মাসিক নিয়মিত করার উপায় মাসিকের সমস্যা ও সমাধান

মাসিক নিয়মিত করার উপায় মাসিকের সমস্যা ও সমাধান, একজন প্রাপ্তবয়স্ক মহিলার সময়মত এবং নিয়মিত মাসিক হওয়া সুস্বাস্থ্যের লক্ষণ। তবে কারো কারো বয়ঃসন্ধির শুরুতে এবং শেষে অনিয়মিত পিরিয়ড হতে পারে। মাসিক চক্র মহিলাদের প্রজনন স্বাস্থ্যের সাথে সম্পর্কিত। অনেক মেয়েই গোপনে দিনের পর দিন মাসিকের সমস্যায় ভোগে,লজ্জায় কাউকে বলতে চায় না। বরং নিজেরই ক্ষতি করে। তাই, হীনমন্যতা পরিহার করুন এবং ভয়কে জয় করুন, স্বাস্থ্য সুরক্ষায় সচেতন হোন এবং উদ্বেগমুক্ত বিশ্ব গড়ুন।

মাসিক নিয়মিত করার উপায় মাসিকের সমস্যা সমাধান

মাসিক নিয়মিত করার উপায় মাসিকের সমস্যা ও সমাধান, যে কোনো বয়সের নারীদের অনিয়মিত মাসিক হতে পারে। বিশেষ করে যারা অবিবাহিত। মাসিক নিয়মিত করার উপায় মাসিকের সমস্যা ও সমাধান, সাধারণত অত্যধিক মানসিক চাপ,পরিশ্রম, দুর্বলতা,জীবনযাত্রায় বড় কোনো পরিবর্তন- এসব কারণে অনিয়মিত পিরিয়ড হতে পারে। শারীরিক ত্রুটির কারণেও পিরিয়ড অনিয়মিত হতে পারে।

ডাক্তাররা সাধারণত পিরিয়ড নিয়ন্ত্রণের জন্য ডায়েট পিল নামে পরিচিত হরমোন থেরাপির পরামর্শ দেন। কিন্তু এই বড়ির অনেক পার্শ্বপ্রতিক্রিয়া আছে। স্থূলতা, ক্ষুধামন্দা, ব্রণ, মাথাব্যথা, পায়ে ব্যথা, পেট ফাঁপা ইত্যাদি সহ বিভিন্ন সমস্যা দেখা যায়।

মাসিক নিয়মিত করার উপায় মাসিকের সমস্যা ও সমাধান, শরীরে আয়রনের ঘাটতির কারণেও অনিয়মিত মাসিক হতে পারে। এ কারণে এসব পদ্ধতি ছাড়াও আয়রন সমৃদ্ধ খাবার যেমন মুরগি, চিংড়ি, ডিম, সবুজ শাকসবজি, লাল শাক, পালং শাক, মিষ্টি আলু, ফুলকপি, শিম, তরমুজ, খেজুর, বাঁধাকপি, টমেটো, ডাল, ভুট্টা, শস্যদানা। ইত্যাদি প্রচুর পরিমাণে খেতে হবে।

অনিয়মিত পিরিয়ডের কারণ কি?

অনিয়মিত পিরিয়ডের কারণ কি? বছরে একবার বা দুবার অনিয়মিত মাসিক হওয়া মোটামুটি স্বাভাবিক। কিন্তু বারবার এমনটা হলে সেটাকে গুরুত্বের সঙ্গে দেখা দরকার। এটি শুধুমাত্র আপনার সামাজিক জীবনকে নষ্ট করবে না বরং আপনার দৈনন্দিন রুটিন-কাজকেও ব্যাহত করবে।

চলুন দেখে নেওয়া যাক অনিয়মিত মাসিকের সমস্যা কি কি কারণে হতে পারে-

উচ্চ রক্তচাপ

পিরিয়ডের সময় উচ্চ রক্তচাপ ডিম্বস্ফোটনকে বাধা দিতে পারে। এটি ইস্ট্রোজেন এবং অন্যান্য প্রজনন হরমোনের উত্পাদন ব্যাহত করে। এতে,জরায়ুর স্বাভাবিক বিকাশ হয় না এবং নির্দিষ্ট বিরতিতে মাসিক হয় না।

