সোনার দাম ভরিতে কমছে আগামীকাল হতে কার্যকর

আন্তর্জাতিক বাজারে সোনার দাম কিছুটা হ্রাস পাওয়ায় দেশের বাজারে ভরিপ্রতি সর্বোচ্চ ১ হাজার ৫০ টাকা কমানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি। এতে ১ ভরি সোনার অলংকার তৈরিতে ৭৭ হাজার ৯৯ টাকা লাগবে। সোনার নতুন এই দর আগামীকাল মঙ্গলবার সারা দেশে কার্যকর হবে।

বাংলাদেশ জুয়েলার্স সমিতি আজ সোমবার রাতে সোনার দাম কমানোর এই সিদ্ধান্ত জানিয়েছে, যদিও ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে বিশ্ববাজারে মূল্যবৃদ্ধি ও স্থানীয় বুলিয়ন মার্কেটে খাঁটি সোনার সংকটের কারণ দেখিয়ে চলতি মাসেই দুবার সোনার দাম ভরিতে মোট ৪ হাজার ৩১৫ টাকা বৃদ্ধি করে সমিতি। তারপর গত সপ্তাহে ১ হাজার ১৬৬ টাকা কমানো হয়। এখন আবার কমানো হলো ১ হাজার ৫০ টাকা। তাতে টানা ২ সপ্তাহে সোনার দাম ভরিতে কমবে ২ হাজার ২১৬ টাকা।

অর্থাৎ চলতি মার্চ মাসে সোনার দাম দুবার বৃদ্ধির পর দুবার কমানো হলো।দাম কমানোর কারণে মঙ্গলবার থেকে ২২ ক্যারেটের এক ভরি সোনার অলংকার কিনতে লাগবে ৭৭ হাজার ৯৯ টাকা। এ ছাড়া ২১ ক্যারেট ৭৩ হাজার ৬০০ টাকা, ১৮ ক্যারেট ৬৩ হাজার ১০২ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার অলংকারের ভরি বিক্রি হবে ৫২ হাজার ৬০৫ টাকায়।

আজ পর্যন্ত প্রতি ভরি ২২ ক্যারেট সোনা ৭৮ হাজার ১৪৮ টাকা, ২১ ক্যারেট ৭৪ হাজার ৬৫০ টাকা, ১৮ ক্যারেট ৬৪ হাজার ৩৫ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার অলংকার বিক্রি হয়েছে ৫৩ হাজার ৩৬৩ টাকায়। কাল থেকে ২২ ও ২১ ক্যারেটে ১ হাজার ৫০ টাকা, ২৮ ক্যারেটে ৯৩৩ টাকা এবং সনাতন পদ্ধতির সোনা ভরিতে ৭৫৮ টাকা কমছে।

জুয়েলার্স সমিতির সহসভাপতি দেওয়ান আমিনুল ইসলাম প্রথম আলোকে বলেন, আন্তর্জাতিক বাজারের পাশাপাশি স্থানীয় বুলিয়ন মার্কেটেও সোনার দাম কমেছে। সে জন্যই দাম সংশোধন করা হয়েছে। অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘ইউক্রেন-রাশিয়া যুদ্ধ পরিস্থিতির উন্নতি হলেই বিশ্ববাজারে সোনার দাম বেশ কমবে বলে আমাদের বিশ্বাস।’

Leave a Comment