দ্রুত ওজন কমাতে কি করবেন

দ্রুত ওজন কমাতে কি করবেন, অতিরিক্ত ওজন বাহ্যিক জীবনে যেমন অতৃপ্তিকর তেমনি অনেক রোগেরও সৃষ্টি হয়। তাই কেউ অতিরিক্ত ওজনের হতে চায় না। অনেকেই আছেন যারা ওজন কমাতে অনেক টাকা খরচ করেন কিন্তু নিজেকে ফিট রাখতে পারেন না। দ্রুত ওজন কমাতে কি করবেন, একটি নির্দিষ্ট কাজের জন্য অনেকেরই ওজন কমাতে হয়। কারও কারও চাকরিতে পদোন্নতির জন্য ওজনও গুরুত্বপূর্ণ বলে বিবেচিত হয়। কখনও কখনও রোগীর একটি বিশেষ অস্ত্রোপচারের আগে জরুরিভাবে ওজন হ্রাস করা প্রয়োজন।

দ্রুত ওজন কমাতে কি করবেন

দ্রুত ওজন কমাতে কি করবেন, নিজেকে সম্পূর্ণ সুস্থ রাখলে আপনি সাধারণত এক মাসে চার থেকে পাঁচ কেজি ওজন কমাতে পারেন। আপনি যদি নিয়মিত হাঁটা বা জগিং করতে পারেন, তাহলে প্রশ্নই আসে না। সেক্ষেত্রে ওজন আরও দ্রুত কমে যায়। এছাড়াও ওজন কমাতে চাইলে ডায়েটে মনোযোগ দিতে হবে। কিন্তু জরুরি কারণে যদি কারো এক মাসে সাত কেজি বা তার বেশি ওজন কমাতে হয়,তাহলে ওজন কমানোর জন্য আপনাকে ডাক্তারের পরামর্শ নিতে হবে।

ওজন কমায় যেসব খাবার

ওজন কমায় যেসব খাবার, আকর্ষণীয় পোশাক পরিধাণের মাঝখানে একটি ছোট ভুঁড়ি বা জিন্সের উপর দিয়ে পেটের চর্বি উঁকি দেওয়া কেউ পছন্দ করে না। আপনার চেহারা সবসময় সৌন্দর্যের ব্যাঘাত ঘটায়। দ্রুত ওজন কমাতে কি করবেন, আর সে কারণেই ওজন নিয়ন্ত্রণে মরিয়া সবাই। দ্রুত ওজন কমাতে কি করবেন, সারা বছরের খাবার খাওয়ার নিয়ম মেনে থাকে। কঠিন এক্সারসাইজও চলে রীতিমত।

যে সব খাবার ওজন কমাতে সাহায্য করে-

  • ওজন কমাতে চাইলে প্রতিদিন খাবারে সালাদ রাখুন। টমেটো,বিট,বাঁধাকপি,ক্যাপসিকাম এবং শসা দিয়ে সালাদ তৈরি করুন। তাদের ক্যালোরি কম।
  • বিস্কুট বা উচ্চ-ক্যালোরি স্ন্যাকস চিবানোর পরিবর্তে আঙ্গুর,আপেল বা কমলার মতো ফল খান। এটি আপনাকে শক্তি দেবে। পেটও ভরে যাবে।
  • কাজুবাদাম খেতে পারেন। এটি হৃদরোগ ও ডায়াবেটিসের ঝুঁকি কমায়। ক্ষুধা নিয়ন্ত্রণে সাহায্য করে।
  • খাদ্য তালিকায় দই অন্তর্ভুক্ত করা যেতে পারে। দ্রুত ওজন কমাতে কি করবেন, গরুর দুধ থেকে তৈরি দই প্রতি ১০০ গ্রামে ৫৬ ক্যালোরি রয়েছে। দই প্রোটিন,ক্যালসিয়াম এবং ভিটামিনের উৎস। এছাড়াও এতে প্রচুর প্রোবায়োটিক,প্রোটিন,জিঙ্ক এবং ফসফরাস রয়েছে।
  • অঙ্কুরিত ছোলা খেতে পারেন। এটি ভিটামিন এবং ফাইবারের উৎস। এটি শরীরের জন্যও উপকারী।
  • প্রচুর পানি পান করুন,পানিতে কোনো ক্যালোরি নেই। দ্রুত ওজন কমাতে কি করবেন, এটি হজমেও সাহায্য করে। এছাড়া পেট ভরে যায়।
  • ওজন কমাতে চাইলে অবশ্যই ডিম খেতে হবে। ডিমে রয়েছে প্রয়োজনীয় অ্যামিনো অ্যাসিড, আয়রন এবং অ্যান্টিঅক্সিডেন্ট। এছাড়াও, ওজন কমাতে অমলেট বা ডিমের তরকারির পরিবর্তে পোচ,সেদ্ধ ডিম বা হাফ সেদ্ধ খান।
  • মাছের তেলের ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড এবং মাছের প্রোটিন আপনার শরীরে অতিরিক্ত চর্বি জমতে দেবে না। সামুদ্রিক খাবারও বেশ ভালো।
  • মুরগির মাংস খেলে ওজন কমে। দ্রুত ওজন কমাতে কি করবেন, এটি শরীরে প্রয়োজনীয় পুষ্টিও সরবরাহ করে। লাল মাংসের মতো কোলেস্টেরল বাড়ার ভয় নেই। ফলে ওজন কমে।
  • প্রতিদিনের খাদ্যতালিকায় ডিম, সবুজ শাকসবজি, মাছ, ব্রকলি,ফুলকপি, বাঁধাকপি, সেদ্ধ আলু, মুরগির মাংস, ডাল, পনির, বাদাম অন্তর্ভুক্ত করুন। প্রোটিন এবং ফাইবার উপাদানের কারণে এই খাবারগুলো খেলে শরীরের ওজন দ্রুত কমবে।

ওজন কমানোর জন্য যেসব নিয়ম মেনে চলা প্রয়োজন

ওজন কমানোর জন্য যেসব নিয়ম মেনে চলা প্রয়োজন, তাড়াতাড়ি ওজন কমাতে হলে প্রথমেই আপনার খাদ্যাভ্যাস পরিবর্তন করতে হবে। নিশ্চিত করুন যে আপনার খাদ্যাভ্যাস প্রতিদিন একই সময়ে নিয়মিত হয়। দ্রুত ওজন কমাতে কি করবেন, সকালে ভারী নাস্তা,দুপুরে ভাত এবং রাতে রুটি বা হালকা খাবার খাওয়ার চেষ্টা করুন। এর মধ্যে ফল খেতে পারেন। এই ডায়েট আপনাকে ওজন কমাতে সাহায্য করবে।

এক মাসে সাত কেজি বা তার বেশি ওজন কমাতে হলে কিছু কার্যকরী পদক্ষেপ নিতে হবে। এই ধাপে শুধু খাদ্য নিয়ন্ত্রণ নয়,সারা জীবনকে অভ্যাসে নিয়ে আসতে হবে। তবেই আপনি কম সময়ে কাঙ্ক্ষিত সাফল্য পাবেন।

সুষম খাবার গ্রহণ

সুষম খাবার গ্রহণ ওজন কমানোর অন্যতম প্রধান উপায়। বেশি করে ফলমূল,শাকসবজি ইত্যাদি খাওয়ার চেষ্টা করুন। দ্রুত ওজন কমাতে কি করবেন, চর্বি বা চর্বিযুক্ত খাবার সম্পূর্ণরূপে এড়িয়ে চলুন। বাইরের তেলে ভাজা খাবার খাদ্য সম্পূর্ণ বাদ দিতে হবে। যতটা সম্ভব কম ফাস্ট ফুড খাওয়ার চেষ্টা করুন। দুইবেলার খাবারের মধ্যে ক্ষুধা লাগলে পপকর্ন কিংবা ফল বা ফলের রস খেতে পারেন।

ব্যায়াম

ব্যায়াম হল দ্রুত ওজন কমানোর আরেকটি গুরুত্বপূর্ণ উপায়। ব্যায়াম শুধু আমাদের শরীরকে ফিট রাখে না,ওজন কমাতেও সাহায্য করে। তাই আপনি যদি এক মাসে ৭কেজি বা তার বেশি ওজন কমাতে চান তবে আপনাকে প্রতিদিন কমপক্ষে দেড় থেকে দুই ঘন্টা ব্যায়াম করতে হবে। দ্রুত ওজন কমাতে কি করবেন, এই সময়ে আপনি হাঁটা এবং দৌড়াতে পারেন। সাঁতার এবং সাইকেল চালানো ওজন কমানোর জন্য আদর্শ ব্যায়াম। ব্যায়াম করার জন্য জিম বা পার্কে যাওয়ার দরকার নেই। আপনি বাড়ির চারপাশে আপনার দৈনন্দিন কাজের সাথে আপনার ব্যায়াম করতে পারেন।

পর্যাপ্ত বিশ্রাম

পর্যাপ্ত বিশ্রাম, দিনে অন্তত ছয় থেকে আট ঘণ্টা ঘুম প্রয়োজন। তবে এর বেশি ঘুমালে ওজন বাড়তে পারে। দিনের বেলা ঘুমানোর অভ্যাস পরিহার করুন। মনে রাখবেন,অতিরিক্ত ঘুম আপনার শরীরের জন্য খারাপ। তাই রাতে তাড়াতাড়ি ঘুমাতে যান এবং ভোরে উঠুন।

অতিরিক্ত দুশ্চিন্তা পরিহার করুন

অতিরিক্ত দুশ্চিন্তা পরিহার করুন, আপনি জেনে অবাক হতে পারেন যে অতিরিক্ত দুশ্চিন্তা মানুষকে অতিরিক্ত খাওয়ার অভ্যাস গড়ে তুলে । ফলে মোটা হওয়ার প্রবণতা বেড়ে যায়। দ্রুত ওজন কমাতে কি করবেন, তাই নিজেকে ফিট রাখার ব্যাপারে খুব বেশি দুশ্চিন্তা করা পুরোপুরি এড়িয়ে চলুন।

খাবার নিয়ন্ত্রন করুন

খাবার নিয়ন্ত্রন করুন, আপনার প্রয়োজন অনুযায়ী খাবার খান। শরীরের চাহিদার চেয়ে বেশি খাবার খেলে ওজন বাড়বে। তাই মাসে সাত কেজি বা তার বেশি ওজন কমাতে চাইলে অতিরিক্ত খাবার একেবারেই এড়িয়ে চলুন।

রাতে সময়মত খাওয়া

রাতে সময়মত খাওয়া, ঘুমাতে যাওয়ার অন্তত এক থেকে দেড় ঘণ্টা আগে রাতের খাবার শেষ করুন। রাত আটটার মধ্যে রাতের খাবার খাওয়ার চেষ্টা করুন। কারণ,রাতে খাওয়ার পরপর শুয়ে পড়লে আপনার ওজন দ্রুত বাড়বে। রাতে ঘুমানোর আগে ক্ষুধা লাগলে ফলের রস বা দুধ খেতে পারেন।

পানি

প্রতি ঘন্টায় পরিমাণমতো পানি পান করুন। পানি আপনার শরীর থেকে ক্ষতিকারক টক্সিন বের করে দিয়ে ওজন কমাতে সাহায্য করে। এছাড়া পানি আমাদের ত্বক ও স্বাস্থ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আপনার প্রতিদিনের খাদ্যতালিকায় পর্যাপ্ত পানি রাখুন এবং নিয়মিত পান করুন। দ্রুত ওজন কমাতে কি করবেন, খাবার খাওয়ার ১০ থেকে ১৫ মিনিট আগে পানি পান করুন। এটি আপনার হজমে সাহায্য করবে। যতটা সম্ভব বাড়িতে রান্না করা খাবার খান। জাঙ্ক ফুড এড়িয়ে চলুন।

চিনি পরিহার করুন

চিনি পরিহার করুন, কাঙ্ক্ষিত ওজন কমানোর জন্য খাদ্যচার্ট থেকে চিনি সম্পূর্ণরূপে এড়িয়ে চলতে হবে। কারণ,মাত্র ১ চা-চামচ চিনিতে ১৬ শতাংশ ক্যালরি থাকে,যা আপনার ওজন কমাতে সম্পূর্ণভাবে বাধা দেয়। তাই চা ও দুধে চিনি এড়িয়ে চলুন।

গ্রিন টি

গ্রিন টি-তে কিছু প্রাকৃতিক উপাদান রয়েছে,যা আমাদের ওজন কমাতে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। একটি সমীক্ষায় দেখা গেছে যে এক সপ্তাহ ধরে প্রতিদিন চার কাপ গ্রিন টি খেলে শরীর থেকে ৪০০ গ্রাম ক্যালোরি কমাতে পারে। এটি আমাদের শরীরের ওজন বজায় রাখতে সাহায্য করে। তাই প্রতিদিনের খাদ্যতালিকায় গ্রিন টি অবশ্যই অন্তর্ভুক্ত করতে হবে।

রঙিন সালাদ

রঙিন সালাদ, খাবারে বিভিন্ন রঙের সবজি বা ফল দিয়ে তৈরি সালাদ রাখুন। দ্রুত ওজন কমাতে কি করবেন, এই সালাদের সাথে টক দই মেশাতে পারেন। এতে আপনি উপকৃত হবেন।

সহজে ওজন কমাবেন যেভাবে

সহজে ওজন কমাবেন যেভাবে ,সবাই আজকাল একটু বেশি ওজন নিয়ে সচেতন। ব্যায়াম,কম কার্বোহাইড্রেট গ্রহণ,তেল এবং চর্বি এড়ানোর মতো বিভিন্ন বিষয়ে সব বয়সের মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি পেয়েছে। দ্রুত ওজন কমাতে কি করবেন, এছাড়া বিভিন্ন রোগের হাত থেকে বাঁচতে অনেকেই বাড়তি ওজন কমাতে চান। আপনি যদি নিজেকে সুন্দর দেখতে চান এবং আপনার পছন্দ মতো পোশাক পরতে চান তবে আপনাকে সঠিক ওজনে থাকতে হবে। ওজন কমানো মানে কিন্তু আপনার বয়স এবং উচ্চতার জন্য আদর্শ ওজন বজায় রাখা।

ওজন বাড়ানো যতটা সহজ কমানো ততটাই সহজ। সহজে ওজন কমাবেন যেভাবে , তবে এখানে নিজের উপর নিয়ন্ত্রণ রাখা সবচেয়ে গুরুত্বপূর্ণ। কারণ,ওজন কমাতে চাইলে প্রতিদিনের খাদ্যাভাসে বড় পরিবর্তন আনতে হবে। দ্রুত ওজন কমাতে কি করবেন, এর পাশাপাশি নিয়মিত ব্যায়াম করতে হবে। কিছু টিপস মেনে চললে ওজন বেশ খানিকটা কমতে বাধ্য। তবে এটাও ঠিক যে একজন পুষ্টিবিদের পরামর্শ মেনে চললে আরও উপকার পাওয়া যাবে।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *