অবসর সময় কাটানোর উপায়, স্ট্যাটাস, সেরা উপায়

অবসর সময় কাটানোর উপায়

অবসর সময় কাটানোর উপায় জানেন সত্যি বলতে কি, আমার অবসরের সঙ্গী ঘুমাচ্ছে। আমি কম ঘুমাই, আমার পরিবারকে কম সময় দেই। আমি যখন অবসর নিই, আমি সর্বদা এই দুটি জিনিস প্রথমে করি। তাহলে চলুন প্রোগ্রামিং অনুশীলন করি। আমি মনে করি কম্পিউটার প্রোগ্রামিং, সঙ্গীতের মতো, একটি দৈনন্দিন অনুশীলন। তারপর বই পড়া, গেম খেলা সবই আমার রুটিনের অংশ। অবসর সময় কাটানোর উপায় সর্বোত্তম উপায় হল

 

বই পড়া অবসর সময় কাটানোর উপায়
ইউটিউব দেখে অরিগামি শিখতে পারেন অবসর সময় কাটানোর উপায়। পাশাপাশি অনুশীলন। দেখবেন অবসর সময়টা ভালো কাটবে। তবে আপনি বাড়িতে সংবাদপত্র দিয়ে এটি করতে পারেন।
এই দুর্ভিক্ষের সময় রান্নার অভ্যাস না করাই অবসর সময় কাটানোর উপায় ভালো। কারণ এখন খাবার নষ্ট করার সময় নয়।
ব্যায়াম। যাকে বলে ফ্রি হ্যান্ড এক্সারসাইজ।
মা ও স্ত্রী তাদের কাজে সাহায্য করেন।
কিছু আজাইরা কাজ করতে অবসর সময় কাটানোর উপায় পারে। যেমন: চানাচুর বাদাম নির্বাচন করা হয়। মেরি বিস্কুটের 19টি ছিদ্র রয়েছে। আপনি কি জানেন যে? আপনার অবসর সময়ে এই কাজগুলো করে আপনি বিনোদন পাবেন।
আর হ্যাঁ, ব্যাপারটা এমন নয়। কিছুক্ষণ পরে, আপনাকে নিয়মিত আপনার হাত ধুয়ে ফেলতে অবসর সময় কাটানোর উপায় হবে। এবং সৃষ্টিকর্তার কাছে পৃথিবীর সকলের মঙ্গল কামনা করুন।

তরুণেরা অবসর কীভাবে কাটায়
তরুণেরা অবসর কীভাবে কাটায় বাংলাদেশের তরুণ জনগোষ্ঠীর ওপর একটি গুরুত্বপূর্ণ জরিপ করেছে তরুণেরা অবসর কীভাবে কাটায়। জরিপে বিভিন্ন বিষয় উঠে এসেছে। জঙ্গিবাদ নিয়ে তরুণদের চিন্তাভাবনা, অবসর, সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার তরুণেরা অবসর কীভাবে কাটায় ইত্যাদি দেশ কোথায় যাবে তা বোঝার জন্য তরুণদের চিন্তাভাবনা তরুণেরা অবসর কীভাবে কাটায় বোঝা অবসর সময় কাটানোর উপায় জরুরি। ফলে গণমাধ্যম হিসেবে তরুণেরা অবসর কীভাবে কাটায় এই জরিপ অত্যন্ত দায়িত্বশীল একটি উদ্যোগ।

তরুণরা কীভাবে তাদের অবসর সময় কাটায়? জরিপে ৮০ শতাংশ তরুণ বলেছেন, তারা অবসর সময়ে টিভি দেখেন। প্রায় 50 শতাংশ বলেছেন যে তারা বন্ধুদের সাথে আড্ডা দেবেন। 43 শতাংশ পরিবারের সঙ্গে চ্যাট. 41 শতাংশ ঘুম এবং অবসর. সোশ্যাল মিডিয়ায় সমান সংখ্যক তরুণ অবসর তরুণেরা অবসর কীভাবে কাটায় নেয়। সংবাদপত্র পড়ে ৩১ শতাংশ। অবসরে 30 শতাংশ বই পড়ে। 24 শতাংশ খেলা দেখছেন, 23 শতাংশ টিভিতে খেলা দেখছেন। 20 শতাংশ ইন্টারনেট ব্রাউজ করে ইত্যাদি।

অবসরের ধরন থেকে একজন মানুষের চরিত্র ঘনিষ্ঠভাবে বোঝা যায়। নয়া-উদারবাদী পুঁজিবাদী ব্যবস্থায়, বিশেষ করে, ব্যক্তিরা স্বেচ্ছায় এবং অনিচ্ছায় একটি দুষ্ট চক্রের মধ্যে আটকা পড়ে। তাকে তরুণেরা অবসর কীভাবে কাটায় থাকতে হবে। ফলে তার বেশির ভাগ সময় স্বাধীনভাবে কাটে না। তার উপরে, তিনি বাড়তি লাভের তাড়নায় তার বাকি সময়কে তরুণেরা অবসর কীভাবে কাটায় ‘উৎপাদনশীল’ করতে চান। ফলে পুঁজিবাদের জয় হয়। ব্যক্তি পরাজিত হয়. যারা সেই চক্র থেকে কিছুটা সময় বাঁচিয়ে বিনোদনে ব্যয় করেন অবসর সময় কাটানোর উপায়, তারা পুঁজির আগ্রাসনকে তরুণেরা অবসর কীভাবে কাটায় কিছুটা হলেও দমন করতে চান। বিনোদনের সময় তার অবসর সময়। সেই সময়টা যেভাবে কাটিয়েছেন তা থেকেই তাকে খুব কাছ থেকে বোঝা সম্ভব। এ ছাড়া যে নৈমিত্তিক কর্মকাণ্ডের মধ্য দিয়ে সে তার জীবন অতিবাহিত করে, পুঁজির চাকায় তরুণেরা অবসর কীভাবে কাটায় আবদ্ধ হয়ে, সামাজিক শিষ্টাচারের সুতোয় আটকে থাকে, যার মাধ্যমে সেই ব্যক্তির বোঝার আশা তুলনামূলকভাবে দুর্বল। মোটামুটিভাবে এই যুক্তির উপর তরুণেরা অবসর কীভাবে কাটায় ভিত্তি করে, ক্রিস রোসেক এবং অন্যরা লেজার স্টাডিজ বা অবসর অধ্যয়ন তরুণেরা অবসর কীভাবে কাটায় নামে একটি অনন্য শৃঙ্খলা তৈরি করেছেন।

 

অবসর সময়ের কাজ
অবসর সময়ের কাজ এমন একটি যুক্তি থেকে আমি ২০০৪ সালে ঢাকার বস্তিবাসীদের অবসর নেওয়ার ধরন নিয়ে অবসর সময়ের কাজ একটি গবেষণা করেছিলাম। ফলে প্রথম আলোর অবসর জরিপ আমাকে আরও কৌতূহলী করে তুলেছে। আশ্চর্যজনকভাবে অবসর সময়ের কাজ, টেলিভিশনও অবসরের হাতিয়ার হিসাবে আমার গবেষণার শীর্ষে রয়েছে। আমার তথ্যদাতা ছিলেন ঢাকা শহরের কিছু বস্তির বাসিন্দা, যুবক-বৃদ্ধ সবাই। তখন আর সোশ্যাল মিডিয়া আসেনি অবসর সময়ের কাজ। অবসর সময়ে গান শোনা আমার গবেষণায় দ্বিতীয় স্থান লাভ করে। গবেষণায় গান শোনাকে ক্যাটাগরির আকারে অবসর সময়ের কাজ দেখেনি। জরিপটি পছন্দের টিভি শোগুলির মধ্যে মুভিগুলিকে স্থান দিয়েছে, যেখানে 42.6 শতাংশ টিভিতে মুভি অবসর সময়ের কাজ দেখে। যাইহোক, এই গবেষণায় সিনেমা দেখা আলাদা অবসর সময়ের কাজ কোন শ্রেণীতে আসেনি। তরুণ-তরুণীরা এখন টিভির বাইরে ইউটিউবেসহ বিভিন্নভাবে সিনেমা দেখে অবসর সময় কাটানোর উপায়। জরিপে, যেখানে 30 শতাংশ তরুণ তাদের অবসর সময় কাটানোর উপায় হিসাবে বই পড়ার কথা অবসর সময়ের কাজ উল্লেখ করেছে, আমি মনে করি আরও তরুণরা সিনেমা দেখার কথা উল্লেখ করেছে। তরুণরা আজকাল সিনেমা দেখার চেয়ে বই বেশি পড়ে, আমার মনে হয় না কেউ বিশ্বাস করবে। অবসর সময়ের কাজ, জরিপ পরিচালনাকারী সংস্থা, অবশ্যই একটি সন্তোষজনক ব্যাখ্যা দেবে।

