লকডাউন ঘোষণায় শেয়ারবাজারে বড় পতন

করোনাভাইরাসের প্রকোপ বেড়ে যাওয়ার কারণে সরকার এক সপ্তাহের তালাবন্ধ ঘোষণা করেছে। আগামীকাল সোমবার থেকে এই লকডাউন শুরু হবে। আর ফলস্বরূপ, রবিবার শেয়ারবাজার ধসে পড়ে। প্রথমার্ধে দেশের প্রধান শেয়ার বাজার Dhakaাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ১১৮ পয়েন্ট কমেছে। অন্যান্য শেয়ার বাজারে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সামগ্রিক সূচক সিএএসপিআই 256 পয়েন্ট হ্রাস পেয়েছে।

ডিএসইতে আজ অর্ধঘণ্টায় ৮১ কোটি টাকার লেনদেন হয়েছে। এক্সচেঞ্জ হওয়া শেয়ার এবং মিউচুয়াল ফান্ডগুলির মধ্যে 210 এর দাম হ্রাস পেয়েছে, কেবল 10 টির দাম বেড়েছে এবং 25 টির দাম অপরিবর্তিত রয়েছে।

শেষ ট্রেডিং দিন শেষে, ডিএসইএক্স সূচক 6 পয়েন্ট হ্রাস পেয়ে ৫২৭০ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন লেনদেন হয়েছিল ৪৫১ কোটি ৩৩ লাখ টাকা।

অন্যদিকে, আধঘণ্টায় সিএসইতে হাত বদল করা শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দাম হ্রাস পেয়েছে, মাত্র ৫ টির দাম বেড়েছে, ৩ টির দাম অপরিবর্তিত রয়েছে।

লকডাউনটির ঘোষণাটি গতকাল করোনার সংক্রমণ রোধে এসেছিল। তবে শেয়ারবাজারের লেনদেনগুলি লকডাউনে সক্রিয় থাকবে। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এর আগে এই সিদ্ধান্ত নিয়েছিল। শনিবার লকডাউন ঘোষণার পর বিএসইসি তার আগের সিদ্ধান্তের পুনরাবৃত্তি করেছিল। সংস্থার মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম প্রথম আলোকে বলেছেন: আমরা ইতিমধ্যে এই সিদ্ধান্ত নিয়েছি। ‘

তাই তিনি বিনিয়োগকারীদের লকডাউনে শেয়ার বাজারের লেনদেন সম্পর্কে আতঙ্কিত বা বিভ্রান্ত না হওয়ার অনুরোধ করেছিলেন।

Leave a Comment