অস্বাস্থ্যকর খাদ্যগ্রহণ

অস্বাস্থ্যকর খাদ্যগ্রহণ, অ্যান্টিঅক্সিডেন্টের কম খাবার মহিলাদের হরমোনের স্বাভাবিক কার্যকারিতাকে ব্যাহত করে। এসব অস্বাস্থ্যকর খাবার খাওয়ার কারণে অ্যাড্রিনাল গ্রন্থিগুলো ঠিকমতো কাজ করে না। এর ফলে কর্টিসল বৃদ্ধি পেতে পারে; যা অনিয়মিত মাসিক চক্রের জন্য দায়ী।

অতিরিক্ত ভারি ব্যায়াম

অতিরিক্ত ভারি ব্যায়াম অনিয়মিত পিরিয়ড হতে পারে। যারা রেসার, ভারী ওজন তুলছেন বা অন্যথায় নিয়মিত কঠোর ব্যায়াম করেন তারা এই সমস্যায় ভুগতে পারেন। কারণ অতিরিক্ত ব্যায়াম ইস্ট্রোজেনের মাত্রা কমিয়ে দেয়। এতে পিরিয়ড বন্ধও হতে পারে।অতিরিক্ত ভারি ব্যায়াম বা পরিশ্রম থাইরয়েড এবং পিটুইটারি গ্রন্থির স্বাভাবিক কার্যকারিতা হ্রাস করতে পারে। এটি অনিয়মিত পিরিয়ডের অন্যতম কারণ।

মানসিক চাপ

মানসিক চাপ, মস্তিষ্কের পিটুইটারি গ্রন্থির পাশে অবস্থিত,হাইপোথ্যালামাস পিরিয়ডের জন্য প্রয়োজনীয় হরমোনের নিঃসরণ নিয়ন্ত্রণ করে। এতে কিছু হরমোন রয়েছে,যা নারীদেহে ঋতুস্রাবের প্রভাবক হিসেবে কাজ করে। কিন্তু অনেক সময় অতিরিক্ত মানসিক চাপে ভুগলে হাইপোথ্যালামাস ঠিকমতো কাজ করে না। ফলে মাসিক শুরু হতে দেরি হয়। আপনার জীবনে যদি সম্প্রতি কিছু ঘটে থাকে,যেমন কারো মৃত্যু,ব্রেক-আপ,চাকরি না পাওয়া,কাজের চাপ ইত্যাদি,তাহলে পিরিয়ড দেরি হতে পারে।

থাইরয়েড

থাইরয়েড গ্রন্থির অবস্থান আমাদের গলার নিচে। এটি শরীরের মেটাবলিজম ঠিক রাখতে সাহায্য করার পাশাপাশি শরীরের অভ্যন্তরীণ ক্রিয়াকলাপে সাহায্য করে। থাইরয়েড গ্রন্থির যেকোনো সমস্যা আপনার মাসিক অনিয়মিত হতে পারে। বিষণ্ণতার পাশাপাশি চুলের অত্যধিক বৃদ্ধি,ওজন বৃদ্ধি এবং সবসময় ঠান্ডা লাগা,এরকম কিছু অস্বাভাবিক লক্ষণ দেখা দিতে শুরু করে।

জন্ম নিয়ন্ত্রক পিল

জন্ম নিয়ন্ত্রক পিল গ্রহণ করলে পিরিয়ডের ওপর সরাসরি প্রভাব পড়ে। এটি মাসিক চক্রকে ব্যাহত করে এবং বেশিরভাগ ক্ষেত্রেই পিরিয়ড বন্ধ হয়ে যায়। বিবাহিত মহিলাদের অনিয়মিত মাসিক হতে পারে যদি তারা হঠাৎ করে জন্মনিয়ন্ত্রণ পিল খাওয়া বন্ধ করে দেয় বা ঘন ঘন ওষুধ পরিবর্তন করে। কিছু জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি,যেমন আইইউডি,পিরিয়ড দেরিতে বা মিস হওয়ার কারণ হতে পারে। এমনকি যদি আপনি হঠাৎ এই জন্মনিয়ন্ত্রণ পদ্ধতিগুলি ব্যবহার করা বন্ধ করে দেন,তবে স্বাভাবিক পিরিয়ড ফিরে আসতে কিছুটা সময় লাগতে পারে। তবে, জন্ম নিয়ন্ত্রক পিল ব্যবহারের ফলে পিরিয়ড বিলম্বিত বা মিস হলে চিন্তার কোনো কারণ নেই।