এই ধরনের জরিপ পরিচালনা করার জন্য অনেক পদ্ধতিগত সীমাবদ্ধতা রয়েছে। এখানেও বিভিন্ন নমুনা দেখা গেছে। উদাহরণস্বরূপ, ‘টিভি দেখা’ একটি বিভাগ কিন্তু ‘টিভিতে গেম দেখা’ আরেকটি বিভাগ। এটি, পরিবর্তে, ‘টিভি দেখা’ বিভাগকে আরও উন্নত করে। কিন্তু অবসর সময়ের কাজ সমীক্ষার প্রকৃতির কারণে, টেলিভিশনের সামগ্রিক বিভাগে সেই অতিরিক্ত মান যোগ করে পরিসংখ্যানগতভাবে অবসর সময়ের কাজ টেলিভিশনের মাত্রা বোঝার কোনো উপায় নেই।

অবসর সময় নিয়ে স্ট্যাটাস
অবসর সময় নিয়ে স্ট্যাটাস একইভাবে, ‘সংবাদপত্র পড়া’ অফলাইন বা অনলাইন সংবাদপত্র বোঝায় কিনা তা অবসর সময় নিয়ে স্ট্যাটাস স্পষ্ট নয়। যদি শুধুমাত্র ম্যাগাজিনের অফলাইন বা প্রিন্ট সংস্করণ জরিপে অবসর সময় নিয়ে স্ট্যাটাস অন্তর্ভুক্ত করা হয়, তবে এটি অনলাইন পত্রিকা পড়ার ক্রমবর্ধমান প্রবণতাকে ছাড়িয়ে যেত। আবার অবসর সময় কাটানোর উপায়, যদি অনলাইন অবসর সময় নিয়ে স্ট্যাটাস এবং অফলাইন উভয় মাধ্যমকেই বোঝানো হয়, তবে এটি নীচের ‘ইন্টারনেট ব্রাউজিং’ বিভাগের জন্য সমস্যাযুক্ত অবসর সময় নিয়ে স্ট্যাটাস হয়ে পড়ে। সেক্ষেত্রে ইন্টারনেটে ম্যাগাজিন পড়ার কার্যকলাপকে অবসর সময় নিয়ে স্ট্যাটাস সেই ক্যাটাগরি থেকে বাদ দিয়ে বাকি ব্রাউজিং বিবেচনায় অবসর সময় নিয়ে স্ট্যাটাস নিতে হবে।

প্রথমত, এটি বোঝা গুরুত্বপূর্ণ যে মিডিয়ার চরিত্র পরিবর্তন হয়েছে। বর্তমান যুগ অভিসারী যোগাযোগের যুগ। কোনো মিডিয়া বিষয়বস্তু আকারে একা কিছুই বাকি নেই. এখন ধরুন, কেউ যখন ইউটিউবে টেলিভিশনে ঈদের নাটক দেখছেন, তখন তার অবসরের উপায় কী? টেলিভিশন, নাকি ইউটিউব? আপনি যখন ফেসবুকে লাইভ ক্রিকেট সম্প্রচার দেখেন, আপনি কি টেলিভিশন দেখছেন নাকি ফেসবুক করছেন?

যাইহোক, এই পদ্ধতিগত সমস্যাগুলি ছাড়াও, আমি তরুণদের অবসরের ধরন বোঝার জন্য এই উদ্যোগটিকে খুব গুরুত্বপূর্ণ বলে মনে করি। অবসর একটি স্বাধীন সময়। তবে এই স্বাধীনতারও শিকড় রয়েছে। ভোগবাদী সংস্কৃতির মধ্যে অবসর সময় কাটানোর উপায়, ক্রমাগত বিজ্ঞাপনের চক্রে আমরা আসলে কতটা সময় অবসর সময় নিয়ে স্ট্যাটাস নির্দ্বিধায় ব্যয় করতে পারি তাও একটি প্রশ্ন। যাইহোক, মানুষের অবসর নেওয়ার বা তাদের খুশি মতো ব্যয় করার ইচ্ছা নিয়ে সন্দেহ করার উপায় নেই। তরুণদের ক্ষেত্রেও তাই। আরও সত্য অবসর সময় নিয়ে স্ট্যাটাস। কারণ, তার হাত-পা এখনো তেমন শক্ত করে বাঁধা হয়নি

কিভাবে কাটাবো অবসর
কিভাবে কাটাবো অবসর এই ব্যস্ত জীবনে অবসর যেন অন্য গ্রহের শব্দ। কিন্তু তবুও কিভাবে কাটাবো অবসর, আমরা সপ্তাহে অন্তত একবার শব্দের মুখোমুখি হই। কিন্তু কর্মরত লোকেরা কীভাবে অলসতার মধ্যে তাদের কিভাবে কাটাবো অবসর তা একটি রহস্য। অনেক ক্ষেত্রে কিভাবে কাটাবো অবসর অবসর সময় নষ্ট হয়। তারা মনে করে অফিস বা ক্লাস হলে কিভাবে কাটাবো অবসর ভালো হবে।

একটি প্রশ্ন যা সবসময় মনে আসে, “আমি কীভাবে আমার অবসর সময় কাটাব?” আপনার অবসর কিভাবে কাটাবো অবসর সময়ের সবচেয়ে বেশি সুবিধা পেতে অবসর সময় কাটাব এখানে কিছু টিপস কিভাবে কাটাবো অবসর অবসর সময় কাটাব রয়েছে।

 

  • ঘুমের ঘোরে কানাঘুষা
    ঘুমের ঘোরে কানাঘুষা ছুটির দিনগুলো অনেকেই ঘুমিয়ে কাটান। বর্তমান প্রজন্ম ঘুমের ঘোরে কানাঘুষা একে ‘কোপাইয়া ঘুরানো’ বলে। এটা কখনো করবেন না। বুঝেছি, আপনি সারা সপ্তাহ বিরক্ত হয়ে গেছেন। কিন্তু তাই বলে সারাদিন শুধু ঘুমাবেন? সারাদিন না ঘুমালে অন্য দিনের তুলনায় অবসর সময় কাটানোর ঘুমের ঘোরে কানাঘুষা উপায় এক ঘণ্টা একটু বেশি ঘুমের ঘোরে কানাঘুষা ঘুমানো যায়। এটি পরবর্তী কর্মদিবসে ঘুমের ঘোরে কানাঘুষা অভ্যাস পরিবর্তন করবে না।

 

  • ঘরোয়া হতে অস্বীকার
    “আমি সারা সপ্তাহ বাইরে কাটাই ঘরোয়া হতে অস্বীকার, আমি কি একদিনও বাড়িতে থাকব না?” পরিবারকে সময় দেন না? “ চিন্তা করে ঘরোয়া হতে অস্বীকার দেখুন তো, পুরো সপ্তাহটা এক জায়গায় কেটেছে। সেটা অফিস হোক বা ক্যাম্পাস ঘরোয়া হতে অস্বীকার ঘরোয়া হতে অস্বীকার। এই দিনে অন্য কোথাও ফিরে আসুন। পরিবার বা বন্ধুদের সাথে যান। তবে বেশিক্ষণ বাড়িতে ঘরোয়া হতে অস্বীকার অবসর সময় কাটানোর উপায় না থাকাই ভালো। এতে আপনার ঘরোয়া হতে অস্বীকার একঘেয়েমি দূর হবে।

 

