আমির হামজাকে ১০ দিন রিমান্ডে চায় পুলিশ

বিশিষ্ট ধর্মীয় বক্তা আমির হামজার 10 দিনের রিমান্ডের দাবি জানিয়েছে পুলিশ। তদন্তে সংসদ ভবনে হামলা করার পরিকল্পনার মামলায় এই আবেদন করা হয়েছিল।

মঙ্গলবার পুলিশ আমির হামজাকে ঢাকা মহানগর হাকিম আদালতে হাজির করে।

মামলার তদন্তকারী কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) পরিদর্শক কাজী মিজানুর রহমানকে শেরেবাংলা নগর থানায় দায়ের করা মামলার যথাযথ তদন্তের জন্য ১০ দিনের রিমান্ডের আবেদন করা হয়েছে।

দুপুর তিনটার দিকে ঢাকা মহানগর হাকিম আতিকুল ইসলামের আদালতে রিমান্ড শুনানি অনুষ্ঠিত হবে।

সোমবার বিকেলে কুষ্টিয়া সদর উপজেলার পাটিকাবাড়ী ইউনিয়নের দবিরাভিটা গ্রামে তার বাড়িতে অভিযান চালিয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) একটি দল হামজাকে গ্রেপ্তার করে।

সিটিটিসির প্রধান মো. আসাদুজ্জামান জানান, সিটিটিসি তদন্তে আমির হামজার বিরুদ্ধে মামলা রয়েছে।

পুলিশের দাবি, ওয়াজ মাহফিলের নামে আমির হামজা ইসলাম সম্পর্কে বিভ্রান্তিমূলক তথ্য ছড়িয়েছে। ইউটিউবে তাঁর প্রচারিত কিছু বক্তব্য উগ্রবাদকে উস্কানিমূলক, যা কিশোর-কিশোরীদের জঙ্গিবাদের প্রতি আকৃষ্ট করছে। সম্প্রতি নাশকতার মামলায় হেফাজতের নেতাকর্মীদের গ্রেপ্তারের পর আমির হামজা আত্মগোপনে যান।

সিটিটিসি সূত্রে জানা গেছে, তরোয়াল দিয়ে সংসদ ভবনে হামলা চালানোর চেষ্টা করার জন্য শাকিব নামে এক ব্যক্তিকে গত ৫ মে গ্রেপ্তার করা হয়েছিল। শাকিবকে গ্রেপ্তারের পর শেরে বাংলা নগর থানায় সন্ত্রাসবিরোধী আইনে মামলা করা হয়েছে। সাকিব ছাড়াও আলী হাসান ও মাহমুদুল হাসান গুণবীও এই মামলায় আসামি ছিলেন।

মামলার বিবৃতি অনুসারে, প্রাথমিক জিজ্ঞাসাবাদে শাকিবের কাছ থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে সাকিব আলী হাসান উসামা, মাহমুদুল হাসান গুনবি, আমির হামজা, হারুন ইজহার প্রমুখের কথিত বক্তাদের ভিডিও দেখে এবং চরমপন্থায় আসক্ত হয়ে পড়েছিল।

কুষ্টিয়ার স্থানীয় বক্তা আমির হামজা ১৯৯১ সালে জন্মগ্রহণ করেন। তিনি জেলার ইসলামিক বিশ্ববিদ্যালয় থেকে আল-কুরআনে অনার্স এবং স্নাতকোত্তর করেছেন।

গত বছর দেশে করোনার প্রাদুর্ভাবের পরে আমির হামজা লোককে মুখোশ না পরতে উত্সাহিত করে চলেছিল। “করোনা ইসলামে অবিশ্বাসীদের শাস্তি দিতে এসেছেন,” তিনি বলেছিলেন। তিনি আরও বলেছিলেন, “কেউ পাঁচ ওয়াক্ত নামাজ পড়লে কেউ তা করবে না।”

তীব্র সমালোচনা করা হলে হামজা তাঁর মতো ব্যাখ্যা করলেন। তিনি বলেছিলেন, “তিনি এই ভাষণের আগে ও পরে আরও অনেক কিছু বলেছিলেন। তাঁর বক্তব্য প্রচার না করা হওয়ায় তাদের ভুল ব্যাখ্যা করা হচ্ছে। ”

Leave a Comment