পলিসিস্টিক ওভারিয়ান সিন্ড্রোম

পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রোম হল ডিম্বাশয়ে ছোট ছোট সিস্টের উপস্থিতি। এই কারণে,মহিলারা অনিয়মিত মাসিক চক্র অনুভব করেন। যে কারণে ডিম্বাশয় থেকে প্রতি মাসে ডিম বের হয় না। মাসিক নিয়মিত করার উপায় মাসিকের সমস্যা ও সমাধান, ডিম ডিম্বাশয়ের চারপাশে জমে সিস্ট তৈরি করে এবং শরীরে হরমোনের ভারসাম্য ব্যাহত করে। হরমোনের ভারসাম্যহীনতার কারণে অনিয়মিত মাসিক হতে পারে। কখনও কখনও এটি সম্পূর্ণরূপে বন্ধ হতে পারে।

ওজন কম বা বেশি হওয়া

ওজন কম বা বেশি হওয়া, আপনার শরীরের BMI ১৮ বা ১৯ এর নিচে নেমে গেলে,শরীরের চর্বি কম থাকার কারণে আপনি অনিয়মিত পিরিয়ড অনুভব করতে পারেন। চর্বি শরীরকে ইস্ট্রোজেন তৈরি করতে সাহায্য করে,যা স্বাভাবিক ডিম্বাশয়ের কার্যকারিতার জন্য উপকারী। ওজন কম বা বেশি হওয়া, ওজনের অত্যধিক পরিবর্তন পিরিয়ডকে প্রভাবিত করে। অতিরিক্ত মোটা মহিলাদেরও ডিম্বাশয়ের চারপাশে চর্বি জমার কারণে ডিম্বস্ফোটনের সমস্যা হয়। এ কারণে পিরিয়ড অনিয়মিত হয়ে যায়।

চিকিৎসাগত সমস্যা

চিকিৎসাগত সমস্যা এন্ডোমেট্রিওসিস,ফাইব্রয়েড,ডায়াবেটিস এবং যৌনবাহিত রোগের কারণে একজন মহিলার অনিয়মিত মাসিকও হতে পারে। অনিয়মিত পিরিয়ডের জন্যও রিউমাটয়েড আর্থ্রাইটিসকে দায়ী করা হয়। এই ধরনের অস্বাভাবিক লক্ষণ দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিন।

অবিবাহিত মেয়েদের মাসিকে সমস্যার কারণ

অবিবাহিত মেয়েদের মাসিকে সমস্যার কারণ, অবিবাহিত মেয়েদের অনিয়মিত পিরিয়ড গর্ভধারণে সমস্যা সৃষ্টি করতে পারে। এটি বন্ধ্যাত্বের ঝুঁকিও বহন করে। এর অন্যতম কারণ খাদ্যে কার্বোহাইড্রেটের বেশি পরিমাণ এবং অস্বাভাবিক ওজন বৃদ্ধি। মাসিক নিয়মিত করার উপায় মাসিকের সমস্যা ও সমাধান, বয়ঃসন্ধির শুরুতে, সাধারণত ১২-২০ বছর বয়সের মধ্যে,অনেক মেয়েদের ইস্ট্রোজেন এবং প্রোজেস্টেরন হরমোনের অভাব হয়। এই কারণে,মাসিক অনিয়মিত হতে পারে। অনেক সময় এই হরমোনের ঘাটতিও ডিম্বাশয় থেকে ডিম উৎপাদন বন্ধ করে দেয়। এছাড়া জন্মগত ত্রুটির কারণেও অনিয়মিত মাসিক হয়।

