ সাল নাগাদ বাংলাদেশের উন্নত দেশ হওয়ার স্বপ্নের দিকে কাজ করছে।

অধ্যাপক লাফিফা জামাল বলেছেন, দেশে বৃত্তিমূলক শিক্ষার একটি উজ্জ্বল ভবিষ্যত ছিল, তবে যুবসমাজ এ দিকে ঝুঁকছিল না। তারা বিশ্ববিদ্যালয়গুলিতে পড়াশোনার দিকে তাকিয়ে ছিল। তারা যখন সেখানে সুযোগ পেতে ব্যর্থ হয় কেবল তখনই তারা বৃত্তিমূলক শিক্ষার দিকে মনোনিবেশ করে।

তিনি বলেন, “আমাদের দেশে শিল্প প্রতিষ্ঠান ও শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে একটি লিঙ্ক স্থাপন করা দরকার যাতে প্রতিষ্ঠানগুলি শিল্প প্রতিষ্ঠানের প্রয়োজন অনুসারে শিক্ষার্থীদের গড়ে তুলতে পারে। পরবর্তী পদক্ষেপে শিল্প প্রতিষ্ঠানগুলি তাদের প্রয়োজন অনুযায়ী প্রশিক্ষণ দেবে। তবে এই লিঙ্কটির অভাব রয়েছে ”

ফাহমিদা খাতুন বলেছিলেন, “চতুর্থ শিল্প বিপ্লব করণাভাইরাস দ্বারা ত্বরান্বিত হয়েছে। ব্যক্তিগত পর্যায়ে এবং অফিসিয়াল কাজের জন্য প্রযুক্তির উপর নির্ভরতা বহুগুণে বৃদ্ধি পেয়েছে। আমাদের কর্মসংস্থান আমাদের অর্থনৈতিক প্রবৃদ্ধির অনুপাতে বাড়ছে না। সেখানে কত যুবক রয়েছে, কতজন বেকার এবং কত শতাংশ বেকার সে সম্পর্কে একটি ডাটাবেস থাকা জরুরী ”

তিনি বলেছিলেন, “প্রযুক্তি বৃদ্ধির কারণে তৈরি পোশাক শিল্পে নারীর অংশগ্রহণ হ্রাস পাচ্ছে। মহিলারা প্রযুক্তিতে পর্যাপ্ত প্রশিক্ষণ পায় না এবং তাই তারা বাদ পড়ছে ”

বঙ্গবন্ধু শেখ মুজিব কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রশিদুল হাসান বলেছেন, “চতুর্থ শিল্প বিপ্লব মেটাতে যুবকদের অবশ্যই দক্ষতায় সজ্জিত করতে হবে। আমরা যদি এখনই প্রস্তুতি না নেয় তবে জাতীয়টিকে একটি ভারী মূল্য দিতে হবে। ”

ডিজিটাল প্ল্যাটফর্মের উইমেন ইন চিফ এক্সিকিউটিভ অফিসার আশিয়া খালেদা বলেছিলেন যে গ্রামীণ স্তরে কাজ করার সময় তিনি লক্ষ্য করেছেন যে তারা ইন্টারনেট সেবা পর্যাপ্ত না হওয়ায় তারা এখনও সেখানে মোবাইলের ডেটা নির্ভর করে। তিনি বলেন, প্রযুক্তি মহিলাদের জন্য বিশেষত কঠিন ছিল, তিনি বলেছেন, গ্রামীণ স্তরে ইন্টারনেট সুবিধা বাড়ানোর আহ্বান জানিয়ে তিনি।

তরুণ উদ্যোক্তা স্বর্ণা খাতুন বলেছিলেন, “আমরা আমাদের ব্যবসায়ের জন্য ব্যাংক পাই না। তারা অজুহাতটি ব্যবহার করে যে আমরা অবিবাহিত। মূলধনের সমস্যা আছে। আমরা যখন বাজারে দোকান খোলার চেষ্টা করি তখন আমরা সমস্যার মুখোমুখি হই। এজন্য আমাদের অনলাইন ব্যবসায়ের দিকে নজর দেওয়া দরকার। ”

অক্সফামের অর্থনৈতিক অন্তর্ভুক্তি ও বিচার বিভাগের প্রধান মোহাম্মদ শোয়েব ইফতেখার বলেছেন, “সরকার দেশজুড়ে ১০০ টি অর্থনৈতিক অঞ্চল স্থাপন করছে। যদি এটি করা যায় তবে যুবকদের জন্য কিছু করা যায় না কেন? আমরা যুবকদের জন্য আলাদা একটি স্থাপন করতে পারছি না। “

আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) প্রোগ্রাম অফিসার তানজিলুত তাসনুভা বলেছিলেন যে চতুর্থ বিপ্লবকে মোকাবেলায় পাঠ্যক্রমকে সুস্পষ্ট পরিবর্তন করতে হবে। পদ্ধতিগত সংস্কার করা উচিত ছিল। শিক্ষা ও প্রশিক্ষণের পাশাপাশি যুবকদেরও চাকরীর ব্যবস্থা করতে হবে।

Leave a Comment