করোনার ভারতীয় ধরন কতটা বিপজ্জনক

করোনাভাইরাস মহামারীটির দ্বিতীয় তরঙ্গ ভারতে আঘাত হানে। দিন দিন রোগীর সংখ্যা বাড়ছে, মৃত্যুর সংখ্যাও বাড়ছে। শ্মশানে চিতা দিনরাত জ্বলছে হাসপাতালের শয্যা সংকট, অক্সিজেন সংকট এবং অন্যান্য সমস্যার আকার নিচ্ছে। এরই মধ্যে, ভারতে যে নতুন কর্নাভাইরাস তৈরি হয়েছে তা উদ্বেগকে আরও বাড়িয়ে তুলেছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি অনুসারে, দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রনালয়ের মতে, গত শুক্রবার থেকে শনিবার পর্যন্ত ভারতে ৩ লাখ ৪৬ হাজার নতুন করোনার রোগী শনাক্ত করা হয়েছে। গত কয়েক দিন ধরে ভারতে প্রতিদিন রোগীর রোগ নির্ণয়ের সংখ্যা তিন লাখ ছাড়িয়েছে। এই সংখ্যা দিন দিন বাড়ছে। গতকাল সকাল অবধি, ভারতে করোনায় আক্রান্ত হিসাবে মোট ১ কোটি ৬৬ লাখ ১০ হাজার ৪৮১ জন মানুষ চিহ্নিত হয়েছেন। এর মধ্যে ১ কোটি ৩৮ লাখ ৬৭ হাজার ৯৯৭ জন। জন পুনরুদ্ধার করেছেন। অর্থাৎ, অসম্পূর্ণ, হালকা, মধ্যপন্থী এবং মারাত্মকভাবে অসুস্থ – সব মিলিয়ে ভারতে গতকাল অবধি ২৭ লাখ ৪২ হাজার ৪৮৪ জন করোনার রোগী চিকিত্সাধীন ছিলেন।


করোনার রোগীর সংখ্যা বাড়ার সাথে সাথে মৃত্যুর সংখ্যাও বাড়ছে। স্বাস্থ্য মন্ত্রক সূত্রে জানা গেছে, গত শুক্রবার থেকে শনিবার ২৪ ঘন্টার মধ্যে ভারতের করোনায় ২,6৪৪ জন মারা গেছেন। ভারতের করোনায় মোট ১ লাখ ৮৯ হাজার ৫৪৪ জন মারা গেছেন।
তবে গবেষকরা নির্ধারণ করতে পারেননি যে ভারতে তৈরি করোনভাইরাস নতুন স্ট্রেন এর জন্য কতটা দায়ী।

নতুন ধরণের ভাইরাস কী?

যে কোনও ভাইরাস প্রতি মুহূর্তে পরিবর্তিত হয়, নিজেরাই নতুন সংস্করণ বা স্ট্রেন তৈরি করে। তবে ভাইরাসটির বেশিরভাগ পরিবর্তন উল্লেখযোগ্য নয়। কিছু পরিবর্তন হলে ভাইরাস দুর্বল হয়ে যায়। তবে কিছু পরিবর্তনের পরে ভাইরাসটি আরও বিপজ্জনক হয়ে ওঠে, প্রচলিত ভ্যাকসিনগুলি থেকে রক্ষা করা আরও শক্ত করে তোলে।

ভারতীয় ও আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে বলা হয়েছে, গবেষকরা ভারতে তৈরি নতুন ধরণের করোনভাইরাসটির নাম দিয়েছেন ‘বি-ওয়ান-সিক্স সেভেনটেন’। গত অক্টোবরে এটি প্রথম সনাক্ত করা হয়েছিল। সেই সময়, ভারত সবেমাত্র করোনার প্রথম ধাক্কা দিয়ে লড়াই করছিল। তবে গত মার্চ থেকে দেশে এই সংক্রমণ বাড়ছে। গবেষকরা বলছেন, এটি দেশের করোনার দ্বিতীয় তরঙ্গ।

Leave a Comment