দীর্ঘদিন উজ্জ্বল রাখার কৌশল কাপড়ের রঙ

প্রথম ধোয়াতেই রঙ উঠে বিবর্ণ হয়ে যায় অনেক শখ করে কেনা নতুন রঙিন জামাটি যখন , তখন নিশ্চয়ই খুব খারাপ লাগে? তাছাড়া ক্রমাগত ধোয়ার ফলে টেকসই রঙের কাপড়ের রঙও আস্তে আস্তে মলিন হয়ে যেতে থাকে। এই সমস্যাটা হয় সবচেয়ে বেশি সুতি কাপড়ে । আপনার প্রিয় রঙিন পোশাকটি ধোয়ার পরও একই রকম উজ্জ্বল থাকবে এমন কিছু প্রাকৃতিক উপাদান আছে যা কাপড় ধোয়ার সময় ব্যবহার করতে হবে । চলুন, জেনে নিই এমন কিছু উপায়-

১। ভিনেগার
এক কাপ ভিনেগার মিশিয়ে দিন রঙিন কাপড় ধোয়ার সময় ডিটারজেন্টের সঙ্গে ।ডিটারজেন্টের ক্ষতিকর প্রভাব থেকে কাপড়কে রক্ষা করে এবং ভিনেগার কাপড়ের রঙ স্থায়ী হতে সাহায্য করে । একটা গন্ধ আসলেও ধোয়ার পর আর সেটি থাকবে না ভিনেগার থেকে উটকো ।

২। লবণ
তবে নতুন সুতি কাপড় প্রথমবার ধোয়ার আগে এক বালতি পানিতে আধা কাপ লবণ মিশিয়ে কিছুক্ষণ ভিজিয়ে রাখুন, তারপর ডিটারজেন্ট বা সাবান দিয়ে ধুয়ে ফেলুন। আর দেখবেন কাপড়ের রঙ নষ্ট হয়নি এবং রঙ ছড়িয়েও যায়নি।

কিছু সহজ নিয়ম মেনে চললে পোশাকের উজ্জ্বলতা ঠিক থাকার পাশাপাশি পোশাকটি টিকবেও অনেক দিন এছাড়াও কাপড় ধোয়ার সময় ।

কখনোই একসাথে ভেজাবেন না· বিভিন্ন রঙ এর কাপড় । রঙিন কাপড় ভেজাবেন না সাদা কাপড়ের সাথে। তবে নতুন এবং রঙ উঠতে পারে এমন কাপড় ঠাণ্ডা পানি দিয়ে ধোবেন । তবে সব সময় কাপড় উল্টো করে (ভেতরের দিক বাহির করে) ধোয়া ভাল। আর কড়া রোদে কাপড় বেশিক্ষণ শুকালে কাপড়ের রঙ নষ্ট হয়ে যায়।·আর ধোয়ার পর কাপড় খুব বেশি মোচড়ানো উচিত না।

পোশাকটি কীভাবে ধুতে হবে তা উল্লেখ করা থাকে ব্রান্ডের পোশাকের লেবেলে । আর তাই পোশাকটি ধোয়ার আগে একটু সময় নিয়ে লেবেলের নির্দেশনাটি পড়ে নিন। আর ধোয়ার পর কাপড় উল্টো করে নেড়ে দিন। তবে কাপড়ের বাইরের পাশের রঙ দীর্ঘদিন ভালো থাকবে।

Leave a Comment