প্রধানমন্ত্রীর নিকট ৩ ধরনের বিল ২ মাসের জন্য মওকুফের আবেদন

কোভিড -১৯ পরিস্থিতিতে সরকার চলমান লকডাউন হওয়ার কারণে বিদ্যুৎ, পানি ও গ্যাস বিল ০২ মাসের মওকুফ চেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে একটি নির্বাহী আদেশে আবেদন করা হয়েছে। জনস্বার্থে সুপ্রিম কোর্টের আইনজীবী ও জাতীয় আইনজীবী কাউন্সিলের চেয়ারম্যান এস এম জুলফিকার আলী জুনু সোমবার এই আবেদনটি করেন।

আবেদনে বলা হয়েছে, “প্রধানমন্ত্রী আপনি দেশের জনগণের অভিভাবক এবং প্রধান নির্বাহী।” করোনায় সংক্রমণ এবং মহামারী সারা দেশে প্রতিদিন হাজার হাজার মানুষকে প্রভাবিত করছে এবং অসংখ্য মানুষ মারা যাচ্ছে। করোনারি হার্ট ডিজিজ এবং মহামারী থেকে মানুষকে বাঁচাতে আপনি এবং আপনার সরকার ৫ এপ্রিল থেকে দেশব্যাপী লকডাউন ঘোষণা করেছেন। জনপ্রশাসন মন্ত্রণালয় স্বাস্থ্যবিধি সংক্রান্ত ১৮ দফার বিষয়ে গাইডলাইনও দিয়েছেন।

লকডাউন দেশে চলছে । মৃত্যুবরণ ও করোনারি হৃদরোগের হারও কিছুটা কমেছে। দীর্ঘ মেয়াদে মধ্যবিত্ত ও নিম্ন শ্রেণির লোকের আয় প্রায় শূন্য কোটায় নেমে এসেছে। পবিত্র রমজান মাস চলছে, ঈদ সামনে। লোকেরা তাদের পরিবার ও বাচ্চাদের নিয়ে জীবনধারণের জন্য লড়াই করছে আর আয়ের অভাবে সমাজের অনেক সম্মানিত মানুষ সময়মতো ভাড়া নিতে না পারায় অপমানিত হচ্ছেন। লকডাউনে আয়ের অভাবের কারণে সময় মতো বিদ্যুৎ, গ্যাস ও পানির বিল পরিশোধ করতে না পারায় সংযোগ বিচ্ছিন্ন হওয়ার আশঙ্কায় দেশের অনেক মধ্যবিত্ত ও নিম্ন শ্রেণীর মানুষ।

সুপ্রিম কোর্টের আইনজীবী প্রধানমন্ত্রীর কাছে এই বিলগুলি মওকুফের একটি নির্বাহী আদেশের জন্য আবেদন করেছিলেন।

এতে আরও বলা হয়েছে, ‘প্রধানমন্ত্রী, আপনার কাছ থেকে কার্যনির্বাহী আদেশ নিয়ে দেশের মানুষ কিছুটা শান্তি পেতে পারেন। সুতরাং, করোনার মহামারী এবং দীর্ঘ লকডাউন বিবেচনা করে, জনস্বার্থ এবং জনগণের দুর্ভোগের কথা বিবেচনা করে বেসরকারী খাতের পানি, বিদ্যুৎ ও গ্যাস বিল ০২ মাসের মওকুফ করার জন্য একটি নির্বাহী নির্দেশ জারির জন্য আমি আপনার উদারতাকে অনুরোধ করব। ‘

Leave a Comment