জর্দানের রাজার বিরুদ্ধে ষড়যন্ত্র

রাজা দ্বিতীয় আবদুল্লাহর বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগে জর্ডানের বেশ কয়েকটি প্রভাবশালী ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। আটককৃতদের মধ্যে বাদশার প্রাক্তন ঘনিষ্ঠ বন্ধু বাসেম আওদুল্লাহও রয়েছেন।


বাসেম আওদাল্লাহ এক সময় জর্দানের অর্থমন্ত্রী ছিলেন। জর্ডানের সরকারী সংবাদ সংস্থা পেট্রাও জানিয়েছে যে রাজপরিবারের সদস্য শরীফ হাসান বিন জায়েদকে আটক করা হয়েছিল।

অর্থমন্ত্রী হিসাবে আওদুল্লাহ জর্ডানে ব্যাপক অর্থনৈতিক সংস্কার চালু করেছিলেন। ২০০৮ সালে তিনি অর্থমন্ত্রী পদ থেকে পদত্যাগ করেন এবং রাজদরবারে উচ্চ পদে যোগদান করেন।

প্রাথমিক রিপোর্টে বলা হয়েছে, কিং আবদুল্লাহর সৎ ভাই এবং প্রাক্তন ক্রাউন প্রিন্স হামজা বিন হুসেনকেও আটক করা হয়েছিল। তবে জর্দানের সেনাবাহিনী প্রধান জেনারেল ইউসুফ হুনাইটি এই অভিযোগ অস্বীকার করে বলেছেন, যুবরাজ হামজাকে বলা হয়েছিল যে কোনওরকম কার্যকলাপ যাতে দেশের নিরাপত্তা ও স্থিতিশীলতা বিঘ্নিত করতে পারে সে থেকে বিরত থাকুন।

জেনারেল হুনেইটি বলেছিলেন যে একটি রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্র বানচাল করা হয়েছে এবং তদন্ত চলছে। তদন্তের ফলাফল জনসমক্ষে প্রকাশ করা হবে।

জর্দানের সুরক্ষা বাহিনী “সুরক্ষার কারণে” আবদুল্লাহর এক প্রাক্তন উপদেষ্টাকে আটক করেছে। রাজতন্ত্র-শাসিত জর্ডান দীর্ঘদিন ধরে রাজনৈতিক স্থিতিশীলতা বজায় রেখেছে এবং শীর্ষস্থানীয় কর্মকর্তা বা রাজ পরিবারের সদস্যদের আটকে রাখা বিরল।

Leave a Comment