অক্সিজেন সরবরাহে বাধা দিলে শাস্তি ফাঁসি

অক্সিজেনের সরবরাহে যে হস্তক্ষেপ করবে তাকে ফাঁসি দেওয়া হবে। শনিবার দিল্লির একটি আদালত এ কথা জানিয়েছেন। ওই আদালতের বিচারকগণ শুনানির সময় বলেছিলেন যে কেন্দ্রীয়, রাজ্য বা স্থানীয় প্রশাসনের যে কোনও স্তরের কেউ অক্সিজেনের পরিবহন বা সরবরাহে হস্তক্ষেপ করে, আমরা তাকে মৃত্যুদণ্ড দেব।

দিল্লির মহারাজা অগ্রসেন হাসপাতাল তাত্ক্ষণিকভাবে করোনভাইরাসতে আক্রান্তদের বাঁচাতে অক্সিজেনের আবেদন করেছিল। মামলার শুনানি চলাকালীন বিচারপতি বিপিন সংঘী ও বিচারপতি রেখা পল্লী পর্যবেক্ষণ শেষে এ জাতীয় মন্তব্য করেছিলেন।

আদালত তাত্ক্ষণিকভাবে হাসপাতালে অক্সিজেন সরবরাহের ব্যবস্থা করার জন্য সংশ্লিষ্ট রাজ্য সরকারকে নির্দেশ দিয়েছেন। আদালত রায় দিয়েছে যে যারা অক্সিজেনের সরবরাহ ব্যহত করে তাদের বেঁচে থাকার কোন অধিকার নেই। তিনি আদালতে বলেছিলেন, “আমরা এই জাতীয় কার্যকলাপে জড়িত কাউকে ছাড়ব না।”

গত ২৪ ঘন্টা ভারতে নতুন করোনায় আক্রান্ত হয়েছে ৩ লাখ ৪৬ হাজার ৭৮৬ জন। ২,৬২৪ জন মারা গেছে। অক্সিজেন সংকট থেকে মৃতের সংখ্যা বেড়েছে দেশের হাসপাতালগুলিতে। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল জরুরি দেশের অক্সিজেন সহায়তা চেয়ে তাঁর দেশের বিভিন্ন রাজ্যে চিঠি দিয়েছেন।

Leave a Comment