কলেজের খরচ দেবে আমাজন সাড়ে ৭ লাখ কর্মীকে

ই–কমার্স জায়ান্ট আমাজন যুক্তরাষ্ট্রে নিজেদের সাড়ে সাত লাখ সম্মুখসারির কর্মীর কলেজে শিক্ষার খরচ বহন করার প্রস্তাব দিয়েছে । তবে এক ব্লগ পোস্টে এ তথ্য জানায় আমাজন। এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয় বিবিসি অনলাইনের । তবে কিছুদিন ধরেই ব্যাপক শ্রমিকসংকটে রয়েছে যুক্তরাষ্ট্র। আর এর প্রভাব পড়েছে অনলাইন জায়ান্ট আমাজনের ওপরও। আর তাই কর্মীদের আকৃষ্ট করতে ও ধরে রাখার জন্য নতুন এ পন্থা নিল কোম্পানিটি।

আমাজন বলছে, তারা এ প্রকল্পে ১২০ কোটি ডলার বিনিয়োগ করবে। কর্মীরা যত দিন আমাজনে থাকবেন, তত দিন বার্ষিক তহবিল নিতে পারবেন । তবে এর আগে ওয়ালমার্ট ও টার্গেট এ ধরনের প্রস্তাব দিয়েছে কর্মীদের। আমাজন জানিয়েছে, এটি ছাড়াও ডিপ্লোমা এবং ইংরেজি ভাষা কোর্সসহ চাকরির প্রশিক্ষণ ব্যবস্থার সুবিধাও বাড়াবে তারা। আমাজনের হেড অব কনজ্যুমার ডেভ ক্লার্ক জানান, ‘আমাজন এখন যুক্তরাষ্ট্রে সবচেয়ে বড় চাকরি সৃষ্টিকারী কোম্পানি। আমরা জানি, দক্ষতা প্রশিক্ষণের এই বিনিয়োগ সারা দেশের লাখ লাখ পরিবারের ওপর ব্যাপক প্রভাব ফেলবে।

যুক্তরাষ্ট্রের শ্রম মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, জুলাই মাসে যুক্তরাষ্ট্রে রেকর্ড পরিমাণ চাকরির সুযোগ তৈরি হয়েছে। দেশটিতে কয়েক মাস ধরে কর্মীর সংকট রয়েছে। জুলাই পর্যন্ত দেশটিতে এক কোটি এক লাখ চাকরি খালি ছিল। যদিও জুলাইয়ে মার্কিন অর্থনীতিতে যোগ হয়েছে প্রত্যাশার চেয়ে বেশি কর্মসংস্থান। ওই মাসে ৯ লাখ ৪৩ হাজার কর্মসংস্থান হয়েছে দেশটিতে। অবসর, আতিথেয়তা, শিক্ষা ও পরিষেবা খাতে কর্মসংস্থান হয়েছে সবচেয়ে বেশি। তবে বিশ্লেষকেরা এ-ও বলছেন, অনেক কোম্পানিই কর্মী পাচ্ছে না।

Leave a Comment