দ্রুত বিচার আদালত হলো গাজীপুর ও রংপুর মহানগরে

এলাকার জন্য একটি করে দ্রুত বিচার আদালত গঠন করেছে সরকার গাজীপুর ও রংপুর মেট্রোপলিটন । বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ থেকে আদেশ জারি করা হয় গত ১৯ আগস্ট এ দুটি আদালত গঠন করে আইন। আইনশৃঙ্খলা বিঘ্নকারী অপরাধ (দ্রুত বিচার) আইন, ২০০২’ এর ধারা ৮-এর উপধারা (১) এ দেয়া ক্ষমতাবলে সরকার গাজীপুর মেট্রোপলিটন এলাকার জন্য একটি ও রংপুর মেট্রোপলিটন এলাকার জন্য একটি দ্রুত বিচার আদালত গঠন করেছে এতে বলা হয় ।

তবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে জানা যায়, যে ২০০২ সালে দ্রুত বিচার আইনটি প্রথম কার্যকর করা হয় । তখন বলা হয়েছিল দুই বছর পর্যন্ত এটি বলবৎ থাকবে । তারপরে বিভিন্ন সময় কার্যকারিতার মেয়াদ বাড়ানো হবে বলে উল্লেখ হয়

এ আইনের কার্যকারিতার মেয়াদ বাড়ানো হয় ২০০৪, ২০০৬, ২০১২, ২০১৪ সালে । তবে সর্বশেষ ২০১৪ সালে মেয়াদ পাঁচ বছর বাড়ানো হয়েছিল । তবে সে মেয়াদ ২০১৯ সালের ৭ এপ্রিল শেষ হয় । আর ২০১৯ সালে আইনের কার্যকারিতার মেয়াদ আরও পাঁচ বছর অর্থাৎ ২০২৪ সাল পর্যন্ত বাড়ানো হয়েছে ।

তবে চাঁদাবাজি, যানবাহন চলাচলে প্রতিবন্ধকতা, যানবাহনের ক্ষতি করা, স্থাবর-অস্থাবর সম্পত্তি বিনষ্ট করা, ছিনতাই, দস্যুতা, ত্রাস ও অরাজক পরিস্থিতি সৃষ্টি, দরপত্র ক্রয়-বিক্রয়ে প্রতিবন্ধকতা সৃষ্টি, ভয়ভীতি প্রদর্শনসহ গুরুতর অপরাধ দ্রুততার সঙ্গে বিচারের জন্য আইনটি করা হয় জানান ।

Leave a Comment