সংখ্যালঘুদের উপর সুনামগঞ্জের হামলা

নিজস্ব প্রতিবেদকঃ এক যুবকের ফেসবুক পোস্টকে কেন্দ্র করে সুনামগঞ্জের শাল্লায় ধর্মীয় সংখ্যালঘুদের বাড়িঘর ও মন্দিরে হামলা বিড়বিড় ও নিন্দনীয়। আক্রমণটি স্পষ্টত উস্কে দিয়েছে এমন পোস্টটি ধর্ম সম্পর্কে নয়, তবে একজন ব্যক্তির বিষয়ে কিছু বলেছিল।

প্রথম আলোর মতে, নোয়াগাঁর হিন্দু অধ্যুষিত গ্রাম শাল্লার ধরণ নদীর দক্ষিণ তীরে অবস্থিত। শাল্লা উপজেলার কাশীপুর এবং দিরাই উপজেলার নাসনি, নদীর উত্তর পাশে চন্দ্রপুর গ্রামে মুসলমানদের বসবাস। যদিও শত শত বছর ধরে এই গ্রামগুলিতে হিন্দু ও মুসলমানরা পাশাপাশি ছিল, তবে কখনও সংঘর্ষ বা আক্রমণ হয়নি। দুই সম্প্রদায়ের লোকেরা শান্তি ও সম্প্রীতিতে জীবনযাপন করছে। হেফাজতে ইসলাম শান-ই-রিসালাত গত সোমবার দিরাইয়ে একটি সমাবেশের আয়োজন করেছিল।

একজন স্পিকারের মতে, সোশ্যাল মিডিয়ায় ঝুমন দাস নামে এক যুবকের দেওয়া স্ট্যাটাস হেফাজতের কাছে আপত্তিজনক বলে মনে হয়েছিল। প্রতিবাদে তারা পরের দিন সমাবেশও করেছে। প্রশাসন বিষয়টি দ্রুত বিবেচনায় নিয়ে ঝুমন দাসকে গ্রেপ্তার করেছে। এরপরে হেফাজত নেতা ও হাবিবপুর ইউনিয়নের চেয়ারম্যান বিবেকানন্দ মজুমদার একটি শান্তি সভা করেন। উভয় পক্ষই সরকারের গৃহীত পদক্ষেপে সন্তুষ্ট। তবুও 70০-৮০ জনের একটি দল নোয়াগাঁ গ্রামে গিয়ে আক্রমণ চালিয়ে 90 টি বাড়ি এবং 10-12 মন্দির ধ্বংস করে দেয়। আক্রমণ থেকে বাঁচতে লোকেরা অন্যত্র আশ্রয় নিয়েছে। চেয়ারম্যানের বাড়িও রেহাই পাননি।

হামলার পরে জেলা ও পুলিশ প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। পুলিশ ও র‌্যাব সদস্যরা পাহারায় রয়েছেন। মুক্তিযোদ্ধা অনিল চন্দ্র দাস বলেছিলেন, “আমরা কখনও ভাবিনি যে এ জাতীয় ঘটনা ঘটতে পারে।” স্থানীয় হেফাজত নেতাও এই হামলার নিন্দা করেছেন এবং দায়ীদের শাস্তি দাবি করেছেন। কারও সম্পর্কে অবমাননাকর মন্তব্য করার জন্য কারও বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেওয়ার বিধান রয়েছে। শাল্লা ঘটনায় সরকারও ব্যবস্থা নিয়েছে। তার পরেও, সংখ্যালঘুদের বাড়িতে যেভাবে হামলা হয়েছিল তা হ’ল সভ্যতাবিরোধী এবং মানবতাবিরোধী। এর আগে রামু ও নাসিরনগরে সামাজিক যোগাযোগমাধ্যমে ভুয়া স্ট্যাটাস দেওয়ার অজুহাতে সংখ্যালঘুদের বাড়িঘর ও মন্দিরে হামলার ঘটনা ঘটেছিল।

আইনটি নিজের হাতে নেওয়ার অধিকার কারও নেই। শালার বাস্তুচ্যুত মানুষ যাতে একবারে তাদের ঘরে ফিরে যায় তা নিশ্চিত করার জন্য সরকারের তাত্ক্ষণিক পদক্ষেপ নেওয়া উচিত।

Leave a Comment