কালবৈশাখী ঝড়ের আশাঙ্কা

ময়মনসিংহ, সিলেট ও ​​কুমিল্লা অঞ্চল পশ্চিম / উত্তর-পশ্চিম থেকে ৬০ থেকে ৮০ কিমি প্রতি ঘন্টা গতিবেগে কালবৈশাখীর উপর দিয়ে আঘাত হানতে পারে। বাতাসের সাথে ঝড়ো হাওয়ার ঝুঁকিও রয়েছে। অতএব, এই অঞ্চলগুলির নদী বন্দরগুলিকে দুই নম্বর নৌ সতর্কতা সংকেত প্রদর্শন করতে বলা হয়েছে।

এছাড়াও, ঢাকা এবং টাঙ্গাইল অঞ্চলগুলিতে, বৃষ্টি / বজ্রপাতে পশ্চিম / উত্তর-পশ্চিমে থেকে ৪৫ থেকে ৬০ কিলোমিটার প্রতি ঘণ্টায় অস্থায়ী দমকা হাওয়া থাকতে পারে। আবহাওয়া অফিস এই অঞ্চলগুলির নদী বন্দরগুলিকে ১ নম্বর সতর্কতা সংকেত প্রদর্শন করতে বলেছে।

বুধবার (৩১ মার্চ) রাতে একটি পূর্বাভাসে আবহাওয়া অধিদফতর আরও জানিয়েছে যে পশ্চিমা হালকা চাপের বৃদ্ধি পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন অঞ্চলে অবস্থিত। এর একটি সম্প্রসারণ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত অবস্থিত।

এ অবস্থায় বৃহস্পতিবার (১ এপ্রিল) পাবনা ও বগুড়া অঞ্চল সহ সিলেট বিভাগের কিছু অংশে এবং ঢাকা, ময়মনসিংহ, রংপুর ও চট্টগ্রাম বিভাগের কয়েকটি স্থানে অস্থায়ী দমকা হাওয়া / ঝড়ো বৃষ্টি / বজ্র হতে পারে। কোথাও ছড়িয়ে ছিটিয়ে থাকা শিলাবৃষ্টিও হতে পারে।

দেশের অন্য কোথাও অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশের সাথে আবহাওয়া মূলত শুষ্ক থাকবে।

এদিকে, গোপালগঞ্জ, ফরিদপুর ও পাবনা অঞ্চল সহ খুলনা বিভাগে হালকা উত্তাপের তীব্রতা বয়ে চলছে এবং অব্যাহত থাকতে পারে। দিনের বেলা তাপমাত্রা সারাদেশে কিছুটা বাড়তে পারে এবং রাতের সময়ের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। এই সময় দক্ষিণ-পশ্চিম থেকে ঢাকায় বাতাসের গতিবেগ ঘণ্টায় ৮ থেকে ১৫ কিলোমিটার হবে। শুক্রবারের মধ্যে তাপমাত্রা হ্রাস পেতে পারে। বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ার খুব একটা পরিবর্তন হয়নি।

বুধবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোরে ৩৮.৮ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে শ্রীমঙ্গলে ১৯ ডিগ্রি সেলসিয়াস। দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত এখানে ২১ মিমি।

Leave a Comment