একমাসে দুইবার মাসিক হওয়ার কারণ

একমাসে দুইবার মাসিক হওয়ার কারণ, মানসিক চাপ বা অতিরিক্ত ব্যায়ামের ফলে বা শরীরে কোনো হরমোনের সমস্যা থাকলে মাসে দুইবার পিরিয়ড হতে পারে। গর্ভনিরোধক বড়ি খাওয়ার কারণেও এ ধরনের সমস্যা দেখা দেয়।

তবে ভয় পাবেন না যদি নির্দিষ্ট সময়ের দুই বা তিন দিন আগে বা পরে মাসিক হয়। এটি একটি স্বাভাবিক প্রক্রিয়া। তবে নির্দিষ্ট দিনের সঙ্গে ছয় দিনের ব্যবধান থাকলে চিকিৎসকের পরামর্শ নিন।

অনিয়মিত পিরিয়ড নিয়মিত করার ১৫টি সহজ উপায়, একজন প্রাপ্তবয়স্ক কিশোরী বা যুবতীর নিয়মিত এবং নিয়মিত মাসিক হওয়া স্বাভাবিক। তা না হলে মাসিক অনিয়মিত হলে বুঝতে হবে আপনার শারীরিক সমস্যা আছে। সেক্ষেত্রে দেখতে হবে শরীরে কোনো অসুখ ছড়িয়েছে কি না বা জীবনযাত্রায় কোনো ক্ষতিকর অভ্যাস যুক্ত হয়েছে কি না।

অনিয়মিত পিরিয়ড নিয়মিত করার ১৫টি সহজ উপায়, অতিরিক্ত কাজের চাপ,ওজন কমে যাওয়া,থাইরয়েডের সমস্যা,মানসিক চাপ,ডিম্বাশয়ের সমস্যা,অতিরিক্ত ব্যায়াম, হরমোনের ভারসাম্যহীনতা ইত্যাদি কারণে অনিয়মিত পিরিয়ড হতে পারে। পিরিয়ড অনিয়মিত হলে নারীরা উদ্বিগ্ন হতে শুরু করেন। এটি আরও ক্ষতি করে।

অনিয়মিত পিরিয়ড নিয়মিত করার ১৫টি সহজ উপায়, যদি আপনার পিরিয়ড হঠাৎ অনিয়মিত হয়ে যায়,তবে তা নিয়মিত করার উপায় রয়েছে। ডাক্তারের কাছে না গিয়ে কিছু ঘরোয়া উপায় অবলম্বন করে আপনি আপনার পিরিয়ডকে নিয়মিত করতে পারেন। চলুন জেনে নেওয়া যাক উপায়গুলো-

ব্যায়াম

ব্যায়াম, যেসব মহিলারা নিয়মিত ব্যায়াম করেন তাদের মাসিকের সমস্যা হয় না। কিছু কিছু ব্যায়াম আছে,সেগুলো নিয়মিত করলেই ঋতুস্রাব হয়ে যায়। মাসিক নিয়মিত করার উপায় মাসিকের সমস্যা ও সমাধান, ব্যায়ামের ফলে মাংসপেশি সংকুচিত হয়,শরীরে রক্ত চলাচল কম হয়। মাসিকের পর ব্যায়াম করলে পরবর্তীতে সঠিক সময়ে হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

টকজাতীয় ফল

টকজাতীয় ফল, তেঁতুল,মাল্টা,জলপাই নিয়মিত মাসিকে সাহায্য করে। অনিয়মিত পিরিয়ড নিয়মিত করার ১৫টি সহজ উপায়, চিনির পানিতে তেঁতুল এক ঘণ্টা ভিজিয়ে রাখুন। এরপর এতে লবণ,চিনি ও জিরার গুঁড়া মেশান। এটি দিনে দুবার পান করুন। এতে আপনার অনিয়মিত পিরিয়ড নিয়মিত হবে।

আদা

আদা মাসিক চক্র নিয়মিত করতে খুবই কার্যকরী। অনিয়মিত পিরিয়ড নিয়মিত করার ১৫টি সহজ উপায়, ১ কাপ পানিতে ১/২ চা চামচ আদা ৫-৭ মিনিট ফুটিয়ে পানিতে মিশিয়ে নিন। খাওয়ার পর দিনে তিনবার পান করুন। এটি নিয়মিত পান করুন। তবে মনে রাখবেন,এই পানীয়টি ভরা পেটে খাওয়া উচিত। কয়েক মাসের মধ্যেই সুফল পাবেন। আদা পিরিয়ড চক্র নিয়ন্ত্রণে সাহায্য করে এবং অনিয়মিত পিরিয়ডকে নিয়মিত করে।

