চর্বি কমানোর উপায়

চর্বি কমানোর উপায়

চর্বি কমানোর উপায়

ক্রীড়া পুষ্টিবিদদের একদল সাম্প্রতিক গবেষণার গবেষণায় দেখা গেছে যে ফিটনেস এবং সুস্থ সবল পুরুষরা পুরুষদের তুলনায় তুলনামূলকভাবে বেশি ব্যায়াম করার সময় বেশি মেদ পোড়ানোর প্রবণতা পোষণ করেন।

নিউট্রিশন, এক্সারসাইজ এবং বিপাক বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর কেন্দ্রের নেতৃত্বে একাডেমিক থেকে দুটি নতুন গবেষণা নিয়ে গবেষণাটি; ধৈর্যশীলতার খেলাধুলা করার সময় শরীরের মেদ পোড়াতে ব্যক্তিদের ক্ষমতাকে সবচেয়ে বেশি প্রভাবিত করে এমন কারণগুলি বিশ্লেষণ করেছেন। শরীর কীভাবে ফ্যাট জ্বালায় তা আমাদের জন্য সকলের পক্ষে ভাল বিপাকীয় স্বাস্থ্য, ইনসুলিন সংবেদনশীলতা এবং “টাইপ II” ডায়াবেটিস হওয়ার ঝুঁকি হ্রাস করার জন্য গুরুত্বপূর্ণ। তবে, ধৈর্যশীল ক্রীড়া প্রতিযোগিতার জন্য যেমন দৌড়ানো বা সাইকেল চালানো, কীভাবে শরীরের মেদ জ্বলে তা সাফল্য এবং ব্যর্থতার মধ্যে পার্থক্য তৈরি করতে পারে।

একই দলটির পূর্ববর্তী গবেষণাগুলি দেখিয়েছে যে কীভাবে ধৈর্যশীল অ্যাথলেটরা দূরত্বের ইভেন্টগুলিতে প্রতিযোগিতা করে, শরীরের কার্বোহাইড্রেট স্টোরগুলি অনুশীলন করার সময় দ্রুত পূরণ করা হয়। এর অর্থ হ’ল এথলিটের তাদের চর্বি সংরক্ষণের জন্য তাদের চর্বি সংরক্ষণের ক্ষমতাটি তাদের পারফরম্যান্সের জন্য প্রয়োজনীয় হয়ে ওঠে।

ইন্টারন্যাশনাল জার্নাল অফ স্পোর্ট নিউট্রিশন অ্যান্ড এক্সারসাইজ মেডিসিনে প্রকাশিত প্রথম সমীক্ষায় ১৯-৩63 বছর বয়সী healthy 73 জন সুস্থ প্রাপ্ত বয়স্ক (৪১ পুরুষ; ৩২ জন মহিলা) জড়িত। অংশগ্রহণকারীদের একটি সাইক্লিং ফিটনেস পরীক্ষায় অংশ নিতে এবং মূল সূচকগুলি পরিমাপ করে অনুকূল চর্বি পোড়াতে জীবনযাত্রা এবং জৈবিক কারণগুলি পরীক্ষা করে tested

তাদের ফলাফলগুলিতে দেখা গেছে যে মহিলা এবং যাঁরা শারীরিকভাবে ফিটার ছিলেন পুরো বয়সের জুড়ে, অনুশীলনের সময় চর্বি আরও দক্ষতার সাথে পোড়েন।

পরীক্ষামূলক পদার্থবিজ্ঞান জার্নালে প্রকাশিত দ্বিতীয় সম্পর্কিত কাগজটি আমাদের পেশী এবং ফ্যাট টিস্যুতে আণবিক কারণগুলি কীভাবে চর্বি পোড়া হয় তা নির্ধারণ করতে এই পর্যায়ে আরও এগিয়ে গিয়েছিল। এই পরীক্ষায় চর্বি এবং পেশী টিস্যুতে প্রোটিনের পার্থক্য কীভাবে তাদের চর্বি পোড়াতে সক্ষম করতে পারে তা বিশ্লেষণ করতে অংশগ্রহণকারীদের থেকে চর্বি এবং পেশী বায়োপসি গ্রহণকারীদের জড়িত।

এটি দেখতে পেল যে পেশীগুলির মধ্যে থাকা প্রোটিনগুলি ছোট ফ্যাটি অ্যাসিডগুলিতে সঞ্চিত ফ্যাট নষ্ট করার সাথে জড়িত এবং প্রোটিনগুলি ফ্যাটি অ্যাসিডগুলি মাইটোকন্ড্রিয়ায় পেশীর (কোষগুলির পাওয়ার হাউস) পরিবহণে জড়িত এবং ফ্যাট বার্ন করার বৃহত ক্ষমতার সাথে ধারাবাহিকভাবে সম্পর্কযুক্ত । অন্বেষণ করা আণবিক কারণগুলি যদিও পুরুষদের তুলনায় মহিলারা বেশি চর্বি পোড়ায় তা ব্যাখ্যা করে না।

দুটি গবেষণাপত্রের শীর্ষস্থানীয় লেখক, বাথ ইউনিভার্সিটি থেকে অলি ক্রিজানোভস্কি-স্মিথ ব্যাখ্যা করেছিলেন, “আমাদের গবেষণায় দেখা গেছে যে সাধারণত মহিলাদের ক্ষেত্রে ব্যায়াম চলাকালীন জ্বালানীর উত্স হিসাবে ফ্যাটগুলির উপর বেশি নির্ভরতা থাকে। জ্বালানীর ব্যবহারের ক্ষেত্রে এই যৌন পার্থক্যের পিছনে যে পদ্ধতি রয়েছে তা বোঝা হতে পারে বিপ্লবীয় স্বাস্থ্যের একটি গুরুত্বপূর্ণ চিহ্নিতকারী, ইনসুলিন সংবেদনশীলতার জন্য কেন মহিলা মনে হচ্ছে বিপাকীয় সুবিধা প্রদান করে তা বোঝাতে সহায়তা করুন। “

গবেষকরা লক্ষ করেছেন যে জ্বালানী হিসাবে চর্বি পোড়াতে সক্ষমতা ভবিষ্যতের ওজন বৃদ্ধি থেকে রক্ষা করার জন্য দেখা যায়, ভাল ওজন পরিচালনা নিশ্চিত করে। তবে, তারা সাবধান করে দেয় যে চর্বি পোড়াতে শরীরের ক্ষমতা ওজন হ্রাস করার ক্ষমতার সাথে সমান হওয়া উচিত নয়। ওজন হ্রাস মূলত একটি শক্তি ঘাটতি দ্বারা উত্পাদিত হয় (আমাদের ব্যয়ের চেয়ে কম ক্যালোরি গ্রহণ করে)। ওজন হ্রাসের জন্য, বিশেষত যেখানে ব্যক্তিদের ওজন বেশি হতে পারে, তারা ডায়েট এবং ব্যায়ামের গুরুত্বকে জোর দেয়। স্বাস্থ্য বিভাগের বাথের বিভাগের জাভিয়ের গঞ্জালেজ যোগ করেছেন, “ওজন ব্যবস্থাপনা মূলত শক্তির ভারসাম্য সম্পর্কে, সুতরাং ওজন হ্রাস করার জন্য আমাদের বিশ্রামের বিপাক এবং শারীরিক ক্রিয়াকলাপের মধ্য দিয়ে ব্যয় করার চেয়ে কম ক্যালোরি খাওয়া দরকার। তবে, উচ্চতর ক্ষমতা সম্পন্ন লোকেরা জ্বালানি হিসাবে জ্বলন্ত ফ্যাটকে ভবিষ্যতের ওজন বাড়ানোর থেকে কিছুটা সুরক্ষিত বলে মনে হচ্ছে, যা চর্বি পোড়া কীভাবে খাবার গ্রহণ এবং জ্বালানি ব্যয়কে প্রভাবিত করে তার সাথে সম্পর্কিত হতে পারে।

“শেষ পর্যন্ত, জ্বালানী হিসাবে চর্বি জ্বালানোর বৃহত্তর ক্ষমতা ধৈর্যশীল অ্যাথলিটদের জন্য মূল্যবান কার্বোহাইড্রেট স্টোরগুলি ফুরিয়ে যাওয়ার সময় নির্ধারণের সময় বিলম্ব করে ধৈর্যশীল অ্যাথলেটদের সম্ভাব্য সুবিধা রয়েছে,” যোগ করেন গঞ্জালেজ।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *