গর্ভাবস্থায় পেটে ব্যথা

গর্ভাবস্থায় পেটে ব্যথা এবং মোচড়ানো বা কামড়ানো স্বাভাবিক,তবে কখনও কখনও এটি আরও গুরুতর সমস্যার লক্ষণ হতে পারে। এই ক্ষেত্রে,অবিলম্বে একজন ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত। পেটে ব্যথা এবং পেট ফাঁপা গর্ভাবস্থায় সুপরিচিত সমস্যা।গর্ভাবস্থায় পেট ব্যথা, এগুলি সাধারণত উদ্বেগের কারণ নয়। কিন্তু কখনও কখনও পেট ব্যথা একটি গুরুতর সমস্যার লক্ষণ হতে পারে। সেক্ষেত্রে দ্রুত ডাক্তার দেখাতে হবে এবং সঠিক চিকিৎসা নিশ্চিত করতে হবে। তবে আমাদের বুঝতে হবে কোনটা স্বাভাবিক ব্যথা আর কোনটা গুরুতর ব্যথা। তাই ব্যথার ধরন অনুযায়ী ব্যবস্থা নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ ।

গর্ভাবস্থায় পেটে ব্যথা

গর্ভাবস্থায় পেটে ব্যথা কখনও ঝিমঝিম কখনও তীব্র হতে পারে। যদি আপনার পেটে ব্যথা তীব্র না হয় এবং বিশ্রামের সাথে,ভঙ্গিতে পরিবর্তন, মলত্যাগ বা মলত্যাগের সাথে কমে যায়,তাহলে ব্যথা সাধারণত উদ্বিগ্ন হওয়ার কিছু নেই।

গর্ভাবস্থায় পেটে ব্যথার সাধারণ কারণ

গর্ভাবস্থায় পেট ব্যথার সাধারণ কারণ, গর্ভাবস্থা আপনার শরীরে বিভিন্ন হরমোনের পরিবর্তন ঘটায়। তা ছাড়া,ক্রমবর্ধমান শিশুর জন্য আপনার পেটে বিভিন্ন পরিবর্তন হয়। গর্ভাবস্থায় পেট ব্যথার সাধারণ কারণ, প্রধানত এই কারণগুলি গর্ভাবস্থায় পেট ব্যথা হতে পারে।

পেট ব্যথার সাধারন কারণগুলো নিম্নরুপ-

ইমপ্ল্যান্টেশন

ইমপ্ল্যান্টেশন, মায়ের পেটে ভ্রূণটি পূর্ণাঙ্গ সন্তানে পরিণত হয়। গর্ভাবস্থায় পেট ব্যথার সাধারণ কারণ, গর্ভধারণের পর যখন ভ্রূণটি আপনার জরায়ুতে যখন ইমপ্লান্ট করে তখন প্রক্রিয়াটিকে ইমপ্লান্টেশন বলে। গর্ভাবস্থায় পেট ব্যথা এই সময়ে,তলপেটে কিছুটা নিস্তেজ মাসিক ব্যথা হতে পারে। এই হালকা ব্যথা সাধারণত আপনার মাসিক হওয়ার অনুমিত সময়ে এক বা দুই দিন স্থায়ী হয়। তাই,মাসিকের সময় এই ধরনের ব্যথার পরেও যদি আপনার পিরিয়ড না হয়,তাহলে আপনি গর্ভবতী কি না তা জানতে গর্ভাবস্থা পরীক্ষা করুন।

ক্র্যাম্পিং বা পেট কামড়ানো

ক্র্যাম্পিং বা পেট কামড়ানো , শিশুর পরিবর্তনের জন্য জরায়ু সময়ের সাথে সাথে প্রসারিত হয়। গর্ভাবস্থায় পেট ব্যথার সাধারণ কারণ, ফলস্বরূপ,জরায়ু পেটের অন্যান্য অঙ্গগুলির উপর চাপ দেয়। এর ফলে পেটে ব্যথা বা কামড়ানো হতে পারে। গর্ভাবস্থায় পেট ব্যথা, এই ধরনের ব্যথা সাধারণত তীব্র হয় না এবং কিছু বিশ্রামের সাথে ভাল হয়ে যায়। এ ছাড়া ভ্রূণ বড় হওয়ার সঙ্গে সঙ্গে পরিপাকতন্ত্রের ওপর চাপ বাড়তে থাকে। চাপ বৃদ্ধির কারণে হজমের গতি কমে যায় এবং পেট ফাঁপা হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। এর ফলেও পেটে ব্যথা হতে পারে।

পেট ফাঁপা ও কোষ্ঠকাঠিন্য

পেট ফাঁপা ও কোষ্ঠকাঠিন্য, গর্ভাবস্থার ফলস্বরূপ,আপনার শরীরে নির্দিষ্ট হরমোনের পরিমাণ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পায়। এরকম একটি হরমোন হল প্রোজেস্টেরন।গর্ভাবস্থায় পেট ব্যথার সাধারণ কারণ, এই হরমোন খাদ্য হজমের সাথে জড়িত পেশীগুলিকে কিছুটা শিথিল করে এবং হজম প্রক্রিয়া ধীর হয়ে যায়। গর্ভাবস্থায় পেট ব্যথা, এটি আপনার গ্যাস এবং ফাঁপা হওয়ার সম্ভাবনা বাড়িয়ে দেয়। এই হরমোনের প্রভাবে অনেক সময় কোষ্ঠকাঠিন্য এবং বায়ুর সমস্যা হয়।তখন পেট ব্যথার সাথে সাথে অস্বস্তি হতে পারে।

রাউন্ড লিগামেন্ট ব্যথা

রাউন্ড লিগামেন্ট ব্যথা, লিগামেন্ট দেখতে সুতার মত একপ্রকার টিস্যু। শরীরের বিভিন্ন হাড় এবং জয়েন্টগুলি লিগামেন্ট দ্বারা একে অপরের সাথে সংযুক্ত থাকে। গর্ভাবস্থার অগ্রগতির সাথে সাথে জরায়ু দ্রুত পরিবর্তনের মধ্য দিয়ে যায়। এই সময়ে,জরায়ুকে সমর্থন করার সময় জরায়ুর চারপাশের পেশী এবং লিগামেন্টগুলি প্রসারিত এবং ঘন হয়ে যায়। এজন্য আপনার ঘন ঘন পেটে ব্যথা বা পেটে অস্বস্তি হতে পারে।গর্ভাবস্থায় পেট ব্যথা,  বিশেষ করে গর্ভাবস্থার দ্বিতীয় ত্রৈমাসিক থেকে,জরায়ু প্রসারিত হয় এবং জরায়ু ও কুঁচকির মধ্যে ‘গোলাকার লিগামেন্ট’ প্রসারিত হয় এবং পেটে ব্যথা হতে পারে।

তবে লক্ষ করা উচিত যে বৃত্তাকার লিগামেন্ট ব্যথা প্রধানত ১৮ থেকে ২৪ সপ্তাহের গর্ভাবস্থার মধ্যে দেখা যায়। এই ক্ষেত্রে,আপনি নড়াচড়া করার সময় পেটের যে কোনও পাশে একটি ধারালো ছুরির মতো ব্যথা অনুভব করতে পারেন। তবে ব্যথা সাধারণত কয়েক সেকেন্ড পরে নিজেই কমে যায়।

ব্র্যাক্সটন হিক্স সংকোচন

অনেক গর্ভবতী মহিলাদের মতো,আপনি গর্ভাবস্থায় ‘ব্র্যাক্সটন হিকস সংকোচন’ অনুভব করতে পারেন। এটি মূলত পেটে হালকা কামড় বা পেটের একটি নির্দিষ্ট অংশে উত্তেজনার অনুভূতির মতো অনুভব করে। এই ধরনের অনুভূতি সাধারণত জরায়ুর অনিয়মিত সংকোচন এবং প্রসারণের কারণে দ্বিতীয় এবং তৃতীয় ত্রৈমাসিকের সময় ঘটে। গর্ভাবস্থায় পেট ব্যথা, এটি কিছুটা প্রসব বেদনার মতো অনুভব করতে পারে। ব্র্যাক্সটন হিক্সের সংকোচন নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই,এগুলি আপনার অনাগত শিশুর জন্য নিরাপদ।

অর্গাজম বা যৌন উত্তেজনার সময়ে ব্যথা

অর্গাজম বা যৌন উত্তেজনার সময়ে ব্যথা, সহবাসের সময় অর্গাজমের সময় বা পরে পেটে ব্যথা বা ব্যথা অস্বাভাবিক নয়। এ ধরনের ব্যথার সঙ্গে পিঠে ব্যথাও হতে পারে। অর্গ্যাজমের সময় তলপেটে রক্তের প্রবাহ বেড়ে যায় এবং জরায়ু সংকুচিত হয়। এর ফলে পেটে কামড়ানো বা টানা সংবেদন হতে পারে।

যদি আপনার কোনো গর্ভাবস্থা-সম্পর্কিত ঝুঁকি না থাকে,অথবা যদি আপনার ডাক্তার আপনাকে আগে থেকে যৌন মিলন বা প্রচণ্ড উত্তেজনা করতে না বলে থাকেন,তাহলে সাধারণত মিলন বা যৌন উত্তেজনার সময় এই ধরনের ব্যথা নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। গর্ভাবস্থায় পেট ব্যথা, এই ধরনের ব্যথা সাধারণত চলে যায় যদি আপনি কিছুক্ষণ শুয়ে থাকেন বা ইন্টারকোর্স বা অর্গ্যাজমের পর ঘুমিয়ে নেন। তবে আপনি যদি এই ধরনের ব্যথা বা পেটের খিঁচুনি নিয়ে চিন্তিত হন তবে একজন ডাক্তারের সাথে কথা বলুন।

গর্ভাবস্থায় পেটে ব্যথার গুরুতর কারণ

গর্ভাবস্থায় পেট ব্যথার গুরুতর কারণ, গর্ভাবস্থায় পেটে ব্যথা অস্বাভাবিক নয়। এর পেছনে ছোটখাটো শারীরিক সমস্যা থেকে শুরু করে গুরুতর সমস্যা পর্যন্ত যেকোনো কারণ থাকতে পারে। কিন্তু এই পেটের ব্যথা ডাক্তার দেখানোর জন্য গুরুতর কিনা জানবেন কিভাবে?

গর্ভাবস্থার প্রথম তিন মাসে পেটে হালকা ব্যথা হতে পারে। বেশিরভাগ সময় এই ব্যথা জরায়ু বা জরায়ুর বৃদ্ধির কারণে হতে পারে। কিন্তু যদি এই ব্যথা তীব্র হয় এবং এর সাথে রক্তপাত হয়,তাহলে আপনাকে যত তাড়াতাড়ি সম্ভব একজন ডাক্তারের সাথে দেখা করতে হবে। গর্ভাবস্থায় পেটে ব্যথা কখন গুরুতর তার কারণ ও উপসর্গ গুলো নিয়ে আলোচনা করা হলো-

জরায়ুর বাইরে গর্ভধারণ

জরায়ুর বাইরে গর্ভধারণ, মায়ের ডিম্বাণু এবং বাবার শুক্রাণুর মিলনের ফলে একটি শিশুর ভ্রূণ তৈরি হয়। এই ভ্রূণটিই পূর্ণাঙ্গ শিশুতে পরিণত হয়। একটি স্বাভাবিক গর্ভাবস্থায়,ভ্রূণ জরায়ুর ভিতরে তার স্থান নেয়। গর্ভাবস্থায় পেট ব্যথা , যাইহোক,কখনও কখনও ভ্রূণ জরায়ুর বাইরে একটি অস্বাভাবিক জায়গায় স্থাপিত হতে পারে(যেমন,ডিম্বনালীতে)। এই ঘটনাটিকে ডাক্তারি ভাষায় বলা হয় একটোপিক গর্ভাবস্থা।

এই ধরনের গর্ভাবস্থায় শিশুকে বাঁচানো সম্ভব হয় না এবং জরুরী চিকিৎসা প্রয়োজন যদি ভ্রূণ বাড়তে থাকে,ফ্যালোপিয়ান টিউব বা অন্যান্য অঙ্গ ফেটে গেলে গর্ভবতী মহিলার মৃত্যু হতে পারে। তাই দেরি না করে একটোপিক প্রেগনেন্সির সঠিক চিকিৎসা করানো খুবই জরুরি।

অ্যাক্টোপিক গর্ভাবস্থার লক্ষণগুলি সাধারণত গর্ভাবস্থার ৪র্থ সপ্তাহ থেকে ১২তম সপ্তাহের মধ্যে প্রদর্শিত হয়,যার মধ্যে একটি হল পেটে ব্যথা। ব্যথা সাধারণত তলপেটের একপাশে হয়। অন্যান্য লক্ষণগুলির মধ্যে রয়েছে-

  • প্রস্রাব এবং মলত্যাগের সময় ব্যথা বা অস্বস্তি
  • কাঁধের সামনে ব্যথা
  • যোনিপথে রক্তপাত
  • যোনি থেকে বাদামী জলযুক্ত তরল স্রাব

এসব লক্ষণ দেখা দিলে দেরি না করে চিকিৎসকের স্বরনাপন্ন হওয়া অতি উত্তম।

প্রি-এক্লাম্পসিয়া

প্রি-এক্লাম্পসিয়া গর্ভাবস্থার শেষের দিকে,শিশুর বৃদ্ধির কারণে জরায়ু উপরের দিকে যেতে পারে। এতে নিচ থেকে পাঁজরের ওপর চাপ পড়তে পারে এবং পাঁজরের ঠিক নিচে ব্যথা হতে পারে। গর্ভাবস্থায় পেট ব্যথা, কিন্তু যদি ব্যথা অসহ্য বা ক্রমাগত হয়,বিশেষ করে যদি ব্যথা ডান পাশের পাঁজরের নিচে থাকে, তাহলে অবিলম্বে হাসপাতালে যেতে হবে। এটি প্রি-এক্লাম্পসিয়ার লক্ষণ হতে পারে।

প্রি-এক্লাম্পসিয়া হল গর্ভাবস্থায় উচ্চ রক্তচাপের একটি গুরুতর জটিলতা,যা সাধারণত গর্ভাবস্থার ২০তম সপ্তাহের পরে ঘটে। পাঁজরের ঠিক নিচে প্রচণ্ড ব্যথা ছাড়াও,নিচের চারটি উপসর্গের যে কোনো একটিতে দেরি না করে ডাক্তার দেখাতে হবে—

  • চোখে দেখতে সমস্যা হচ্ছে। (যেমন: ঝাপসা দৃষ্টি বা চোখে আলোর ঝলকের মতো কিছু দেখা)
  • পা,হাত বা মুখ হঠাৎ ফুলে যাওয়া
  • উপরের যেকোন উপসর্গের সাথে বমি হওয়া

যদি সময়মতো চিকিৎসা না করা হয় তবে এটি পরবর্তীতে একলাম্পসিয়া হতে পারে যা থেকে আপনি কোমাতে যেতে পারেন। গর্ভাবস্থায় পেট ব্যথা, এমনকি এটি আপনার এবং অনাগত সন্তানের মৃত্যু পর্যন্ত হতে পারে।

অকাল প্রসব

অকাল প্রসব নির্ধারিত তারিখের আগে প্রসব করাকে বলা হয় অকাল জন্ম। গর্ভাবস্থার ৩৭তম সপ্তাহের আগে,নিয়মিত পেট কামড়ানো বা পেটে টান দেওয়া অকাল প্রসবের লক্ষণ হতে পারে। গর্ভাবস্থায় পেট ব্যথা, এ সময় পিঠে ব্যথাও হতে পারে। এই ক্ষেত্রে আপনাকে হাসপাতালে ভর্তি থেকে চিকিৎসা পর্যবেক্ষণে থাকতে হবে। অকাল প্রসবের অন্যান্য লক্ষণগুলির মধ্যে অন্তর্ভুক্ত থাকতে পারে-

  • যেকোন পরিমাণ যোনি স্রাব
  • পানিযুক্ত,আঠালো বা রক্তাক্ত স্রাব
  • বর্ধিত স্রাব
  • ক্রমাগত মৃদু এবং থরথর করে পিঠে ব্যথা
  • তলপেটে চাপ বা হালকা ব্যথা
  • তলপেটে হালকা ব্যথা সহ ডায়রিয়া
  • ভ্রূণের নড়াচড়া কমে যাওয়া

প্ল্যাসেন্টা বা গর্ভফুল ছিঁড়ে যাওয়া

প্ল্যাসেন্টা বা গর্ভফুল ছিঁড়ে যাওয়া, গর্ভাবস্থার ২০তম সপ্তাহের পরে, প্লাসেন্টা হঠাৎ জরায়ুর প্রাচীর থেকে আলাদা হতে পারে। এই সময়ের মধ্যে,ক্রমাগত তীব্র পেটে ব্যথা সহ ভারী যোনিপথে রক্তপাত দেখা যায়। গর্ভাবস্থায় পেট ব্যথা, পেটে চাপ দিলে জরায়ু পাথরের মতো শক্ত মনে হবে। এই ব্যথা সহজে উপশম হয় না।

এটিও এক ধরনের গুরুতর ব্যথা,কারণ প্লাসেন্টা ভ্রূণকে অক্সিজেন এবং পুষ্টি সরবরাহ করতে পারে না। এ ছাড়া অভ্যন্তরীণ রক্তক্ষরণের সম্ভাবনার কারণে মা ও শিশু উভয়ের জীবনই হুমকির মুখে পড়তে পারে। তাই এ ধরনের কোনো লক্ষণ দেখা দিলে দেরি না করে হাসপাতালে যাওয়া খুবই জরুরি।

ওভারিয়ান সিস্ট

ওভারিয়ান সিস্ট, আপনি যদি তলপেটের একপাশে ব্যথা অনুভব করেন তবে আপনার ডিম্বাশয়ের সিস্ট থাকতে পারে। গর্ভবতী মহিলাদের এটি কম প্রবণ হয়,তবে এটি অসম্ভব নয়। গর্ভাবস্থায় পেট ব্যথা, এই ব্যথা ক্রমাগত বাড়তে থাকলে জরুরি ভিত্তিতে হাসপাতালে যেতে হবে।

কিডনিতে পাথর বা ইনফেকশন

কিডনিতে পাথর বা ইনফেকশন, প্রস্রাবের সংক্রমণ প্রায়ই গর্ভাবস্থায় ঘটে এবং কিডনিতে ছড়িয়ে পড়ে, ফলে পেটের পাশে এবং পিঠে ব্যথা হয়। একটি কিডনি সংক্রমণ বা কিডনি পাথর একই ধরনের ব্যথা হতে পারে,এর পাশাপাশি জ্বরও হতে পারে। এই সমস্যার দ্রুত চিকিৎসা করা উচিত,অন্যথায় মা ও শিশু উভয়ের জীবনই ঝুঁকির মুখে পড়তে পারে।

এপেন্ডাইসিটিস

গর্ভাবস্থায় এপেন্ডাইসিটিসের ব্যথা নির্ণয় করা কঠিন। এই সময়ে জরায়ু বড় হওয়ার সাথে সাথে অ্যাপেন্ডিক্স নাভি বা লিভারের কাছাকাছি চলে যেতে পারে। যেহেতু এটি নির্ণয় করা বেশ ঝামেলার,তাই আপনাকে সতর্ক থাকতে হবে। স্বাভাবিক লক্ষণগুলি হল ক্ষুধা হ্রাস, বমি হওয়া।

গর্ভাবস্থায় পেট ব্যথার চিকিৎসা

>> গর্ভাবস্থায় পেট ব্যথার চিকিৎসা, বেশিরভাগ ক্ষেত্রে, সাধারণ পেটে ব্যথা নিজেই সমাধান হয়ে যায়। তাই আলাদা চিকিৎসার প্রয়োজন নেই। নিম্নোক্ত ঘরোয়া প্রতিকার অনুসরণ করে পেটের ব্যথা অনেকাংশে কমানো যায়।

>> ইমপ্লান্টেশন এবং বৃত্তাকার লিগামেন্ট ব্যথা সহ যে কোনও সাধারণ কারণে পেটে ব্যথা,শুয়ে কিছুক্ষণ বিশ্রাম নিন। এটি পেটের ব্যথা এবং কামড়ানো কমাতে পারে।

>> আপনি যদি বুঝতে পারেন আপনার ব্র্যাক্সটন হিকস সংকোচন হচ্ছে,আপনার অবস্থান পরিবর্তন করুন। উদাহরণস্বরূপ,আপনি যদি দাঁড়িয়ে থাকেন তবে শুয়ে পড়ুন।

>> হাঁচি গোলাকার লিগামেন্টের টান বাড়িয়ে দেয়। হাঁচি দেওয়ার সময় কোমর কিছুটা বাঁকানো ব্যথা উপশম করতে পারে। এছাড়াও বিছানা থেকে ওঠার সময় তাড়াহুড়া না করে ধীরে ধীরে উঠুন। এছাড়াও গর্ভাবস্থায় পরার জন্য কিছু ব্যান্ড বা বেল্ট পাওয়া যায়। আপনি সেগুলো পড়তে পারেন। এটি বৃত্তাকার লিগামেন্টের ব্যথা উপশম করতে পারে।

>> আপনার খাদ্যতালিকায় পানির পরিমাণ বাড়ান। গর্ভাবস্থায় পেট ব্যথা, একজন সুস্থ গর্ভবতী মহিলার প্রতিদিন গড়ে ৩-৪ লিটার পানি পান করা প্রয়োজন। কাপ বা গ্লাসের ক্ষেত্রে,আপনার সারা দিনে মোট ১০-১২গ্লাস পানি পান করা উচিত। তবে এ বিষয়ে চিকিৎসক যদি কোনো বিশেষ পরামর্শ দিয়ে থাকেন তাহলে তা অনুসরণ করুন।

>> ডিহাইড্রেশন বা কোষ্ঠকাঠিন্যের কারণে পেটের ব্যথা পর্যাপ্ত পানি পান করলে কমানো যায়।

>> সারা দিনে কয়েকবার ছোট খাবার খান। ফাইবার গ্রহণ বাড়ান। ভাজা খাবার এবং কোমল পানীয় (যেমন: কোক, ফান্টা এবং পেপসি) এড়িয়ে চলুন।

>> গর্ভাবস্থায় নিয়মিত ব্যায়াম হজমে সাহায্য করতে পারে। তাই নিয়মিত হালকা কাজ বা আপনার পছন্দের যেকোনো ব্যায়াম করতে পারেন।

>> ঘরোয়া প্রতিকারেও যদি ব্যথা না কমে,তাহলে গর্ভাবস্থায় পেটের ব্যথা কমাতে নির্ধারিত ডোজ অনুযায়ী প্যারাসিটামল সেবন করা যেতে পারে। এটি একটি ‘ওভার দ্য কাউন্টার’ওষুধ। গর্ভাবস্থায় পেট ব্যথা, আপনি সাধারণত এটি একটি ফার্মেসি থেকে কিনতে পারেন এবং এটির সাথে থাকা নির্দেশাবলী অনুযায়ী এটি খেতে পারেন। এই বিষয়ে আপনার কোন প্রশ্ন থাকলে একজন ডাক্তারের সাথে পরামর্শ করুন।

>> তবে পেটে ব্যথা বা তীব্র পেটে ব্যথার সঙ্গে কোনো বিপজ্জনক উপসর্গ দেখা দিলে অবশ্যই দেরি না করে চিকিৎসকের শরণাপন্ন হতে হবে এবং যথাযথ চিকিৎসা নিতে হবে।

গর্ভাবস্থায় ডাক্তারের পরামর্শ ছাড়া ব্যথার ঔষধ সেবন করবেন না

গর্ভাবস্থায় ডাক্তারের পরামর্শ ছাড়া ব্যথার ঔষধ সেবন করবেন না, পেটের ব্যথার চিকিৎসার জন্য নন-স্টেরয়েডাল অ্যান্টি-ইনফ্লেমেটরি ড্রাগ বা ব্যথা উপশমকারী ঔষধ ব্যবহার করবেন না। এই জাতীয় ওষুধগুলি হল আইবুপ্রোফেন এবং অ্যাসপিরিন। গর্ভাবস্থায় পেট ব্যথা, গর্ভাবস্থার প্রথম দিকে এই ধরনের ওষুধ সেবন করলে অনাগত শিশুর জন্মগত ত্রুটি হতে পারে। এমনকি এটি গর্ভপাত হতে পারে। অন্যদিকে,আপনি যদি গর্ভাবস্থার ২০তম সপ্তাহ পরে এই ওষুধটি গ্রহণ করেন,তাহলে আপনার গর্ভের সন্তানের কিডনির ও হার্টের সমস্যা হতে পারে।

পরিশেষে

প্রত্যেক মেয়েদের মা হওয়ার স্বপ্ন খুবই আকাঙ্খিত একটি বিষয়। এটি পূরনে তারা সব কিছু বাধা অতিক্রম করতে সক্ষম। তাই গর্ভাবস্থায় সকল প্রকার ঝুঁকি ত্যাগ করে কাঙ্খিত স্বপ্নটি পূরণ করা প্রত্যেক মায়েদের অবশ্য কর্তব্য। গর্ভাবস্থায় পেট ব্যথা সচেতনতার জন্য এ সময় ভারী কাজ, অতিরিক্ত টেনশন, খাদ্যাভাসে অনিয়ম,অতিরিক্ত পরিশ্রম ইত্যাদি এড়িয়ে চলা উত্তম। এমনকি এ অবস্থায় যৌনমিলনে বিরতি দেওয়া বুদ্ধিমানের কাজ।

Leave a Comment

betvisa