নয় বছর পর মিলল পিকাসোর শিল্পকর্ম

আর্ট গ্যালারিতে ডাকাতি হয়েছিল গ্রিসের ন্যাশনাল । তবে ডাকাতেরা অন্যান্য জিনিসের সঙ্গে স্পেনের বিখ্যাত চিত্রকর পাবলো পিকাসোর একটি শিল্পকর্ম নিয়ে যায় । তবে ওই ঘটনার নয় বছর পেরিয়ে গেছে । আর অবশেষে উদ্ধার হয়েছে পিকাসোর হারিয়ে যাওয়া সেই শিল্পকর্ম । তবে গতকাল সোমবার গ্রিসের রাজধানী এথেন্সের পুলিশ এ তথ্য জানিয়েছে ।

তবে রাজধানী এথেন্সের ন্যাশনাল আর্ট গ্যালারিতে ছিল পিকাসোর ওই শিল্পকর্ম ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে । আর ২০১২ সালে সেখানে ডাকাতি হয়। তবে এ সময় তিনটি শিল্পকর্ম নিয়ে যায় ডাকাতেরা। তাতে পিকাসোর আঁকা নারীর মুখাবয়বের একটি শিল্পকর্মও ছিল । তবে এথেন্সের পুলিশ জানিয়েছে, নয় বছর পরে এসে পিকাসোর আঁকা ওই শিল্পকর্ম উদ্ধার করা হয়েছে। এ সময় ডাচ্‌ চিত্রকর পিয়েত মন্দ্রিয়ানের আঁকা উইন্ডমিলের একটি ছবিও উদ্ধার করা হয়েছে। ১৯০৫ সালে তিনি এ ছবি এঁকেছিলেন । আর ২০১২ সালে এ শিল্পকর্মও নিয়ে গিয়েছিল ডাকাতেরা ।

তবে গতকাল সোমবার সকালে এথেন্সের পুলিশের একটি তল্লাশি অভিযানে শিল্পকর্ম দুটি উদ্ধার করেছে । আর দুটি শিল্পকর্মই ফ্রেম থেকে বিচ্ছিন্ন করে পাচারের চেষ্টা করা হচ্ছিল । তবে অভিযান সম্পর্কে এর চেয়ে বিস্তারিত আর কিছু জানায়নি পুলিশ । আর এথেন্সের পুলিশের নাম প্রকাশে অনিচ্ছুক একজন সদস্যের বরাতে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, এথেন্সের উপকণ্ঠে পরিচালিত অভিযানে একজনকে আটক করা হয়েছে । তিনি গ্রিসের নাগরিক । তবে কয়েক মাস আগে পুলিশ জানিয়েছিল, তাঁদের ধারণা, শিল্পকর্মগুলো গ্রিসেই রয়েছে ।

তবে গত শতকের চল্লিশের দশকে এথেন্সের ন্যাশনাল গ্যালারিকে শিল্পকর্মটি পিকাসো নিজেই উপহার দিয়েছিলেন । আর ওই সময় তিনি বলেছিলেন, প্রায় এক দশক আগে এ ছবি আঁকা হয়েছে। এটি নাৎসি জার্মানির বিরুদ্ধে প্রতিরোধের স্বীকৃতির চিহ্ন বহন করছে । আর ১৮৮১ সালের ২৫ অক্টোবর স্পেনে জন্ম পাবলো পিকাসোর । তিনি একাধারে চিত্রকর ও ভাস্কর ছিলেন । আর জীবনের বড় একটি অংশ ফ্রান্সে কাটিয়েছেন তিনি । তবে সেখানেই ১৯৭৩ সালের ৮ এপ্রিল পিকাসো মারা যান।

Leave a Comment