২০ জনের প্রাথমিক তালিকা প্রস্তুত, চূড়ান্ত হবে ১০ জনের

নতুন প্রধান নির্বাচন কমিশনার এবং অন্যান্য কমিশনার নিয়োগের জন্য প্রাথমিকভাবে ২০ জনের নামের তালিকা প্রস্তুত করেছে অনুসন্ধান কমিটি। আজ অনুসন্ধান কমিটির সভায় এই তালিকা প্রস্তুত করা হয়। এই ২০ জনের মধ্য থেকে ১০ জনের নামের তালিকা রাষ্ট্রপতির কাছে সুপারিশ করবে অনুসন্ধান কমিটি। সেখান থেকে প্রধান নির্বাচন কমিশনারসহ (সিইসি) পাঁচজনকে দিয়ে নির্বাচন কমিশন (ইসি) গঠন করবেন রাষ্ট্রপতি।


আজ শনিবার বেলা ১১টার দিকে সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে অনুসন্ধান কমিটি বৈঠকে বসে। প্রায় দুই ঘণ্টা বৈঠক শেষে সিদ্ধান্ত জানান অনুসন্ধান কমিটির সাচিবিক দায়িত্বে থাকা মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার শাখার সচিব মো. সামসুল আরেফিন। তিনি বলেন, সভায় আইনে বর্ণিত যোগ্যতা অনুসারে যাচাই করে প্রস্তাবিত নামগুলো থেকে ২০ জনের একটি প্রাথমিক তালিকা প্রস্তুত করা হয়েছে। আগামী দু-একটি সভায় (১০ জনের) চূড়ান্ত তালিকা প্রস্তুত হবে। কমিটির পরবর্তী বৈঠক হবে আগামীকাল রোববার বিকেল সাড়ে চারটায়।

এবারই প্রথমবারের মতো আইন অনুযায়ী ইসি গঠন হচ্ছে। এ জন্য কিছুদিন আগে আইন পাস হয়। তারপর ৫ ফেব্রুয়ারি আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের সভাপতিত্বে ছয় সদস্যের অনুসন্ধান কমিটি গঠন করা হয়। সেই কমিটি এখন ইসি গঠনের নাম প্রস্তাব করছে।কে এম নূরুল হুদা নেতৃত্বাধীন কমিশনের মেয়াদ গত ১৪ ফেব্রুয়ারি শেষ হয়েছে।

Leave a Comment