  • * আর কতদিন সিনেমা হলে যাবেন

আর কতদিন সিনেমা হলে যাবেন অনেকেই সিনেমা দেখে অবসর সময় কাটাতে চান। এটি শিথিল করার একটি দুর্দান্ত আর কতদিন সিনেমা হলে যাবেন উপায়। কিন্তু মনে রাখবেন, আমরা আজকাল খুব যান্ত্রিক হয়ে যাচ্ছি আর কতদিন সিনেমা হলে যাবেন। অফিস বাসা, বাসা অফিসের রুটিন ভালো না। একটু বের হওয়া দরকার আর কতদিন সিনেমা হলে যাবেন। সেক্ষেত্রে সিনেমা হল হতে পারে আপনার প্রিয় জায়গা। কোনটি সেরা সিনেমা হল এবং মুভিটি নির্বাচন করুন এবং সরাসরি পড়ুন আর কতদিন সিনেমা হলে যাবেন।

 

  • নতুন জায়গা, নতুন বিস্ময়
    নতুন জায়গা, নতুন বিস্ময় আপনার অবসর সময় কাটানোর সেরা উপায়গুলির মধ্যে একটি হল নতুন জায়গায় ঘুরে আসা। কাছাকাছি কোনো ভালো জায়গা নতুন জায়গা, নতুন বিস্ময় পেলে দেরি না করে বেরিয়ে পড়ুন। আপনি যদি অনেক দূরে থাকেন নতুন জায়গা, নতুন বিস্ময় তবে ফেরার পথে ট্রাফিক জ্যামে পড়তে পারেন। তবে দূরে যেতে চাইলে অবসর সময় কাটানোর উপায়, সময় হাতে নিয়ে বের হলে আর সমস্যা হবে না।

 

 

  • * বুফে বা চাইনিজ এ আড্ডা দিন

বুফে বা চাইনিজ এ আড্ডা দিন এটি হ্যাং আউট করার সেরা জায়গা হতে পারে। বুফে বা চাইনিজ খেতে বসার আগে জেনে নিন এর পরিবেশ, খাবারের মান। অন্যথায়, পুরো হ্যাঙ্গআউট ধুলোতে পরিণত বুফে বা চাইনিজ এ আড্ডা দিন হতে পারে। এক্ষেত্রে আগে কোনো জায়গার ভালো অভিজ্ঞতা বুফে বা চাইনিজ এ আড্ডা দিন থাকলে অবসর সময় কাটানোর উপায় সেখানে যাওয়াটাই বুদ্ধিমানের কাজ হবে। বিকেলে চলে যাওয়া বুফে বা চাইনিজ এ আড্ডা দিন এবং সন্ধ্যায় আড্ডা দেওয়া ভাল।

 

* ফিরে আসি জীবনের ক্যাম্পাসে
ফিরে আসি জীবনের ক্যাম্পাসে তিনি যখন পাস করেন, তখন তিনি যাননি। অবসর সময় কাটানোর সেরা ফিরে আসি জীবনের ক্যাম্পাসে উপায় হল আপনার ক্যাম্পাসে ভ্রমণ করা। এই স্থানের প্রতিটি পদক্ষেপ আপনাকে নস্টালজিক করে ফিরে আসি জীবনের ক্যাম্পাসে তুলবে। আপনি যখন যাবেন, আপনার পরিবার এবং বন্ধুদের নিয়ে প্রাণের ক্যাম্পাসে আসুন। আশা করি পরিবার এবং পুরানো বন্ধুদের সাথে আপনার খারাপ সময় কাটবে না।

* আড্ডা হবে বন্ধু বা আত্মীয়ের বাড়িতে
আড্ডা হবে বন্ধু বা আত্মীয়ের বাড়িতে আমাদের আত্মীয়তার বন্ধন দিন দিন দুর্বল হয়ে যাচ্ছে। ফোনে ও ফেসবুকে বন্ধু খোঁজা হয় আড্ডা হবে বন্ধু বা আত্মীয়ের বাড়িতে না। অবসর বলছি, এসে দেখেন। অনেকদিন পর আত্মীয় বা বন্ধুর বাড়িতে আড্ডা হবে বন্ধু বা আত্মীয়ের বাড়িতে একটু আড্ডা আমাদের বন্ধনকে আরও একটু মজবুত করতে পারে। এবং অবশ্যই তাদের আগে থেকে অবসর সময় কাটানোর উপায় জানাতে ভুলবেন আড্ডা হবে বন্ধু বা আত্মীয়ের বাড়িতে না। কে জানে আড্ডা হবে বন্ধু বা আত্মীয়ের বাড়িতে, আপনার মতো তাদেরও একটা পরিকল্পনা থাকতে পারে।

 

* রিকশায় করে শহর দেখুন
রিকশায় করে শহর দেখুন উপরের টিপসগুলো যদি আপনার ভালো না লাগে তাহলে অবশ্যই এই টিপসগুলো আপনার ভালো লাগবে রিকশায় করে শহর দেখুন। খুব সাধারণ মনে হলেও রিকশা ভ্রমণ বেশ উপভোগ্য। ছুটির দিনে সন্ধ্যায় রিকশায় চড়া রিকশায় করে শহর দেখুন মজাদার। তারপর রাস্তা রিকশায় করে শহর দেখুন ফাঁকা।
তবে এর সঙ্গে কিছু সতর্কতা অবলম্বন করতে রিকশায় করে শহর দেখুন হবে। রিকশা ভ্রমণের সময় যোগাযোগ ঠিক করতে টাকা ছাড়া অবসর সময় কাটানোর উপায় আর কিছুই নেওয়া যায় না। এমনকি সাধের স্মার্ট ফোনও। সর্বোচ্চ ফিচার ফোন নিয়ে বের রিকশায় করে শহর দেখুন হতে পারেন। এটি ছিনতাই বা অন্য কোনো অপ্রীতিকর রিকশায় করে শহর দেখুন ঘটনা এড়াতে।

 

অবসর সময় কাটানোর সেরা উপায়
অবসর সময় কাটানোর সেরা উপায় আপনার স্কুল বা কলেজ পরীক্ষা শেষ? আপনি যদি ছাত্র হন তবে পড়াশোনার মধ্যে বিরতি অবসর সময় কাটানোর সেরা উপায় থাকে এবং আপনি যদি চাকরি করেন তবে কাজের মধ্যে বিরতি থাকে। অবসর বা অবকাশের ধরন যাই হোক না কেন অবসর সময় কাটানোর সেরা উপায়, অবসরে আপনি কী করতে চান তা নির্ধারণ করতে আপনি অবসর সময় কাটানোর উপায় কি দ্বিধাগ্রস্ত? আমাদের অনেকেরই কি হয় যে ছুটি শেষ হয়ে গেছে অবসর সময় কাটানোর সেরা উপায় যখন আমাদের অবসর সময় কাটাতে হবে তা বের করতে অবসর সময় কাটানোর সেরা উপায় হবে!

* আপনার নিজের ব্লগ বা ইউটিউব চ্যানেল বা ওয়েব সাইট শুরু করুন
আপনার নিজের ব্লগ বা ইউটিউব চ্যানেল বা ওয়েব সাইট শুরু করুন আপনি কি এমন কিছু করতে আগ্রহী যা আপনি ব্যক্তিগতভাবে করতে চান বা করতে চান? কিন্তু বই বা কাজের সাথে যুদ্ধ করতে গিয়ে আগ্রহ বা শখের কাজ পূর্ণতা পায় না। তাই আজই মন তৈরি করুন আপনার নিজের ব্লগ বা ইউটিউব চ্যানেল বা ওয়েব সাইট শুরু করুন এবং এই ছুটিতে বা অবসর সময়ে শখের সঙ্গে সময় কাটান। আপনার শখ হতে পারে ভ্রমণ, রান্না করা, ব্যায়াম করা, প্রাণীদের যত্ন নেওয়া, বাগান করা বা পোশাক ডিজাইন করা অবসর সময় কাটানোর উপায় যাই হোক না কেন আপনি ব্লগ বা ওয়েবসাইটে লিখতে শুরু করেন বা ক্যামেরা বা মোবাইলে ক্যাপচার করেন এবং ইউটিউব চ্যানেলে প্রকাশ করেন। .

 

এছাড়াও আপনার নিজের ব্লগ বা ইউটিউব চ্যানেল বা ওয়েব সাইট শুরু করুন, যদি আপনার কাছে লোক দেখানোর জন্য প্রচুর ছবি থাকে বা আপনার যদি কোনও বিষয়ে আগ্রহ বা দক্ষতা থাকে তবে দেরি না করে আজই আপনার ব্যক্তিগত ওয়েবসাইট, ব্লগ বা ইউটিউব চ্যানেল শুরু করুন? সুন্দর একটি ব্যক্তিগত ওয়েবসাইট/ইউটিউব চ্যানেল ভবিষ্যতে একটি সম্পদ হয়ে উঠবে, যা এই মুহূর্তে আপনার মাথায়ও নেই। এবং একটি ব্যক্তিগত ওয়েবসাইট বা ব্লগ তৈরি করতে আপনাকে অনেক কোডিং জানতে হবে না। আপনি একটি ফ্রি ডোমেইন / হোস্টিং ব্যক্তিগত ওয়েবসাইট বা ব্লগ দিয়ে শুরু করতে পারেন। অথবা আপনি যদি শুধু একটি ডোমেইন এবং হোস্টিং কিনতে চান অবসর সময় কাটানোর উপায় এবং একটি ফ্রি ওয়ার্ড প্রেস থিম দিয়ে আপনার অনলাইন যাত্রা শুরু করতে চান আপনার নিজের ব্লগ বা ইউটিউব চ্যানেল বা ওয়েব সাইট শুরু করুন। কিছুক্ষণ পরে, আপনি এলিগ্যান্ট-থিম বা থিম-ফরেস্ট থেকে একটি প্রিমিয়াম থিম কিনতে পারেন এবং এটিকে পেশাদার চেহারা সহ আপনার ওয়েবসাইটে আনতে পারেন।

 

 

* কাজের অভিজ্ঞতা অর্জন করুন
কাজের অভিজ্ঞতা অর্জন করুন এখন যদি আপনার পড়াশোনার মধ্যে একটি সেমিস্টার বা বছরের শেষের বিরতি থাকে কাজের অভিজ্ঞতা অর্জন করুন, আপনি সম্ভবত এখন বাড়িতে আছেন এবং বিছানায় শুয়ে অবসর সময় কাটাচ্ছেন। আপনার সম্ভবত এই মুহুর্তে চাকরি নেই অবসর সময় কাটানোর উপায় কাজের অভিজ্ঞতা অর্জন করুন এবং আপনার কাছে খুব বেশি টাকা নেই তাই আপনার অর্থ উপার্জন করার কাজের অভিজ্ঞতা অর্জন করুন পরিকল্পনা নেই।

কিন্তু আপনি কি জানেন যে অর্থ উপার্জনের চাপ ছাড়াই আপনার ভবিষ্যতের কাজের অভিজ্ঞতার অভিজ্ঞতা নেওয়ার জন্য এটি একটি দুর্দান্ত সময়? এই পর্যায়ে আপনি যেকোনো প্রতিষ্ঠানে ইন্টার্নশিপ করতে পারেন বা অল্প সময়ের জন্য খণ্ডকালীন কাজের অভিজ্ঞতা অর্জন করুন চাকরি করতে পারেন। কারণ তখন আপনি বুঝতে পারবেন আপনি কী করতে পছন্দ করেন এবং অন্য কী বিষয়ে আপনার পড়াশোনা করা উচিত কাজের অভিজ্ঞতা অর্জন করুন। তাই অবসর সময় কাটানোর সবচেয়ে ভালো উপায় হচ্ছে ভবিষ্যতের কাজের অভিজ্ঞতা কাজের অভিজ্ঞতা অর্জন করুন অর্জন করা।

 

* একটি দ্বিতীয় ভাষা শিখুন
একটি দ্বিতীয় ভাষা শিখুন ইংরেজিতে একটি কথা আছে “More Languages ​​Equal more chances” যার অর্থ আপনি যত বেশি ভাষা জানেন, তত বেশি সুযোগ পাবেন এবং আপনার ক্যারিয়ারের উন্নতির সম্ভাবনা তত বেশি একটি দ্বিতীয় ভাষা শিখুন। অবসর সময় কাটানোর অবসর সময় কাটানোর উপায় আরেকটি দুর্দান্ত উপায় হল একটি দ্বিতীয় ভাষা শিখুন একটি নতুন ভাষা শেখা।

আমাদের পৃথিবী এখন কতদূর এসেছে তা ভেবে দেখুন। এবং এই বিশ্বের অন্যান্য দেশের মানুষের সাথে যোগাযোগ করতে সক্ষম হওয়া কতটা গুরুত্বপূর্ণ। ভাষার দক্ষতা আপনার ভবিষ্যৎ ক্যারিয়ারের জন্য একটি দ্বিতীয় ভাষা শিখুন গুরুত্বপূর্ণ। এবং একটি নতুন ভাষা আপনার দিগন্তকে প্রসারিত করবে। এছাড়া ভাষা শিক্ষা একটি মজার বিষয় এবং আপনার মস্তিষ্কের জন্য খুবই উপকারী একটি ব্যায়াম। আর আপনি যদি পড়াশোনা বা চাকরির জন্য বিদেশে যেতে চান একটি দ্বিতীয় ভাষা শিখুন অবসর সময় কাটানোর উপায়, তাহলে সেই দেশের ভাষা বা ইংরেজি শেখা আপনার জন্য আবশ্যক। তাই দেরি না করে একটি দ্বিতীয় ভাষা শিখুন দ্বিতীয় ভাষা শেখা শুরু করুন। তাই সে ইংরেজি, চাইনিজ, জাপানিজ, পর্তুগিজ, হিন্দি, আরবি, স্প্যানিশ বা ফ্রেঞ্চ ভাষায়ই হোক না কেন।

 

* একটি স্বেচ্ছাসেবক হিসাবে কাজ
একটি স্বেচ্ছাসেবক হিসাবে কাজ অবসর সময় কাটানোর আরেকটি দুর্দান্ত উপায় হল স্থানীয় বা আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংস্থায় যোগদান করা। কারণ একজন স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করা আপনার সামনে জীবনের নতুন দিগন্ত উন্মোচন করবে একটি স্বেচ্ছাসেবক হিসাবে কাজ এবং অবসর সময় কাটানোর উপায় আপনি গভীর থেকে জীবনের সুফল উপভোগ করতে পারবেন।

বন্ধুবান্ধব এবং পরিবার ত্যাগ করা আপনার জন্য কঠিন কাজ হতে পারে, কিন্তু আপনি যদি করতে পারেন তবে এটি সম্ভবত আপনার জীবনের সবচেয়ে ফলপ্রসূ অভিজ্ঞতা হবে। আপনি একটি নতুন পৃথিবী একটি স্বেচ্ছাসেবক হিসাবে কাজ, একটি নতুন জীবন পদ্ধতি সম্পর্কে শিখবেন অবসর সময় কাটানোর উপায় এবং নতুন করে জীবনের অর্থ খুঁজে পাবেন। আপনার চিন্তার জগত দ্রুত বৃদ্ধি পাবে এবং আপনি সত্যিই পরিণত একটি স্বেচ্ছাসেবক হিসাবে কাজ হবেন। একজন স্বেচ্ছাসেবক হিসাবে, আপনি সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষার জন্য কাজ করতে পারেন বা আপনি একটি প্রত্যন্ত গ্রামীণ এলাকায় একটি স্বেচ্ছাসেবক হিসাবে কাজ গিয়ে দুস্থদের সাহায্য করতে পারেন।

 

* এমন কিছু করা শুরু করুন যা আপনি আগে কখনও করেননি
এমন কিছু করা শুরু করুন যা আপনি আগে কখনও করেননি “আপনি যদি এমন জিনিস চান যা আপনি কখনও করেন নি, তবে আপনাকে সেই জিনিসগুলি করতে হবে যা আপনি কখনও করেননি।” “আপনি যদি জীবনে এমন কিছু চান যা আপনি কখনও পাননি তবে আপনাকে এমন কিছু করা শুরু করুন যা আপনি আগে কখনও করেননি এমন কিছু করতে হবে যা আপনি আগে কখনও করেননি।” এমন কিছু করা শুরু করুন যা আপনি আগে কখনও করেননি আপনার কমফোর্ট জোন থেকে বেরিয়ে আসার এবং আপনার স্বপ্নগুলি অনুসরণ করার জন্য এটি সম্ভবত সেরা সময় এমন কিছু করা শুরু করুন যা আপনি আগে কখনও করেননি। বাক্সের বাইরে চিন্তা করতে বা জীবনকে সম্পূর্ণ নতুন উপায়ে অবসর সময় কাটানোর উপায় দেখতে অনেক সাহস লাগে, তবে আপনি সবসময় যে ব্যক্তি হতে চেয়েছিলেন তা হয়ে উঠতে আপনাকে এটি করতে হবে এমন কিছু করা শুরু করুন যা আপনি আগে কখনও করেননি। সারা দেশে ঘুরতে চান বা নিজেকে সবার চেয়ে এগিয়ে দেখতে চান এমন কিছু করা শুরু করুন যা আপনি আগে কখনও করেননি? তাই এখনই কাজ শুরু করুন, যে কাজটি আপনার ভাগ্য পরিবর্তন করতে এমন কিছু করা শুরু করুন যা আপনি আগে কখনও করেননি সাহায্য করবে। এমন কিছু করুন যা আপনি আগে কখনও ভাবেননি, কিন্তু আপনি এখনও তা করেননি।

 

* অবসর পরিকল্পনা নিয়ে কিছু ভাবনা
অবসর পরিকল্পনা নিয়ে কিছু ভাবনা ইদানিং আমার অবসর জীবনে একটা প্রশ্ন প্রায়ই মাথায় আসে অবসর পরিকল্পনা নিয়ে কিছু ভাবনা আমি কি শুধু চাকরি থেকে অবসর নিয়েছি, নাকি জীবনের সব আশা-আকাঙ্খা, আকাঙ্ক্ষা, আনন্দ, ভবিষ্যৎ স্বপ্ন থেকে অবসর নিয়েছি অবসর পরিকল্পনা নিয়ে কিছু ভাবনা? সন্তান জন্মের পর থেকেই অনেক স্তর পার হতে হয়। শিশু থেকে কিশোর, যুবক, মধ্যবয়সী, বৃদ্ধ, অতি বৃদ্ধ অবসর পরিকল্পনা নিয়ে কিছু ভাবনা তাহলে কোথায়!

এর জনসংখ্যার উপর কটাক্ষপাত করা যাক. আমরা দেখছি বাংলাদেশের মানুষের আয়ু বেড়েছে। এক সময় বাংলাদেশে গড় আয়ু কম ছিল, যা এখন বেড়ে দাঁড়িয়েছে ৬৩ বছরে। কিন্তু যেখানে বেড়েছে, সেখানেই বৃদ্ধ বা অতিবৃদ্ধ হয়েছে অবসর পরিকল্পনা নিয়ে কিছু ভাবনা অবসর সময় কাটানোর উপায়। এখন যেখানে আছি, বার্ধক্যের শুরুতে। এর মানে হল যে, আল্লাহ যদি শরতে আমার জন্য মৃত্যু নির্ধারণ করে দিতেন অবসর পরিকল্পনা নিয়ে কিছু ভাবনা, তাহলে চাকরি থেকে অবসর অবসর পরিকল্পনা নিয়ে কিছু ভাবনা নেওয়ার আগে আমাকে আখেরাতের জন্য আরও কিছুক্ষণ অপেক্ষা করতে হতো, কিন্তু এখন আমাকে আরও অপেক্ষা করতে হবে।

 

* আমার অবসর সময় রচনা
আমার অবসর সময় রচনা তাহলে আমি এই দীর্ঘ সময় কি করতে যাচ্ছি? আমার চাকরি নেই, আমি বিভিন্ন সামাজিক বা অর্থনৈতিক কর্মকাণ্ডে জড়িত হওয়ার আমার অবসর সময় রচনা কোনো সুযোগ দেখি না বা আমি এর হদিস জানি না। অনেকেই হয়তো বলবেন, ‘ব্যবসা করো, বা অন্য কোথাও চাকরি খুঁজো, যেখানে তোমার অভিজ্ঞতা কাজে লাগে।’ কেউ কেউ বলবেন, ‘এখন বাসায় বেশি সময় কাটান আমার অবসর সময় রচনা। দীর্ঘ সময় ধর্মীয় কাজে নিজেকে নিয়োজিত রাখুন অবসর সময় কাটানোর উপায়। এরপর ওপাশ থেকে ডাক এলে সেই অনন্ত গন্তব্যে যেতে হবে আমার অবসর সময় রচনা। ‘ তারা বলে, ‘আপনার বয়স রাখুন। বয়স একটি সংখ্যা মাত্র, আসল বিষয় হল মন এবং মনের অবস্থান এবং প্রকৃতি আমার অবসর সময় রচনা। ‘এটি আক্ষরিক অর্থে সত্য হতে পারে। কিন্তু যখন আমি এটি সম্পর্কে চিন্তা করি এবং এটি বোঝার চেষ্টা করি, তখন কিছুই আমার কাছে এত সহজ বলে মনে হয় না, এটি ঘটে না।

হয়তো কেউ কেউ অবসরে ভালো করছেন। তারা হয়তো ইতিমধ্যেই সম্পূর্ণ প্রস্তুত আমার অবসর সময় রচনা, অথবা তারা বর্তমান পরিস্থিতির সাথে মানিয়ে নিতে পারে। সে জানে তাকে এর মধ্যে থাকতে আমার অবসর সময় রচনা হবে। আমাদের মত মানুষ তাদের ভাগ্যবান আমার অবসর সময় রচনা বলে।

 

* অবসর নিয়ে কবিতা
অবসর নিয়ে কবিতা কিন্তু আমাদের কী হবে, যারা উল্লেখিত ভাগ্যবানদের মতো নই? নিরন্তর ব্যস্ততায় দিন কাটে অবসর নিয়ে কবিতা কার? এখন তাদের সকাল-দুপুর-দুপুর-রাত একই রঙের। তার মধ্যে কোনো বৈচিত্র নেই অবসর নিয়ে কবিতা, আছে শুধু নীরব যুগের সাদাকালো ছবির মতো অলস প্রবাহিত জীবন। দুই রঙের এই খেলায় দিন রাত সবই সমান।
ক্যারিয়ারে আমি সব সময় বর্তমান নিয়ে ব্যস্ত ছিলাম অবসর নিয়ে কবিতা। ‘আমাকে ভবিষ্যতে এটা করতেই হবে’ এবং ভবিষ্যৎ নিয়ে ‘দেখি কি করা যায় অবসর নিয়ে কবিতা’ বলে পর্ব শেষ করলাম।

অতীতে আমার কিছু বন্ধু বা সহকর্মী কাজ শেষে ঢাকায় থাকার অবসর নিয়ে কবিতা জন্য কিছু জমি বা অ্যাপার্টমেন্ট কিনতে বললে আমি তাকে বলেছিলাম ‘কিন, কিন’। পরিবারের সদস্যরা বলেন, ‘টাকা বাঁচান।’ আমি তাদের বললাম অবসর নিয়ে কবিতা, ‘হ্যাঁ, আমার উচিত অবসর সময় কাটানোর উপায়। ‘আবার যখন রাবীরা বলে, ‘ধর্মীয় কাজ কর, এগুলো অপরপক্ষের কাজে লাগবে। এখন কিছু না অবসর নিয়ে কবিতা, কিন্তু তারপর এটি কাজ করবে না। ‘বুঝলাম, সত্যিই তাই। মুখে বললাম, ‘অবশ্যই করব।’ যখন স্বজনরা বললেন, ‘চাকরি থেকে অবসর নেওয়ার পর কিছু একটা করতে হবে। এখন এটি সম্পর্কে চিন্তা করা শুরু করুন. ’ আমিও তাদের বললাম, ‘ঠিক আছে, আমি করব। ’ ডাক্তার একবার বললেন অবসর নিয়ে কবিতা, ‘আপনার শরীরের অবস্থা ভবিষ্যতে অনেক ক্ষতি হবে। কিন্তু আপনি এটা সামলাতে পারবেন না, আপনার শরীরের যত্ন নিন! ‘

 

* অবসর সময় নিয়ে উক্তি
অবসর সময় নিয়ে উক্তি আমার জীবনের শেষ দিকে, আমি এখন দেখতে পাচ্ছি, কাউকে বিভ্রান্ত না করার জন্য অবসর সময় নিয়ে উক্তি, আমি তাদের কেবল আশ্বাসের বাণী দিয়েছি এবং নিজের জীবনকে চরম প্রতারণা দিয়েছি। অলসতা, বেপরোয়াতা এবং সাময়িক আরামের জন্য ভবিষ্যৎ খণ্ডিত অবসর সময় নিয়ে উক্তি, অনিশ্চিত এবং সর্বক্ষেত্রে নির্ভরশীল। আমার একসময়ের সক্ষম পা এখন অক্ষম বলে মনে হচ্ছে, হুইলচেয়ারে বসে অন্যের সাহায্যে জীবন ঠেলে দেওয়ার অবসর সময় কাটানোর উপায় অপেক্ষায়। আমি খুব ভঙ্গুর ভাগ্যের অজুহাত দিয়ে আমার বর্তমান অবস্থানকে অবসর সময় নিয়ে উক্তি ন্যায়সঙ্গত করার চেষ্টা করেছি। একসময় যা সহজ ছিল তা ছেড়ে জীবনকে অপ্রাপ্তির দ্বারপ্রান্তে ঠেলে দিয়েছি। আজ জীবনের এই শেষ প্রান্তে অবসর সময় নিয়ে উক্তি এসে মনে হচ্ছে বাকি জীবনে সামাজিক বা বস্তুগত অর্জন অনেক কষ্টের।

 

অবসর সময় করণীয় কয়েকটি গুরুত্বপূর্ণ কাজ
অবসর সময় করণীয় কয়েকটি গুরুত্বপূর্ণ কাজ উপরে ও নিচে দেওয়াই আছে। দয়াকরে পড়ুন অবসর সময় করণীয় কয়েকটি গুরুত্বপূর্ণ কাজ তাহলে বুঝতে পারবেন। কিভাবে অবসর কাটাবেন সেটা জানতে ক্লিয়ারলি পড়ুন অবসর সময় করণীয় কয়েকটি গুরুত্বপূর্ণ কাজ। তাহলে আপনার সময় বেস্টভাবে যাবে । অবসর সময় করণীয় কয়েকটি গুরুত্বপূর্ণ কাজ গুলো করুন।

 

 

আপনার অবসর সময় কাটানোর জন্য সেরা কিছু জিনিস
আপনার অবসর সময় কাটানোর জন্য সেরা কিছু জিনিস পনার অবসর সময় উন্নত করতে আপনি করতে পারেন এমন কিছু গুরুত্বপূর্ণ জিনিসের আপনার অবসর সময় কাটানোর জন্য সেরা কিছু জিনিসএকটি তালিকা এখানে আপনার অবসর সময় কাটানোর জন্য সেরা কিছু জিনিস পালন করতে পারেন।

 

 

অলস সময় কাজে লাগানোর উপায়
অলস সময় কাজে লাগানোর উপায় পনার অবসর সময় কাটানোর একটি ভাল উপায় হল স্থানীয় বা আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংস্থায় যোগদান লস সময় কাজে লাগানোর উপায় অবসর সময় কাটানোর উপায় করা। আপনি যদি সামাজিক কাজে আগ্রহী হন এবং দরিদ্র ও অসহায় মানুষকে সাহায্য করতে চান অলস সময় কাজে লাগানোর উপায় তাহলে অবসর সময় কাটানোর জন্য এর থেকে ভালো উপায় আর নেই অলস সময় কাজে লাগানোর উপায়।

 

* আপনি আপনার ঘর সুন্দরভাবে সাজাতে পারেন
আপনি আপনার ঘর সুন্দরভাবে সাজাতে পারেন অবসর সময়ে আপনি আপনার ঘর পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে পারেন। ফলস্বরূপ আপনি আপনার ঘর সুন্দরভাবে সাজাতে পারেন, আপনি কেবল সময়ই পাস করবেন না, আপনি হৃদয় থেকে আনন্দ আপনি আপনার ঘর সুন্দরভাবে সাজাতে পারেন অনুভব করবেন।

 

 

* একটি নাচ ক্লাসের সাথে যুক্ত হতে পারে
একটি নাচ ক্লাসের সাথে যুক্ত হতে পারে আপনি একজন নর্তকী হন বা না হন, আপনার একটি নাচের ক্লাসে যোগদানের বিষয়টি বিবেচনা করা উচিত। প্রায়শই দেখা যায় যে মানুষ যা প্রকাশ করতে পারে না তা শব্দের মাধ্যমে একটি নাচ ক্লাসের সাথে যুক্ত হতে পারে, শরীরের নড়াচড়ার মাধ্যমে প্রকাশ করতে সক্ষম হয়। শুধু তাই নয় অবসর সময় কাটানোর উপায়, কোনো কারণে বিষণ্ণতায় ভুগলে নাচের মাধ্যমে তা কাটিয়ে একটি নাচ ক্লাসের সাথে যুক্ত হতে পারে ওঠা সম্ভব। নাচের মাধ্যমে আপনি নিজের মধ্যে আনন্দ অনুভব করবেন।

 

 

* আপনি প্রতিদিন হাঁটতে বা জিমে যেতে পারেন
আপনি প্রতিদিন হাঁটতে বা জিমে যেতে পারেন আপনার অবসর সময়ে ঘরে বসে কিছু না করার পরিবর্তে, আপনি হাঁটতে যাওয়া বা জিমে যোগদান করার কথা বিবেচনা করতে পারেন। এটি শুধু আপনার অবসর সময়ই বাঁচাবে না আপনি প্রতিদিন হাঁটতে বা জিমে যেতে পারেন, আপনাকে সুস্থও রাখবে। হাঁটতে যাওয়া বা জিমে অবসর সময় কাটানোর উপায় যাওয়া আপনাকে সতেজ অনুভব করবে।

 

 

* আপনার শহরের কিছু ঐতিহাসিক নিদর্শন দেখুন
আপনার শহরের কিছু ঐতিহাসিক নিদর্শন দেখুন এটি আপনার অবসর সময় কাটানোর একটি দুর্দান্ত উপায়। আপনার অবসর সময়ে আপনি শহরের বিখ্যাত কিছু ঐতিহাসিক নিদর্শন পরিদর্শন করতে পারেন। এতে আপনার আপনার শহরের কিছু ঐতিহাসিক নিদর্শন দেখুন অভিজ্ঞতা যেমন বাড়বে, তেমনি নিজেকে বিভিন্ন দুশ্চিন্তা থেকেও দূরে রাখতে অবসর সময় কাটানোর উপায় আপনার শহরের কিছু ঐতিহাসিক নিদর্শন দেখুন পারবেন। আপনি একা বা আপনার বন্ধুদের সাথে আপনার শহরের কিছু ঐতিহাসিক নিদর্শন দেখুন এই ছোট অ্যাডভেঞ্চারে যেতে পারেন।

 

 

* আপনার আগ্রহের একটি ব্লগ শুরু করুন
আপনার আগ্রহের একটি ব্লগ শুরু করুন আজকের প্রযুক্তিগত যুগে, বিশ্বজুড়ে অসংখ্য মানুষ আছে যারা অবসর সময় কাটায় ব্লগিং করে। আপনার ব্লগ আপনার আগ্রহ ছাড়া অন্য কিছু হতে পারে, যেমন রান্না, খেলাধুলা, সিনেমা, সামাজিক সমস্যা আপনার আগ্রহের একটি ব্লগ শুরু করুন অবসর সময় কাটানোর উপায়, এমনকি বই। আপনি যদি ভাল লেখেন এবং আপনার ব্লগকে আকর্ষণীয় আপনার আগ্রহের একটি ব্লগ শুরু করুন করে তোলেন তবে আপনি প্রচুর সংখ্যক লোককে আকর্ষণ করতে সক্ষম আপনার আগ্রহের একটি ব্লগ শুরু করুন হবেন। আপনি যদি এটি পছন্দ করেন এবং আপনি এটি করতে পছন্দ করেন তবে আপনি এটিকে ক্যারিয়ার আপনার আগ্রহের একটি ব্লগ শুরু করুন হিসাবে বেছে নিতে পারেন।

 

 

* আপনি একটি ভাল বই পড়তে পারেন
আপনি একটি ভাল বই পড়তে পারেন আপনি যদি বই পড়তে ভালোবাসেন তবে অবসর সময় কাটানোর জন্য এটি অবশ্যই একটি দুর্দান্ত জিনিস। বই এমন একটি জিনিস যা আপনাকে চারপাশের পরিবেশ থেকে সমগ্র বিশ্বে নিয়ে আপনি একটি ভাল বই পড়তে পারেন যেতে পারে। একটি ভাল বই পড়ে আপনি বিভিন্ন জিনিস শিখতে অবসর সময় কাটানোর উপায় পারেন। আপনি আপনার নিকটস্থ লাইব্রেরি থেকে আপনি একটি ভাল বই পড়তে পারেন একটি ভাল বই সংগ্রহ করতে পারেন বা আপনার বন্ধুর কাছ থেকে এটি ধার করতে আপনি একটি ভাল বই পড়তে পারেন পারেন। আপনি যদি একজন প্রযুক্তিবিদ ব্যক্তি হন তবে আপনি বই ডাউনলোড এবং পড়তে পারেন।