তিল

তিল একটি অত্যন্ত উপকারী উপাদান। এটি আপনার অনিয়মিত পিরিয়ডকে নিয়মিত করতে সাহায্য করবে। তিল উপাদান হরমোন তৈরি করে। অল্প পরিমাণে তিল পিষে নিন। এর সাথে এক চামচ গুড় মেশান। প্রতিদিন এক চা চামচ খালি পেটে খান। সুবিধা দেখতে পাবেন।

আপেল সাইডার ভিনেগার

আপেল সাইডার ভিনেগার অনিয়মিত মাসিকের অনেক কারণের মধ্যে একটি হল ইনসুলিন এবং রক্তে শর্করার মাত্রার ওঠানামা। আপনি আপেল সিডার ভিনেগার দিয়ে এর অনেকটা নিয়ন্ত্রণ করতে পারেন। মাসিক নিয়মিত করার উপায় মাসিকের সমস্যা ও সমাধান, এক গ্লাস পানিতে ২ চা চামচ আপেল সিডার ভিনেগার মিশিয়ে প্রতিদিন খাবার আগে খান। এটি আপনার পিরিয়ড চক্র নিয়ন্ত্রণে অনেক সাহায্য করবে।

কাঁচা পেপে

কাঁচা পেঁপে পিরিয়ড নিয়ন্ত্রণে সাহায্য করে। এটি জরায়ুর পেশী ফাইবার সংকোচনে সাহায্য করে। অনিয়মিত পিরিয়ড নিয়মিত করার ১৫টি সহজ উপায় ,কয়েক মাস নিয়মিত কাঁচা পেঁপের রস খেলে নিয়মিত পিরিয়ড ভালো হয়,তবে পিরিয়ডের সময় না খাওয়াই ভালো। পিরিয়ড নিয়মিত করা ছাড়াও কাঁচা পেঁপে হজমে সাহায্য করে,ক্যান্সার প্রতিরোধ করে এবং ত্বককে মসৃণ রাখে।

কাঁচা হলুদ

কাঁচা হলুদ একটি মসলা হলেও প্রাচীনকাল থেকেই এটি ওষুধে নানাভাবে ব্যবহৃত হয়ে আসছে। এটি পিরিয়ড নিয়ন্ত্রণ করতে এবং শরীরে হরমোনের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। কাঁচা হলুদ জরায়ুর সংকোচন নিয়ন্ত্রণ করে এবং এর প্রদাহরোধী বৈশিষ্ট্য পিরিয়ডের ব্যথা কমাতে সাহায্য করে। মাসিক নিয়মিত করার উপায় মাসিকের সমস্যা ও সমাধান, এক কাপ দুধে এক চা-চামচের এক-চতুর্থাংশ কাঁচা হলুদ মিশিয়ে মধু বা গুড় দিয়ে কয়েক দিন সেবন করুন, আপনি নিজেই পরিবর্তন অনুভব করবেন।

অ্যালোভেরা

অ্যালোভেরা বা অ্যালোভেরার শাঁস সৌন্দর্যের পাশাপাশি নিয়মিত মাসিকের ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি হরমোন নিয়ন্ত্রণে সাহায্য করে। ভাল ফলাফলের জন্য,প্রতিদিন সকালে খালি পেটে তাজা অ্যালোভেরার পাতার রস সামান্য মধুর সাথে মিশিয়ে খান। তবে পিরিয়ডের সময় না খাওয়াই ভালো।

জিরা

মাসিক নিয়মিত করতে জিরা খুব ভালো কাজ করে। এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। মাসিক নিয়মিত করার উপায় মাসিকের সমস্যা ও সমাধান, এক গ্লাস পানিতে ২ চা চামচ জিরা নিয়ে সারারাত ভিজিয়ে রাখুন। সকালে এই জল এবং জিরা উভয়ই সেবন করুন। এটি নিয়মিত সেবন করুন,ইনশাআল্লাহ উপকার পাবেন।

দারুচিনি

নিয়মিত পিরিয়ডের জন্য দারুচিনি খুবই উপকারী। এছাড়াও আপনি দারুচিনি ব্যবহার করে পিরিয়ডের ব্যথা থেকে মুক্তি পেতে পারেন। এক গ্লাস দুধে ১/২ চা চামচ দারুচিনি গুঁড়ো দিন। কিছু মধু দিয়ে মেশান। এই মিশ্রণটি নিয়মিত ৪-৫সপ্তাহের জন্য পান করুন। পিরিয়ডের সমস্যা দূর হবে। অনিয়মিত পিরিয়ড দূর করতে চা বা লেবুর রসের সঙ্গে দারুচিনির গুঁড়া মিশিয়ে নিতে পারেন।

আঙুর

আঙুর পিরিয়ড নিয়মিত করতেও বেশ কার্যকর। প্রতিদিন আঙুরের রস পান করলে বা খাদ্য তালিকায় আঙুর থাকলে ভবিষ্যতে মাসিকের সমস্যা হয় না।

সবজির জুস

সবজির জুস খাদ্যতালিকায় বেশি করে অন্তর্ভুক্ত করুন। এটি শরীরকে ঠান্ডা রাখে এবং হরমোন নিয়ন্ত্রণে সাহায্য করে। গাজর,পুদিনা পাতা,করলার রস দিনে দুবার খেতে পারেন। মাসিক নিয়মিত করার উপায় মাসিকের সমস্যা ও সমাধান, গাজরে প্রচুর পরিমাণে বিটা-ক্যারোটিন থাকে,যা নিয়মিত মাসিক হতে সাহায্য করে। মাসিকের সমস্যা থেকে মুক্তি পেতে ধনে পাতার রসও প্রতিদিন খাওয়া যেতে পারে।

শশা এবং তরমুজ

শসা এবং তরমুজ খুব শীতল ফল। সপ্তাহে দিনে দুবার শসা বা তরমুজ খান এবং এর রস একবার পান করলে অনিয়মিত ঋতুস্রাব থেকে মুক্তি পাবেন,ইনশাআল্লাহ।

স্যামন মাছ

স্যামন মাছ আপনার হরমোনগুলিকে উন্নত এবং স্থিতিশীল করে এবং এর ফলে মাসিকের সমস্যা থেকে মুক্তি দেয়। অন্যান্য ধরণের মাছ এবং মাছের তেলও আপনার পিরিয়ড নিয়ন্ত্রণে কার্যকর।

পার্সলে

পার্সলে এপিওল এবং মাইরিস্টিসিন রয়েছে যা মাসিক চক্রকে স্বাভাবিক করতে সাহায্য করে। মাসিক নিয়মিত করার উপায় মাসিকের সমস্যা ও সমাধান, দিল্লির ফোর্টিস লা ফাম হাসপাতালের পুষ্টিবিদ ডা.লবনীত বাত্রা বলেন,“পার্সলেতে থাকা উপাদান জরায়ু দ্রুত গঠনে সাহায্য করে। ফলে মাসিক চক্র প্রভাবিত হয়।”

পিরিয়ডের দিকে খেয়াল রাখুন

পিরিয়ডের দিকে খেয়াল রাখুন, মেনোপজের বয়সে পৌঁছেছেন এমন মহিলাদের জন্য,একটি স্বাস্থ্যকর জীবনধারা আরও গুরুত্বপূর্ণ। কারণ মেনোপজের পর অনেক রোগ বাড়তে পারে। মাসিক নিয়মিত করার উপায় মাসিকের সমস্যা ও সমাধান মনে রাখবেন একবার আপনার পিরিয়ড দেরী হলে চিন্তার কিছু নেই। তবে পিরিয়ডের দিকে খেয়াল রাখুন। আপনার যদি টানা তিন মাস পিরিয়ড না হয়,যদি বছরে ৯ টির কম পিরিয়ড হয়,অথবা প্রতিটি পিরিয়ডের মধ্যে যদি ৩৫ দিনের বেশি ব্যবধান থাকে তাহলে আপনার ডাক্তারের সাথে কথা বলতে ভুলবেন না।

 

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *