দক্ষিণ আফ্রিকার বাড়তি ১৬, নিউজিল্যান্ডের ১৬-র শেষ

একপেশে জয়।

দ্বিতীয় দিনের খেলা শেষেই অবশ্য এমনটা আন্দাজ করে নিয়েছিলেন অনেকে। ৩ উইকেটে ৩৪ রানে দ্বিতীয় দিনের খেলা শেষ করেছিল দক্ষিণ আফ্রিকা। আজ আড়াই ঘণ্টার মধ্যে দক্ষিণ আফ্রিকা বাকি সবাইকে হারিয়ে দ্বিতীয় ইনিংসে মাত্র ১১১ রানে অলআউট হয়। প্রথম ইনিংসে ৯৫ রানে অলআউট হওয়ার পর দ্বিতীয় ইনিংসে মাত্র ১৬ রান বেশি করতে পেরেছে প্রোটিয়ারা।নিউজিল্যান্ডও ইনিংস এবং ২৭৬ রানের এই জয়ে প্রোটিয়াদের বিপক্ষে কাটিয়েছে টানা ১৬ ম্যাচের জয়খরা। ২০০৪ সালে অকল্যান্ড টেস্টের পর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এটাই প্রথম টেস্ট জয় নিউজিল্যান্ডের নিজেদের প্রথম ইনিংসে ৪৮২ রানের পাহাড় গড়ে নিউজিল্যান্ড। প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকার হতশ্রী ব্যাটিং এবং তারপর নিউজিল্যান্ড পাঁচ শ ছুঁই ছুঁই স্কোর গড়ার পর মোটামুটি নিশ্চিত হয়ে গিয়েছিল, ক্রাইস্টচার্চ টেস্টে স্বাগতিকেরা আর ব্যাটিংয়ে নামতে চায় না।

সে লক্ষ্যে ভালো শুরু নিয়ে দ্বিতীয় দিনটা শেষ করেছিল, আজ তৃতীয় দিনে সকালের সেশনে দ্বিতীয় বলেই উইকেটের দেখা পায় নিউজিল্যান্ড। রাসি ফন ডার ডুসেন (৯) বোল্ড হন ম্যাট হেনরির বলে। সকালের সেশনে প্রথম ১০ ওভারে মাত্র ১২ রান তুলতে পারে দক্ষিণ আফ্রিকা। তাতে চাপটা শিকড় গেড়ে বসার পর আর বের হয়ে আসতে পারেনি টেম্বা বাভুমার দল।কাইল ভেরেনির সঙ্গে ৪১ রানের জুটিতে স্রোতের বিপরীতে পাল্টা লড়াইয়ের চেষ্টা করেছিলেন প্রোটিয়া অধিনায়ক বাভুমা। নিল ওয়াগনার এসে পরিস্থিতি পাল্টে দেন। বাভুমাকে এলবিডব্লুর ফাঁদে ফেলেন কিউই পেসার। ৪১ রানে আউট হওয়া বাভুমার ইনিংসটি এই ম্যাচে প্রোটিয়াদের সর্বোচ্চ।

শেষের ব্যাটসম্যানরাও সেভাবে দাঁড়াতে পারেননি। মধ্যাহ্নভোজন ১৫ মিনিট পিছিয়ে দক্ষিণ আফ্রিকাকে অলআউট করে প্রথম টেস্টে তুলে নেওয়া এই জয়ে সিরিজ জয়ের সুবাসও পাচ্ছে নিউজিল্যান্ড।দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কখনো টেস্ট সিরিজ জিততে পারেনি নিউজিল্যান্ড। এবার কি পরিস্থিতি পাল্টাবে? শুরুটা যে রেকর্ড গড়েই হলো! এবার প্রথম টেস্টে হারটা দক্ষিণ আফ্রিকার জন্য রানের হিসাবে নিজেদের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ ব্যবধানের হার। সর্বোচ্চ ব্যবধানের হারটি ২০০২ জোহানেসবার্গ টেস্টে অস্ট্রেলিয়ার কাছে ইনিংস ও ৩৬০ রানে।
দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ইনিংসে ৩৫ রানে ৫ উইকেট নেওয়া পেসার টিম সাউদি বলেছেন, ‘এটা বিশেষ জয়। ম্যাচের বিভিন্ন মুহূর্তে একেকজন পারফর্ম করেছে। আমরা এভাবেই খেলতে চাই।’ এই ম্যাচে দক্ষিণ আফ্রিকার দুই ইনিংসে অর্ধশতকের দেখা পাননি কেউ।শুক্রবার ক্রাইস্টচার্চে শুরু হবে দ্বিতীয় ও শেষ টেস্ট।

Leave a Comment