ঢাকা ওয়াসা পানির দাম ৫ শতাংশ বাড়াচ্ছে

৫ শতাংশ বাড়ানোর প্রস্তাব করা হয়েছে মহামারি করোনার মধ্যেই ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালকের পক্ষ থেকে। বোর্ড সভায় উঠছে সেটি আজ ।

প্রতি হাজার লিটার পানির দাম ১৪ টাকা ৪৬ পয়সা বর্তমানে আবাসিকে ঢাকা ওয়াসার। দাম বেড়ে দাড়াবে ১৫ টাকা ১৮ পয়সা তা যদি ৫ শতাংশ বাড়ে তাহলে । আর বাণিজ্যিকে বর্তমান দাম ৪০ টাকা প্রতি ১ হাজার লিটার পানির । মূল্য দাঁড়াবে ৪২ টাকা ৫ শতাংশ বাড়লে ।

পানির উৎপাদন খরচ ২৫ থেকে ২৮ টাকা কর্মকর্তারা জানান, ঢাকা ওয়াসার ১ হাজার লিটার । বাণিজ্যিক আয়ের হার ৭ শতাংশ আর আবাসিক ও বাণিজ্যিক আয়ের মধ্যে।পানির মূল্যবৃদ্ধি করা দরকার সে কারণে । মূল্য বৃদ্ধি করা প্রয়োজন এ ছাড়াও মূল্যস্ফীতি ৫ শতাংশ সমন্বয় করতেও । ৫ শতাংশ হারে পানি ও পয়ঃঅভিকর সমন্বয় করতে পারে ওয়াসা আইন ১৯৯৬-এর ২২(২) ধারা অনুযায়ী ওয়াসা বোর্ড অনধিক । বর্তমান ব্যবস্থাপনা পরিচালকের সময়ে ১৩ বছরে ১৪ বার পানির দাম বাড়ানোর ঘটনা ঘটবে এবার পানির দাম বাড়লে।

আগামীকালের (আজ) বোর্ড সভায় এ-সংক্রান্ত একটি বিষয় থাকছে, এ প্রসঙ্গে বোর্ড চেয়ারম্যান প্রকৌশলী ড. গোলাম মোস্তফা সোমবার বলেন। সমন্বয় করতে এ প্রস্তাব অনুমোদন হতে পারে সার্বিক ব্যয় পরিচালনা ও মূল্যস্ফীতি ।

Leave a Comment