 

 

* আপনি আপনার পছন্দের যেকোনো কাজ বেছে নিতে পারেন
আপনি আপনার পছন্দের যেকোনো কাজ বেছে নিতে পারেন আপনার দক্ষতা শিখতে বা উন্নত করতে সাহায্য করার জন্য আপনি বিনা খরচে আপনার পছন্দের বিভিন্ন ক্রিয়াকলাপে নিযুক্ত হতে আপনি আপনার পছন্দের যেকোনো কাজ বেছে নিতে পারেন পারেন। আপনি যদি একটির বেশি বিষয়ে জড়িত থাকেন তবে আপনি সহজেই আপনি আপনার পছন্দের যেকোনো কাজ বেছে নিতে পারেন আপনার দক্ষতা উন্নত অবসর সময় কাটানোর উপায় করতে পারেন।

 

 

* আপনি একটি স্ক্র্যাপবুক তৈরি করতে পারেন
আপনি একটি স্ক্র্যাপবুক তৈরি করতে পারেন আপনার অবসর সময় কাটানোর জন্য এটি একটি ভাল জিনিস প্রথমে এটি একটি শখ হিসাবে শুরু হতে পারে, তবে সময়ের সাথে সাথে আপনি এটিতে আসক্ত আপনি একটি স্ক্র্যাপবুক তৈরি করতে পারেন হয়ে পড়তে পারেন। একটি স্ক্র্যাপবুক তৈরি করা অবশ্যই আপনার সময় ব্যয় করার আপনি একটি স্ক্র্যাপবুক তৈরি করতে পারেন একটি কার্যকর অবসর সময় কাটানোর উপায় উপায়।

 

 

* আপনি একটি বৃদ্ধাশ্রমে সময় কাটাতে পারেন
আপনি একটি বৃদ্ধাশ্রমে সময় কাটাতে পারেন আপনি বিনামূল্যে আপনার অবসর সময় কাটাতে পারেন. তবে সবচেয়ে উপকারী বিষয় হল আপনার অবসর সময় অন্যদের সাথে কাটানো। তাই এই অবসর সময়ে আপনি একটি নার্সিং হোমে আপনি একটি বৃদ্ধাশ্রমে সময় কাটাতে পারেন যেতে পারেন এবং অসহায় বৃদ্ধদের সাথে কিছুটা সময় কাটাতে অবসর সময় কাটানোর উপায় পারেন। আপনি যদি কাউকে হেসে আপনার সময় উপভোগ করতে আপনি একটি বৃদ্ধাশ্রমে সময় কাটাতে পারেন চান তবে এটি অবশ্যই আপনাকে আনন্দ দেবে।

 

 

* আপনি কিছুক্ষণ ধ্যান করতে পারেন
আপনি কিছুক্ষণ ধ্যান করতে পারেন আপনার অবসর সময়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ ভাতে ব্যয় করা। ধ্যান আপনার মানসিক চাপ আপনি কিছুক্ষণ ধ্যান করতে পারেন এবং উদ্বেগের অবসান ঘটাবে। যোগব্যায়াম অনুশীলন বিশ্বব্যাপী লক্ষ লক্ষ মানুষের জন্য সহায়ক বলে প্রমাণিত হয়েছে। নিজেকে সুস্থ রাখতে আপনি কিছুক্ষণ ধ্যান করতে পারেন ব্যায়াম করতে অবসর সময় কাটানোর উপায় পারেন।

 

* ঈশ্বরের সাথে কথোপকথনে কিছু শান্ত মুহূর্ত কাটান
ঈশ্বরের সাথে কথোপকথনে কিছু শান্ত মুহূর্ত কাটান আজকে অনেক লোক আছে যারা তাদের জীবনে ঈশ্বরের গুরুত্ব ভুলে গেছে। তারা নিজেদের অজেয় মনে অবসর সময় কাটানোর উপায় করে। আপনার অবসর ক্রিয়াকলাপের মধ্যে কিছু শান্ত ঈশ্বরের সাথে কথোপকথনে কিছু শান্ত মুহূর্ত কাটান মুহূর্ত প্রার্থনা এবং ঈশ্বরকে ধন্যবাদ দেওয়ার একটি উপলক্ষ অন্তর্ভুক্ত করুন ঈশ্বরের সাথে কথোপকথনে কিছু শান্ত মুহূর্ত কাটান।

 

 

* একটি ভাল সিনেমা দেখুন
একটি ভাল সিনেমা দেখুন আপনার অবসর সময়ে আপনি একটি মুভি দেখতে পারেন যার বেশ কয়েকটি ভাল পর্যালোচনা একটি ভাল সিনেমা দেখুন রয়েছে। এজন্য আপনাকে সবসময় যেতে হবে না। আপনি ঘরে বসে ডাউনলোড করে দেখতে পারেন। সিনেমা দেখা একটি ভাল সিনেমা দেখুন এমন একটি উপায় যা বেশিরভাগ অবসর সময় কাটানোর উপায় লোকেরা তাদের অবসর সময়ে করতে একটি ভাল সিনেমা দেখুন পছন্দ করে।

 

 

* আপনার ব্যক্তিগত যত্নে কিছু সময় ব্যয় করুন
আপনার ব্যক্তিগত যত্নে কিছু সময় ব্যয় করুন আপনার অবসর সময় কাটানোর একটি গুরুত্বপূর্ণ দিক হল আপনার ব্যক্তিগত যত্নে ফোকাস করা। আপনার জামাকাপড় ইস্ত্রি করা বা চুলে তেল দেওয়া বা জুতা পালিশ করা দরকার আপনার ব্যক্তিগত যত্নে কিছু সময় ব্যয় করুন, আপনার অবসর সময়ে এই সমস্ত বিষয়গুলির দিকে নজর দেওয়া অবসর সময় কাটানোর উপায় উচিত আপনার ব্যক্তিগত যত্নে কিছু সময় ব্যয় করুন।

 

 

আপনার অবসর সময় কাটানোর সেরা উপায়
এই ব্যস্ত জীবনে অবসর সময় কাটানো সত্যিই সৌভাগ্যের বিষয়। মানুষ যখন একটু অবসর পায়। হতে পারে আপনার অবসর সময় কাটানোর সেরা উপায়। সুতরাং সব উপায় পড়ুন। আপনার অবসর সময় কাটানোর সেরা উপায় যেটি আপনার ভাল লাগে সেটি আপনার অবসর সময় কাটানোর সেরা উপায়।

 

অবসর সময়
অবসর সময় মানুষ শুধু চায়, হ্যাঁ! যদি আরেকটু পেতাম। একজন স্ত্রী এবং সাত সন্তানের মা হিসাবে, আমি সবসময় ভাবতাম যে আমার যদি আরও কিছু সময় থাকে অবসর সময়, তাহলে … আমি তখন কী করব? এখানে অবসর সময় সম্পর্কে সর্বজনীন সত্য নিহিত রয়েছে। অবসর সময় দুইভাবে কাটানো যায়। এই সময়টি হয় সৎ কাজে ব্যয় করা হয় অথবা বেশিরভাগ ক্ষেত্রেই এই সময়টি পাপ কাজের মাধ্যমে নষ্ট করা হয়। অবশ্যই আমরা সকলেই একমত হব যে অবসর সময়ের সর্বোত্তম ব্যবহার হবে অবসর সময় যদি সেই সময়টিকে কিছু ইবাদতের মাধ্যমে ব্যয় করা যায়। কিন্তু অধিকাংশ সময় আমরা মনে রাখি অবসর সময় কাটানোর উপায় না যে আমাদের পার্থিব জীবনের লক্ষ্য হল ঈশ্বরের উপাসনা করা। আল্লাহ তায়ালা বলেন, আমি জিন ও মানুষকে সৃষ্টি করেছি যাতে তারা আমার ইবাদত করে। [সূরা জারিয়াত 51:56]

