কওমী মাদ্রাসা সহ সকল ধরণের শিক্ষাপ্রতিষ্ঠানকে বন্ধ করার নির্দেশ

শিক্ষামন্ত্রী দিপু মনি বলেছেন, কওমী মাদ্রাসা সহ সকল ধরণের শিক্ষাপ্রতিষ্ঠানকে করোনার মোকাবেলায় বন্ধ করার নির্দেশনা দেওয়া হয়েছে। তিনি বলেন, সংক্রমণ বৃদ্ধির পরিপ্রেক্ষিতে সরকার এই সিদ্ধান্ত নিয়েছে।

তিনি সোমবার গণমাধ্যমকে বলেছিলেন যে করোনভাইরাস সংক্রমণ রোধে গত বছরের ১৭ ই মার্চ থেকে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। তবে বিশেষ অনুরোধে কওমি মাদ্রাসাগুলি খোলার অনুমতি ছিল।

‘তবে এখন করোনাভাইরাস সংক্রমণ বহুগুণে বেড়েছে। অনেকে মারা যাচ্ছে। আজও অনেকে মারা গেছেন। এ জন্য সব ধরণের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কওমি মাদ্রাসা অন্তর্ভুক্ত থাকবে।

ইতোমধ্যে, দেশে করোনার সংক্রমণ আশঙ্কাজনকভাবে বেড়েছে বলে সরকার সামাজিক, রাজনৈতিক ও ধর্মীয় সহ সকল ক্ষেত্রে সকল ধরণের জনসমাগমকে সীমাবদ্ধ করা সহ ১-দফা নির্দেশনা জারি করেছে।

সোমবার প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমেদ কাইকাউসের স্বাক্ষরের অধীনে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এই নির্দেশটি সারা দেশে অবিলম্বে কার্যকর হবে এবং কমপক্ষে দুই সপ্তাহের জন্য কার্যকর থাকবে, বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

নতুন নির্দেশিকাটিতে সংক্রমণের ঝুঁকিপূর্ণ অঞ্চলে আন্তঃজেলা ট্রাফিককে সীমাবদ্ধ করার এবং প্রয়োজনে তা বন্ধ রাখার আহ্বান জানানো হয়েছে।

বিনোদন ও পর্যটন কেন্দ্রগুলিতে জনসমাবেশকে সীমাবদ্ধ করার পাশাপাশি মেলা বা সামাজিক ইভেন্টগুলিকে নিরুৎসাহিত করতে বলা হয়েছে।

স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় এত দিন বন্ধ ছিল এবং মাদ্রাসাগুলিও বন্ধ রাখতে বলা হয়েছে। সরকার গণপরিবহন ও হোটেল ও রেস্তোঁরায় মানুষের সংখ্যা সীটের সংখ্যার অর্ধেক সীমাবদ্ধ রাখতে বলেছে।

Leave a Comment