সকাল-সন্ধ্যা পর্যন্ত পানিত থাকি তাও মাছ পাই না

আমি সকালে থাকি এবং সন্ধ্যা (সন্ধ্যা) পর্যন্ত পান করি। রোইদােত (রোদ) বোলান দিয়ে মাছ ধরতে। আমি সকাল অবধি দুপুর পর্যন্ত থাকি এবং মাছ ধরার জন্য দুশো টাকাও পাই না। ভারত সরকার জল ছাড়ছে না! মাছ এবং আইসেনা। হামরা এলা, আমি কী খাব? অতীতে, তিস্তা নদীতে মাছগুলি ভাসমান ছিল। পরিবারটি সেই মাছ বিক্রি করে ভাল করছিল। তিস্তার তীরের ৪৮ বছর বয়সী জেলে হজরত আলী এ কথাটি বলছিলেন।

তিনি যোগ করেছেন যে এলা (এখন) সারাদিন ঘুরে বেড়ায় এবং ৩/৪ কেজি মাছ পায়। এটির সাথে, পোয়া (ছেলে এবং মেয়ে) এর সহায়তায় পরিবারটি চলবে না। দিন দিন মাছের হারে যাচ্ছে।

হজরত আলীর মতো তিস্তার তীরে জেলেরা জানিয়েছেন, তারা দীর্ঘদিন ধরে ভাল মাছ পাননি। ৩/৪ কেজি বৈয়ারলি মাছ বিক্রি করে দিন যায় না। ৪/৫ জন লোক জীবিকা নির্বাহের জন্য এতোটুকু মাছ বিক্রি করে কাজ করে! বন্যার সময় যখন জল থাকে তখন কিছু মাছ পাওয়া যায়। পানি না থাকলে মাছ কমে যায়! তিস্তার চর অঞ্চলের জেলেরা না খেয়েই মরতে হয়। সরকার আমাদের জন্য একটি বিকল্প দিক। তা না হলে আমি কীভাবে পরিবারের সাথে চলতে পারি?

লালমনিরহাটের পাঁচটি উপজেলায় ৬৩ টি চর রয়েছে। এই চরগুলির জেলেরা মাছ ধরে জীবিকা নির্বাহ করে। কিন্তু ভারতের একতরফা জল প্রত্যাহারের ফলে তিস্তা সহ বেশ কয়েকটি নদী প্রতি বছর জলহীন হয়ে পড়েছে। ফলস্বরূপ, জেলেরা মাছ ধরতে বেশ কষ্ট পাচ্ছে।

এই পরিবারগুলি তাদের জীবিকার জন্য নদীর উপর নির্ভর করে। তবে জাল ও নৌকো দিয়ে কয়েক ঘন্টা নদীর কাছে কিছু মাছ ধরার চেষ্টা করার পরেও তারা চাল কিনতে পর্যাপ্ত অর্থ সংগ্রহ করছেন না। তাই নেটটি শুকানোর পরে সে বাড়িতে এসে পরের দিন আবার নদীর দিকে ছুটে গেল। অনেক লোক পৈতৃক পেশা ছেড়ে উচ্চ সুদে লোণ নিয়ে পরিবার চালাচ্ছেন।

মহিপুর তিস্তার চরের এক জেলে কুদরত আলী জানান, নদীতে পানি নেই, মাছও নেই। যতটুকু জল আছে, তাতে কোনও মাছ নেই। আগে একজন ব্যক্তি মাছ ধরার মাধ্যমে প্রতিদিন ৮০০ থেকে ১০০০ টাকা উপার্জন করতেন। এখন এটি ৩০০ থেকে ৪০০ টাকায় পাওয়া যায়। এই অর্থ দিয়ে আমাদের পরিবার বাঁচে না। জ্বলন্ত রোদে মাছ ধরতে গেলেও জেলেরা আগের মতো জালে মাছ ধরছে না।

দিন শেষে, ৩/৪ কেজি মাছ বিক্রি করার পরে, আপনাকে খালি হাতে বাড়ি ফিরতে হবে। পরিবারকে একটি এনজিও থেকে লোণ নিয়ে চালাতে হবে। তবে এটি জেলেদের জন্য কিছুই করে না। তিস্তায় মাছ না পেয়ে অনেক জেলেই তাদের পেশা পরিবর্তন করছেন।

লালমনিরহাট সদর উপজেলা মৎস্য কর্মকর্তা মো। রাসেল বলেন, তিস্তার কোনও জল নেই বলে জেলেরা মারাত্মক সঙ্কটে রয়েছে। সারাদিন কাজ করেও মাছ পাচ্ছে। এখন মাছের চাহিদা বেশি।

Leave a Comment