পুতিনের ক্ষমতা, পুতিন কি ক্ষমতাচ্যুত

পুতিনের ক্ষমতা ইউক্রেনের সঙ্গে চলমান যুদ্ধ অবিলম্বে বন্ধের দাবি জানিয়ে রাশিয়ার দ্বিতীয় বৃহত্তম তেল উৎপাদনকারী সংস্থা লুকোয়েল রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সম্পর্ক ছিন্ন পুতিনের ক্ষমতা করেছে। বিশ্বের অপরিশোধিত তেলের প্রায় ৫০ শতাংশ উৎপাদন করে পুতিনের ক্ষমতা রাশিয়ান কোম্পানি। এই কোম্পানিতে প্রায় এক লাখ কর্মী কাজ করেন।

কোম্পানির পরিচালনা পর্ষদ, তার অংশীদার, কর্মচারী এবং গ্রাহকদের উদ্দেশ্যে এক বিবৃতিতে সশস্ত্র সংঘাতের অবিলম্বে সমাপ্তির পুতিনের ক্ষমতা আহ্বান জানিয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, “আমরা যুদ্ধে ক্ষতিগ্রস্ত সকলের প্রতি আমাদের গভীর সমবেদনা জানাই।” আমরা অবিলম্বে যুদ্ধের অবসান চাই এবং আলোচনার মাধ্যমে সমাধান চাই। ”

লুকোইলের চেয়ারম্যান এবং সিইও ভ্যাগিট আলেকপ্রভ রাশিয়ার অন্যতম ধনী ব্যক্তি। লুক অয়েলের বেশিরভাগ শেয়ার লিওনিড ফেদানের কাছে রয়েছে, যিনি একজন প্রাক্তন তেল শোধনাগার কর্মী এবং তার সহকারী পুতিনের ক্ষমতা। ইউক্রেন-রাশিয়া যুদ্ধ পরিস্থিতির কারণে পশ্চিমা নিষেধাজ্ঞার কারণে আন্তর্জাতিক ব্যবসায়ীরা রাশিয়া থেকে পুতিনের ক্ষমতা অপরিশোধিত তেল কিনতে অনীহা প্রকাশ করেছে। ফলে প্রচুর লোকসানের পুতিনের ক্ষমতা মুখে পড়ছে লুক অয়েল।

পুতিন কি ক্ষমতাচ্যুত

পুতিন কি ক্ষমতাচ্যুত লন্ডনে কোম্পানির শেয়ারের দাম প্রায় ৯৯ শতাংশ কমেছে পুতিন কি ক্ষমতাচ্যুত। গত বৃহস্পতিবার থেকে কোম্পানিটির শেয়ারের সব লেনদেন বাতিল করা পুতিন কি ক্ষমতাচ্যুত হয়েছে। লুক অয়েল শুধু লন্ডনে নয় পুতিনের ক্ষমতা, আমেরিকাতেও ব্যবসা করতে কঠিন পরিস্থিতির পুতিন কি ক্ষমতাচ্যুত সম্মুখীন হচ্ছে। কোম্পানির নিউ ইয়র্ক, নিউ জার্সি এবং পেনসিলভেনিয়ায় দুই শতাধিক গ্যাস স্টেশন পুতিন কি ক্ষমতাচ্যুত রয়েছে। কিন্তু বাসিন্দারা সংস্থাটি বয়কট পুতিন কি ক্ষমতাচ্যুত করেন।

মিখাইল ফ্রিডম্যান এবং ওলেগ ডেরিপাস্কা, অন্য দুই রাশিয়ান ধনকুবের, সম্প্রতি যুদ্ধ শেষ করার জন্য ক্রেমলিনের সাথে সম্পর্ক ছিন্ন করেছেন। মিখাইল ফ্রিডম্যান পুতিন কি ক্ষমতাচ্যুত রাশিয়ার সবচেয়ে বড় বেসরকারি ব্যাংক পুতিনের ক্ষমতা আলফা ব্যাংকের চেয়ারম্যান। যুক্তরাষ্ট্রও সম্প্রতি আলফা ব্যাংককে নিষিদ্ধ করেছে।

Leave a Comment

betvisa