ঈশ্বর আমাদের কোন উদ্দেশ্য বা কারণ ছাড়া সৃষ্টি করেননি। অর্থহীন কাজে সময় নষ্ট করার জন্য তিনি মানুষকে সৃষ্টি করেননি। তিনি মানুষকে সৃষ্টি করেছেন পূর্ণ অর্থে উপাসনা বলতে যা বোঝায় – সমগ্র সৃষ্ট জগতের একমাত্র সর্বশক্তিমান প্রভু হিসেবে তাঁরই উপাসনা করা। উপাসনা শুধুমাত্র ধর্মীয়, শারীরিক বা মানসিক বিষয় নয়। নামাজ, রোজা, যাকাত ও হজ হলো ইবাদতের স্তম্ভ। কিন্তু ইবাদতের প্রকৃত অর্থ ব্যাপক। ইবনে তাইমিয়ার মতে, ইবাদত হল “বিস্তৃত অর্থ সহ একটি শব্দ এবং ইবাদত হল আল্লাহ যা পছন্দ করেন এবং যা তাঁকে খুশি করেন।”

 

ইসলামিকভাবে অবসর সময় কাটাবেন যেভাবে
ইসলামিকভাবে অবসর সময় কাটাবেন যেভাবে যাইহোক, আমি এতক্ষণ যা বলেছি তার সাথে একজন মহিলার অবসর সময়ের কি সম্পর্ক? একজন মহিলার জীবনে উপাসনাগুলি কীভাবে সম্পাদিত হয় তার একটি ঘনিষ্ঠ দৃষ্টিভঙ্গি প্রকাশ করে যে “অবসর সময়” কাটাতে মহিলাদের আগ্রহ একটি নতুন মোড় অবসর সময় কাটানোর উপায় নেবে ইসলামিকভাবে অবসর সময় কাটাবেন যেভাবে। আসমা বিনতু ইয়াযীদ ইবনে আস-সাকান থেকে বর্ণিত। তিনি বলেন, তিনি একবার নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর কাছে গিয়ে বললেন ইসলামিকভাবে অবসর সময় কাটাবেন যেভাবে, হে আল্লাহর রাসূল! আমার পিতা-মাতা আপনার প্রতি অনুগত হোক। আমি নারীদের পক্ষে আপনার কাছে এসেছি। নিশ্চয়ই আল্লাহ তোমাদেরকে পুরুষ ও মহিলাদের জন্য পাঠিয়েছেন। আমরা তোমাকে বিশ্বাস করি. তাই আমরা বাড়ি থেকে বের হই না। আমরা আপনার শারীরিক সুখের উৎস। আমরা আপনার সন্তানদের আমাদের গর্ভে ধারণ করি। একজন লোক বের হয়ে জুমুআ ও জামাআতে নামায পড়তে পারে এবং জানাযায় অংশ নিতে পারে। আবার, আপনি যখন হজ, ওমরা বা জিহাদে বের হন, তখন আমরা আপনার বাড়ির যত্ন নিই। আমরা আপনার কাপড় ধোয়া. আমরা আপনার সন্তানদের বড় করি। আমরা কি (আপনি উল্লেখিত ইবাদতের) সওয়াবের অংশীদার হব না? রাসুল (সাঃ) সাহাবীদের বললেনঃ তোমরা কি কখনো কোন মহিলাকে এর চেয়ে উত্তম কথা বলতে শুনেছ? তারপর তিনি তাকে বললেন, “নারী! মনোযোগ সহকারে শুনুন এবং অন্য মহিলাদের জানাতে দিন ইসলামিকভাবে অবসর সময় কাটাবেন যেভাবে যে একজন মহিলার তার স্বামীর সাথে সঠিক সম্পর্ক, তার (স্ত্রীর) তার স্বামীর সন্তুষ্টির জন্য প্রচেষ্টা করা এবং সে (স্বামী) তাকে যা করতে দেয় সেগুলি (পুরুষের সমস্ত উপাসনা) সমতুল্য। ’ এ কথা শুনে আসমা প্রফুল্লভাবে বললেন ইসলামিকভাবে অবসর সময় কাটাবেন যেভাবে, ‘লা ইলাহা ইল্লাল্লাহ’।

 

অবসর সময় কাটানোর সেরা ১০টি টিপস
অবসর সময় কাটানোর সেরা ১০টি টিপস বিশ্ব প্রথম মহামারি ঘোষণায় উত্তেজনা প্রকাশে আঙ্কে রয়েছে গোটা দেশ। লকডাউন করা হয়েছে অবসর সময় কাটানোর সেরা ১০টি টিপস দেশের বিভিন্ন এলাকা। মানুষের নির্দেশিকা অনুযায়ী মানুষের সময় কাটাতে হচ্ছে অবসর সময় কাটানোর সেরা ১০টি টিপস নিজের অবস্থান। কিন্তু সময় কিভাবে কাটবে? অবসর সময় কাটানোর উপায় সেরা ১০টি টিপস জেন নিন এখনই অবসর সময় কাটানোর সেরা ১০টি টিপস-

* এই ছুটির দিনগুলি কীভাবে ব্যবহার করবেন তা দেখতে হবে আপনার উপরে। ওয়ার্ক ফ্রেম হোম থাকলে আপনার মত কাজ করতে হবে। তাই সময়টা ভালো ব্যবহার করতে একটি সিদ্ধান্ত নিন।

* বই পড়ুন: বইয়ের থেকে ভালো বন্ধু আর কে হতে বই পড়ুন পারে? আলোচনা গল্পের বই অক্যাডেমিক। আর পড়া বাসাস থাকলে তো কথাই নেই।

* ভাষা শিক্ষা: মাতৃভাষা অন্য ভাষা জানার একটা অগ্রগতি অর্জন। আর ভাষা জানা থাকলে আপনি আরও বেশি সুযোগ পাবেন। তাই এই অবসর সময়ে নিজের পছন্দসই কিছু ভাষা শিখতে পারেন।

* ঘর গোছনো: ব্যস্ততার কারণে আমাদের বাসস্থান সঠিকভাবে পরিষ্কার-পরিচ্ছন্ন করতে না পারি। সেক্ষেত্রে এই সময়টা বেশ উল্লেখ করতে পারেন। ঘরকে জীবাণুমুক্ত করতে রোজ ঘর পরিষ্কার করতে পারেন।

* ব্লগ লিখুন: অবসর এই সময়টা করতে ব্লগ লিখতে শুরু করুন দিন। এর মাধ্যমে নিজেদের অভিমত প্রকাশ করুন। পছন্দসই কবিতা, গল্প ইত্যাদি ব্যাপক ব্লগে পোস্ট করুন। সাথে পরিচিতিও পেতেন।

* পরিবারের সঙ্গে সময় কাটান: কাজ কর্মের চাপে নিজের পরিবারের কাছে মন দিতে পারে। ফলে দূরত্ব অনেক সময়ে। অবসরে সেরা সময় কাটানো যায় নিজের পরিবারের সাথে।

* বিনোদন: প্রতিদিন আমরা মোবাইলে ফেসবুকে, ইউটিউব, টুইটার, ইনস্টাগ্রাম ইত্যাদি স্ক্রিপ্ট করে। তবে, এই অবসরে এগুলি ছেড়ে বাড়িতে পরিবারকে নিয়ে দেখুন। আপনার পরিবারের সদস্য থাকতে থাকতে গানের আসর।

* শরীরচর্চা: সময় কাটানো বেশ ভালো একটা উপায় শরীরচর্চা। গ্যাপ শরীরও ভালো থাকবে সেইসাথে সময়ও কাটবে।

* গার্ডেনিং: বাগান করতে পারেন এই সময়ে। ঘরের ব্যালকনিতে টাবে লাগানো গাছ অথবা বাড়ির বাগানে গাছের পরিচর্যা নিন।

* রান্না করুন: ব্যচেলর মধ্যে একটি খোলা থাকার জন্য খাবার দিন কাটাতে হয় অবসর সময় কাটানোর উপায় অনেকবার। চাপে বড় দিনই হাতে রান্না-খাওয়া না হওয়া। আপনি যদি রান্না করতে পারেন তবে এই লকডাউনে প্যাকেটুন নতুন ধরনের খাবার অথবা নিজের পছন্দের কিছু খাবার

 

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *