ঢাবিতে সেমিস্টারের সময় কমানোর পরিকল্পনা

ঢাকা বিশ্ববিদ্যালয় ছয় মাসের সেমিস্টারে চার মাসের করোনার ক্ষতি করায় পরিকল্পনা করছে। এ ছাড়া বার্ষিক ভিত্তিক অধিবেশন আট মাস করার বিষয়ে আলোচনা চলছে। আটকে যাওয়া পরীক্ষা নেওয়া এবং দ্রুত ফলাফল প্রকাশের কথাও রয়েছে।

বৃহস্পতিবার (২২ এপ্রিল) ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (শিক্ষা) অধ্যাপক বিষয়টি নিশ্চিত করেছেন। এএসএম মকসুদ কামাল বলেছিলেন, “করোনার ক্ষতি কাটিয়ে উঠতে এমন পরিকল্পনা করা হচ্ছে।” শিক্ষকরাও মনে করেন বিষয়টি বাস্তবায়িত হলে করোনার ক্ষয়ক্ষতি কাটিয়ে ওঠা সম্ভব।

তিনি বলেছিলেন যে করোনার কারণে চলমান সেশন জটিলতাগুলি কাটিয়ে উঠতে প্রাথমিক আলোচনা চলছিল, তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয় খোলার সাথে সাথে আমরা আটকে পড়া পরীক্ষা গ্রহণ করব। আমরা এই পরীক্ষাগুলির ফলাফল অল্প সময়ের মধ্যে প্রকাশের জন্যও প্রস্তুতি নিচ্ছি। পরিস্থিতি স্বাভাবিক থাকলে মে মাসের শেষদিকে বিশ্ববিদ্যালয়টি চালু করার পরিকল্পনা করোনার। এই সময়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মোঃ আখতারুজ্জামান বলেছেন, ‘শিক্ষার ক্ষেত্রে তুলনামূলক প্রভাব করোনার কারণে ক্ষতির দিক থেকে বেশি। আমরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সেশন জ্যাম এড়াতে সম্ভাব্য উপায়গুলি নিয়ে আলোচনা করছি। এই হল তাদের একজন। ‘

উল্লেখযোগ্যভাবে, করোনার কারণে দেশের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান ২০২০ সালের ১৭ মার্চ থেকে বন্ধ রয়েছে।

Leave a Comment