আপনার কি জানা আছে, কোন রাষ্ট্রনায়ক সবচেয়ে দ্রুত ভাষণ দিতে পারতেন?

আপনার কি জানা আছে, কোন রাষ্ট্রনায়ক সবচেয়ে দ্রুত ভাষণ দিতে পারতেন?

আমাদের প্রাকটিকাল লাইফে চলতে ফিরতে আমরা কত কথাই না বলি! সব কি হিসেব থাকে?
আমাদের যদি কেউ জিজ্ঞেস করে, আজ এক মিনিটে তুমি কয়টি শব্দ উচ্চারণ করেছো? অথবা তুমি মিনিটে কয়টি কথা বলতে পারো? কিংবা পার ডে তুমি কতগুলো কথা বলো, হিসেব দিতে পারবেন? আপনি কিংবা আমি বা আমরা বেশিরভাগ মানুষই তা বলতে পারব না।

কোনো মানুষের পক্ষে বক্তৃতায় প্রতি মিনিটে ৩২৭টি শব্দ বলা বাস্তবিকই অবিশ্বাস্য ব্যাপার। নিজে কানে শুনলেও যেন ব্যাপারটাকে মেনে নিতে উৎসাহ পাওয়া যায় না।

অবিশ্বাস্য মনে হলেও আপাত দৃষ্টিতে এমন একটি অসম্ভব কাজকে বাস্তবে পরিণত করেছিলেন একজন প্রতিভাবান। তিনি হলেন আমেরিকার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট “জন এফ. কেনেডি”।

জন এফ. কেনেডি ১৯৭১ সালের ডিসেম্বর মাসের মাঝামাঝি এক সভায় লক্ষাধিক লোকের সামনে ভাষণ দেন। তাতে তিনি প্রতি মিনিটে ৩২৭ টি শব্দ উচ্চারণ করে উপস্থিত শ্রোতাদের স্তম্ভিত করে দেন।
শুরু হয় তাঁকে ঘিরে হাজারো গুঞ্জন।

সাধারণত ধারা ভাষ্যকাররা খেলার বেতার ভাষ্য দিতে গিয়ে দ্রুততম গতিতে বক্তব্য রেখে থাকেন। অতীতে ক্যানাডার আইস হকি খেলার বেতার ভাষ্য দিতেন ‘ জেরি উইলমট’। তিনি বেতার ভাষ্য দেবার সময় কখনো কখনো প্রতি মিনিটে ৩০০টি শব্দ উচ্চারণ করে ফেলতেন। দ্বিতীয় মহাযুদ্ধের আগে পর্যন্ত তিনিই ছিলেন পৃথিবীর মধ্যে সবচেয়ে দ্রুত ধারা ভাষ্যকর।

জেরি উইলমটের পরবর্তী কালে বি.বি.সি – ধারা ভাষ্যকার ছিলেন ‘রেমন্ড গ্লেনভিনিং’। তিনি একবার এক গ্রে হাউন্ড কুকুরের দৌড় প্রতিযোগিতায় বেতার ভাষ্য দিয়েছিলেন। তাতে তিনি প্রতি ৩০ সেকেন্ডে ১৭৬টি শব্দ উচ্চারণ করেছিলেন।

এ-তো গেল কথা বলার ব্যাপার।

চলুন এবার জানিয়ে দিই, কে সবচেয়ে দ্রুত লিখে বিষ্ময়কর কান্ড ঘটিয়েছিলেন। এ ব্যাপারে চমক সৃষ্টি করেছিলেন পশ্চিম জার্মানির ৬২ বছর বয়স্ক ‘পিটার স্পিয়েগেল’। তিনি সর্ট হ্যান্ড লেখকদের প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন। সেই প্রতিযোগিতায় প্রতি মিনিটে ৯০৮টি অক্ষর লিখে প্রথম স্থান অধিকার করো রীতিমত আলোড়ন সৃষ্টি করেছিলেন।

তথ্য সংগ্রহেঃ মেহেজাবীন শারমিন প্রিয়া।

Leave a Comment

betvisa