জিপিএ-৫ বেশি পাওয়া রোধে আসছে নতুন কারিক্যুলাম

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জিপিএ-৫ বেশি পাওয়া রোধে নতুন কারিক্যুলাম আনার কথা জানিয়েছেন । তিনি আর বলেন, শিক্ষার্থীদের জিপিএ-৫ বেশি পাওয়ার প্রবণতা থেকে সবাইকে বের করে আনতে নতুন ধরনের কারিক্যুলাম তৈরি করা হচ্ছে বলে তিনি জানান । তবে জিপিএ দ্বারা তাদের প্রকৃত মেধার মূল্যায়ন করা যাবে না । তিনি শনিবার বিকালে শিক্ষা বিষয়ক সাংবাদিকদের সংগঠন এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ইরাব) এর ‘কলম’ গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠানে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে তিনি এ কথা বলেন ।

শিক্ষামন্ত্রী আরও বলেন, যে আমাদের শিক্ষার্থীরা কী শিখলো সেটি বড় বিষয় হচ্ছে না। তবে কে কত জিপিএ পেয়েছে সেটি নিয়ে সবার উৎসাহ তৈরি হয়েছে তিনি মন্তব্য করে । আমাদের শিক্ষার্থীদের বের করে আনা হচ্ছে এই অসম প্রতিযোগিতা থেকে । তবে শিক্ষার্থীদের শেখার জন্য শিক্ষাপ্রতিষ্ঠানে পরিবেশ তৈরি করা হবে তনি জানান । শিক্ষামন্ত্রী মতে যার মাধ্যমে যে ধরনের প্রতিভা রয়েছে সেটি বিকশিত করা হবে তিনি জানান । তবে এ জন্য উপযুক্ত কারিক্যুলাম তৈরি করা হচ্ছে ।

দীপু মনি আর বলেন, শিক্ষার্থীদের যার যে ধরনের প্রতিভা রয়েছে সেটি বিকশিত করতে এক ধরনের পরিবেশ তৈরি করে দেওয়া হবে । তবে জিপিএ বেশি পাওয়ার প্রবণতা থেকে সবাইকে বের করে আনা হবে । আর সে জন্য নতুন ধরনের পাঠ্যপুস্তক তৈরি করা হচ্ছে । আর আমাদের শিক্ষার্থীরা শিখছে । কিন্তু সে নিজে বলতে পারছে না । আর তার কারণ আমাদের কিছু ঘাটতি রয়েছে । তবে সেগুলো চিহ্নিত করে সমাধান করা হচ্ছে।

Leave a Comment