ধর্মের অপব্যাখ্যার অভিযোগে আমির হামজা গ্রেপ্তার

 ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) একটি শাখা ধর্মের ভুল ব্যাখ্যা দিয়ে উগ্রপন্থা ছড়ানোর অভিযোগে বিশিষ্ট স্পিকার মুফতি আমির হামজাকে গ্রেপ্তার করেছে।

সোমবার সন্ধ্যায় সিটিটিসি ইউনিটের প্রধান ও ডিএমপির অতিরিক্ত কমিশনার (কাউন্টার টেররিজম) মো। আসাদুজ্জামান নিশ্চিত করেছেন।

তিনি জানান, সোমবার বিকেলে কুষ্টিয়া সদর উপজেলার পাটিকাবাড়ী ইউনিয়নের দবিরাভিটা গ্রামে তার বাড়িতে অভিযান চালিয়ে আমির হামজাকে গ্রেপ্তার করা হয়। তার বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইনে মামলা রয়েছে।

পুলিশ জানিয়েছে, ওয়াজ মাহফিলের নামে আমির হামজা ইসলাম সম্পর্কে বিভ্রান্তিমূলক তথ্য ছড়িয়ে দিয়েছিল। ইউটিউবে ছড়িয়ে থাকা তাঁর মন্তব্যগুলি চরমপন্থার উস্কানিমূলক, যা কিশোর-কিশোরীদের জঙ্গিবাদের প্রতি আকৃষ্ট করছে।

পুলিশ জানিয়েছে, সম্প্রতি নাশকতার মামলায় হেফাজতের নেতাকর্মীদের গ্রেপ্তারের পর আমির হামজা আত্মগোপনে যান।

সিটিটিসি সূত্রে জানা গেছে, তরোয়াল দিয়ে সংসদ ভবনে হামলা চালানোর চেষ্টা করার জন্য শাকিব নামে এক ব্যক্তিকে গত ৫ মে গ্রেপ্তার করা হয়েছিল। শাকিবকে গ্রেপ্তারের পর শেরে বাংলা নগর থানায় সন্ত্রাসবিরোধী আইনে মামলা করা হয়েছে। সাকিব ছাড়াও আলী হাসান ও মাহমুদুল হাসান গুণবীও এই মামলায় আসামি ছিলেন।

মামলার বিবৃতি অনুসারে, প্রাথমিক জিজ্ঞাসাবাদে শাকিবের কাছ থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে সাকিব আলী হাসান উসামা, মাহমুদুল হাসান গুনবি, আমির হামজা, হারুন ইজহার প্রমুখের কথিত বক্তাদের ভিডিও দেখে এবং চরমপন্থায় আসক্ত হয়ে পড়েছিল।

১৫ ই মে  ঢাকার কাউন্টার টেরোরিজম ইউনিটের তৎকালীন জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ সাইফুল ইসলাম বলেছিলেন, “সংসদ ভবনে তরোয়াল দিয়ে হামলা করার চেষ্টা করা শাকিবকে গ্রেপ্তারের পর তিনি জিজ্ঞাসাবাদে বলেছিলেন যে তিনি এই পরিকল্পনা করেছিলেন? একজন ইসলামিক স্পিকারের নির্দেশে ” কিছু লোকের বক্তব্য শুনে তিনি জঙ্গিবাদে জড়িত হন। আমরা সেই স্পিকারদের সনাক্ত এবং গ্রেপ্তারের চেষ্টা করছি। “

Leave a Comment