আজ হতে এসএসসির ফরম পূরণ শুরু

২০২১ এসএসসি পরীক্ষার অনলাইন ফর্ম পূরণের প্রক্রিয়া আজ, বৃহস্পতিবার (১ এপ্রিল) থেকে শুরু হচ্ছে। শিক্ষার্থীরা ৮ এপ্রিল পর্যন্ত বিলম্ব ফি ছাড়াই ফর্মটি পূরণ করতে সক্ষম হবে ফর্ম বিলম্ব ফি দিয়ে ১০ থেকে ১৫ এপ্রিল পর্যন্ত অনলাইনে পূরণ করা যাবে। এবং করোনার ভাইরাস মহামারীর কারণে এই বছরের এসএসসি বাছাই পরীক্ষা অনুষ্ঠিত হবে। ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে দেওয়া এক প্রজ্ঞাপনে এ কথা বলা হয়েছে।

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ প্রথম আলোকে জানিয়েছেন, এবার করোনার মহামারীর কারণে সারা দেশে নির্বাচনী পরীক্ষা না দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে যে দেরী ফি ছাড়াই অনলাইনে ফি জমা দেওয়ার শেষ সময় ৮ ই এপ্রিল, তারপরে ১৫ ই এপ্রিল পর্যন্ত বিলম্ব ফি সহ অনলাইনে ফি জমা দেওয়া যাবে। বিলম্ব ফি নির্ধারণ করা হয়েছে প্রার্থী প্রতি ১০০ টাকা

বোর্ড বিভিন্ন বিভাগে ফরম পূরণের জন্য ফি নির্ধারণ করেছে। এর মধ্যে বিজ্ঞান বিভাগের প্রার্থীদের ফরম পূরণের জন্য মোট ফি ১,৯৭০ টাকা এবং ব্যবসায় শিক্ষা বিভাগ ও মানবিক বিভাগের প্রার্থীদের ফরম পূরণের জন্য মোট ফি ১৮৫০ টাকা নির্ধারণ করা হয়েছে।

এছাড়াও, প্রার্থীদের তাদের বেতন এবং সেশন চার্জ গত বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত দিতে বলা হয়েছে। কোনওভাবেই 2021 এর বেতন বা সেশন চার্জ নেওয়া যাবে না। প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে যে ২০১৯ সালে নিবন্ধভুক্ত শিক্ষার্থীরা নিয়মিত প্রার্থী হিসাবে এই বছরের এসএসসি পরীক্ষায় অংশ নেবে।

এসএসসি পরীক্ষা সাধারণত প্রতি বছর ফেব্রুয়ারির শুরুতে অনুষ্ঠিত হয়। তবে করোনাভাইরাসের কারণে সিলেবাসটি এলোমেলো হয়ে গেছে। করোনার কারণে, দেশের সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান গত বছরের ১৬ মার্চ থেকে ছুটিতে ছিল। ৩০ শে মার্চ থেকে শিক্ষা প্রতিষ্ঠানটি পুনরায় চালু করার ঘোষণা দেওয়া সত্ত্বেও করোনভাইরাস সংক্রমণ বৃদ্ধি নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। সরকারের লক্ষ্য হ’ল সংক্ষিপ্ত সিলেবাসের ভিত্তিতে এই বছরের এসএসসি এবং এইচএসসি পরীক্ষা নেওয়া। তবে এটি শুরু করার বিষয়েও অনিশ্চয়তা রয়েছে। ফলস্বরূপ, এবারের এসএসসি পরীক্ষা কখন শুরু হবে তা বলা যায় না। এর আগে, গত বছরের এইচএসসি পরীক্ষা করোনার কারণে অনুষ্ঠিত হয়নি। এসএসসি এবং জেএসসি পরীক্ষার গড় ফলাফলের ভিত্তিতে শিক্ষার্থীদের ফলাফল মূল্যায়ন করা হয়েছে।

Leave a Comment