দেশে ব্ল্যাক ফাঙ্গাসে একজনের মৃত্যুর সন্দেহ

প্রায় চার মাসের মধ্যে আজ সর্বনিম্ন করোনায় মৃত্যুপ্রায় চার মাসের মধ্যে আজ সর্বনিম্ন করোনায় মৃত্যু

তিন দিন আগে রাজধানীর বারডেম হাসপাতালে এক রোগীর মৃত্যু হয়েছে। তাকে কালো ছত্রাক বা মাইকোব্যাক্টেরিয়াম যক্ষ্মায় আক্রান্ত হওয়ার আশঙ্কা করা হচ্ছে।

মঙ্গলবার সকালে বারডেম হাসপাতালের শ্বসন ওষুধ বিভাগের প্রধান অধ্যাপক এম দেলোয়ার এ কথা জানিয়েছেন।

তিনি বলেছিলেন যে ৬৫ বছর বয়সী এক রোগী তিন দিন আগে মারা গেছেন। এই রোগীর অনিয়ন্ত্রিত ডায়াবেটিস ছিল। তাঁর কিডনির সমস্যা ছিল। কবিদে আক্রান্ত হওয়ার পরে তিনি সুস্থ হয়ে উঠেন।

অধ্যাপক দেলোয়ার বলেছিলেন যে চিকিত্সা করার সময় বোঝা গেল না যে তিনি শ্লৈষ্মিক শ্বাসকষ্ট বা কালো ছত্রাকের সমস্যায় ভুগছিলেন। মৃত্যুর পরে সন্দেহ করা হচ্ছে।

এদিকে, কালো ছত্রাকজনিত রোগী এখনও বারডেম হাসপাতালে ভর্তি রয়েছেন। আরেকজন রোগী যাকে শনাক্ত করা হয়েছে সে অন্য হাসপাতালে গেছে।

বারডেম জেনারেল হাসপাতালের আধিকারিকরা জানিয়েছেন, ৪৫ বছর বয়সী একজন রোগীকে ৮ মে মাইক্রোরিয়া বা কালো ছত্রাক সংক্রমণ ধরা পড়েছিল এবং তারপরে ২৩ শে মে আরও ৬০ বছর বয়সী এক ব্যক্তির ছত্রাকজনিত রোগ ধরা পড়ে।

তারা বলেছে যে এই দুই রোগী করোন ভাইরাস দ্বারা সংক্রামিত হয়েছে। সুস্থ হওয়ার পরে তারা কালো ছত্রাকের সাথে সংক্রামিত হয়।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন যে কোনও ছত্রাকের সংক্রমণ অতিরিক্ত স্টেরয়েড ব্যবহারের কারণে হয় is করোনার রোগীদের, বিশেষত আইসিইউতে যারা আছেন তাদের চিকিত্সার জন্য স্টেরয়েড দেওয়া দরকার। করোনার সুস্থ হয়ে ওঠার পরেও অনেকে ছত্রাকের সংক্রমণ পাচ্ছেন।

ভারতে শ্লেষ্মা বা কালো ছত্রাক ব্যাপকভাবে ছড়িয়ে পড়ছে। দেশে এখনও পর্যন্ত প্রায় 9,000 মানুষ ছত্রাকজনিত রোগে আক্রান্ত হয়েছে।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *