দেশের সবচেয়ে বড় দীঘি দিনাজপুরের রামসাগর

রামসাগর জাতীয় উদ্যান বাংলাদেশে একটি জাতীয় উদ্যান হলো । বাংলাদের জাতীয় উদ্যানটি দিনাজপুর জেলার আউলিয়াপুর ইউনিয়নে তাজপুরে গ্রামে অবস্থিত । রামসাগর জাতীয় উদ্যানটি দিনাজপুর সদর থেকে ৮ কিলোমিটার দূরে অবস্থিত।

রামসাগরটি একটি বিশাল বড় দিঘিকে ঘিরে অবস্থিত । রামসাগর ১৯৬০ সালে বাংলাদেশে বন বিভাগের অাওতায় আনা হয়। ১৯৯৫-১৯৯৬ সালে রামসাগরকে একটি অাধুনিক পর্যটক কেন্দ্র হিসাবে গড়ে তোলা হয়। যা অনেক পর্যটকে বিনোদনে স্থান হিসাবে গড়ে ওঠে।

২০০১ সালে রামসাগরকে জাতীয় উদ্যান হিসাবে প্রতিষ্ঠা করা হয়। রামসাগরে সবচেয়ে অাকর্ষণের বিষয়টি হলো রামসাগরে বিশাল বড় দিঘি। ভুমিসহ রামসাগরে অাতয়ন ৪,৩৭,৪৯২ মিটার। আর রামসাগরে প্রস্থ ৩৬৪ মিটার ও দৈঘ্য ১০৩১ মিটার । রামসাগরে গভিরতা প্রায় ১০ মিটার। রামসাগরে পাড়ের উচ্চতা ১৩.৫ মিটার।

দিনাজপুরে বিখ্যাত রাজা রামনাথ ১৭২২-১৭৬০ সালে রাজত্ব করেন। আর পলাশীর যুদ্ধে আগে রামনাথ এই রামসাগর দিঘি খনন করে। রামনাথ রাজা নামানুসারণ করে এই দিঘি নাম রাখা রামসাগর দিঘি। তাৎকালীন সময়ে পুকুর খনন করতে ৩০,০০০ টাকা এবং ১৫,০০,০০০ শ্রমিক মিলে খনন করেছে । রামসাগরে রয়েছে ৭ টি পিকনিক কর্নার ।

শিশু পার্ক, ক্যাফেটেরিয়া বিভিন্ন হরিণ, পুকুর পাড়ে বিভিন্ন গাছপালা, পাঠাশালা সুন্দর পরিবেশ। রামসাগরে পুকুর ঘাট ৫টি যা হাজার সুন্দর্যো বৃদ্ধি করে।

Leave a Comment