ইচ্ছা রাশিয়ার নেই ,ইউক্রেনকে বিভক্ত করার :দিমিত্রি পেসকভ

ইচ্ছা রাশিয়ার নেই রাশিয়ার ইউক্রেনকে বিভক্ত করার কোনো ইচ্ছা নেই। রাশিয়া ইউক্রেনের যুদ্ধ  রাশিয়ার মুখপাত্র দিমিত্রি পেসকভ স্কাই নিউজ আরাবিয়াকে জানিয়েছেন।  দিমিত্রি পেসকভ তিনি বলেন, রাশিয়া শুধুমাত্র নিজেদের নিরাপত্তা নিশ্চিত করতে বিশেষ সামরিক অভিযান পরিচালনা করছে।  ইচ্ছা রাশিয়ার নেই “আমরা ইউক্রেনে নিরস্ত্রীকরণ দেখতে চাই, দিমিত্রি পেসকভ  আমরা একটি ইউক্রেনকে নাৎসি মতাদর্শ মুক্ত দেখতে চাই,” পেসকভ 2014 সালের অভ্যুত্থানের পর থেকে ইচ্ছা রাশিয়ার নেই  ইউক্রেনের উপর নাৎসি মতাদর্শের প্রভাব উল্লেখ করে বলেন।

পেসকভ বলেন, “আমরা ইউক্রেনের নিরপেক্ষতা তাদের সংবিধানে অন্তর্ভুক্ত দেখতে চাই।”  রাশিয়া ইউক্রেনের যুদ্ধ এমনকি ইউরোপের নিরাপত্তার ভারসাম্য পরিবর্তন করতে পারে ইউক্রেনকে বিভক্ত করার এমন অস্ত্রও ইউক্রেনে সরবরাহ করা যাবে না,” বলেন পেসকভ। রুশ প্রেসিডেন্টের একজন মুখপাত্র জোর দিয়েছিলেন যে কিয়েভের পদক্ষেপ ডিপিআর এবং ইউক্রেনকে বিভক্ত করার  এলপিআর-এর নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ। ইউক্রেনকে বিভক্ত করার  তাই রাশিয়া নিরস্ত্র করার পদক্ষেপ নিয়েছে। ইউক্রেনকে বিভক্ত করার  কিয়েভ।

পেসকভ বলেন, ইউক্রেনের জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে (এনপিপি) স্বাভাবিক কার্যক্রম চলছে। বিদ্যুৎ কেন্দ্রটি এখন রাশিয়ার সশস্ত্র বাহিনীর নিয়ন্ত্রণে।পারমাণবিক চুল্লি দ্বারা বিদ্যুৎ কেন্দ্রের “জীবন” কখনও স্পর্শ করা হয়নি, পেসকভ বলেছেন। পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে রয়েছে এবং কোনও নিরাপত্তা হুমকি নেই, পেসকভ বলেন, ইউক্রেনের জাতীয়তাবাদী যোদ্ধাদের একটি দল রাশিয়ান টহলকে আক্রমণ করে এবং উস্কে দেয়। রাশিয়া সাড়া দেয়।

রাশিয়া ইউক্রেনের যুদ্ধ ইউক্রেনের স্থানীয় সময় শুক্রবার ভোরে জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের একটি প্রশিক্ষণ কেন্দ্রে আগুন লাগে। ইউক্রেনের রাষ্ট্রীয় জরুরি পরিষেবা পরে বলেছে রাশিয়া ইউক্রেনের যুদ্ধ  যে আগুন নিভিয়ে ফেলা হয়েছে এবং কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। তবে তাদের চেষ্টা ব্যর্থ হলেও নাশকতাকারীরা যাওয়ার আগে প্রশিক্ষণ কেন্দ্রে আগুন ধরিয়ে দেয়।

পেসকভ বলেন, মস্কো আশা করে তৃতীয় দফা আলোচনায় কিয়েভ রাশিয়ার অবস্থান সম্পর্কে শুনবে। রাশিয়া ইউক্রেনের যুদ্ধ  এটি ইউক্রেনে রাশিয়ার বিশেষ বাহিনীর অভিযান শেষ করার জন্যও একটি শর্ত। পেসকভের মতে, মস্কো বেলারুশে ইউক্রেনের প্রতিনিধিদের সাথে তৃতীয় বৈঠকের জন্য অপেক্ষা করছে।  দিমিত্রি পেসকভ আগের দুটি বৈঠকে কার্যত কোনো সাফল্য আসেনি। শিয়াদের প্রতি পশ্চিমের প্রতিক্রিয়ার বিষয়ে মন্তব্য করে পেসকভ বলেন, মস্কো এর জন্য প্রস্তুত। কারণ, দিমিত্রি পেসকভ  এর আগেও নিষেধাজ্ঞার সঙ্গে এমন আচরণের মুখোমুখি হয়েছে দেশটি। তিনি আরও বলেন,  রাশিয়া ইউক্রেনের যুদ্ধ রাশিয়া সবসময় ন্যাটো সদস্য দেশগুলোর সঙ্গে সব সমস্যার কূটনৈতিক সমাধানের আহ্বান জানিয়েছে।

দিমিত্রি পেসকভ ন্যাটোর ঊর্ধ্বতন কর্মকর্তাদের আক্রমণাত্মক বক্তব্যের প্রতিক্রিয়ায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রাশিয়ার পারমাণবিক পর্যবেক্ষণ সংস্থাকে উচ্চ সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন। দিমিত্রি পেসকভ  এ প্রসঙ্গে ক্রেমলিনের মুখপাত্র জোর দিয়ে বলেন, মস্কো কখনো এমন কিছু করবে না যা বিশ্বের জন্য হুমকি হতে পারে। দিমিত্রি পেসকভ  এই পদক্ষেপের উদ্দেশ্য ছিল শুধুমাত্র রাষ্ট্র হিসেবে রাশিয়ার স্বার্থ নিশ্চিত করা।

Leave a Comment