১৩ লক্ষ গ্রাহকরা প্রণোদনা প্যাকেজ ঋণ পেয়েছে – বাংলাদেশ ব্যাংক

করোনাভাইরাস প্রাদুর্ভাবের প্রতিক্রিয়া হিসাবে, বাংলাদেশ ব্যাংক ঘোষিত প্রণোদনা তহবিল থেকে ১৩ লক্ষ গ্রাহক স্বল্প সুদে ঋণ পেয়েছেন। পোশাক শ্রমিকদের দেওয়া প্রণোদনার আওতায় ৩৮ লাখ গ্রাহক তাদের বেতন পেয়েছেন। আর ৭৩ লক্ষ গ্রাহক ঋণের জন্য দুই মাসের সুদের ভর্তুকি সুবিধা পেয়েছেন। প্রণোদনা তহবিল ঘোষণার এক বছরেরও বেশি সময় পর বাংলাদেশ ব্যাংক হঠাৎ আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য প্রকাশ করেছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সরকার এ পর্যন্ত ১,২৮,৩০৩ কোটি টাকার একটি প্রণোদনা তহবিল ঘোষণা করেছে। এর মধ্যে বাংলাদেশ ব্যাংক সরাসরি ৯ টি তহবিলের সাথে জড়িত। তবে বাংলাদেশ ব্যাংকের মোট ১২ টি তহবিল বাস্তবায়িত হচ্ছে, যার আকার প্রায় এক লাখ কোটি টাকা। এর মধ্যে ৮৩,০৫৩ কোটি টাকার তহবিল ইতিমধ্যে বাস্তবায়ন করা হয়েছে। মোট প্যাকেজের বাস্তবায়নের হার ৮৩ শতাংশ।

বাংলাদেশ ব্যাংক প্রজ্ঞাপনে উল্লেখ করেছে যে ২০২০ সালের এপ্রিল ও মে মাসে গার্মেন্টস শ্রমিকদের বেতন ও ভাতার জন্য প্রণোদনা তহবিল থেকে ৫ হাজার কোটি টাকা বিতরণ করা হয়েছে, যার মধ্যে প্রকৃত সুবিধাভোগী ৩৮ লাখ। পোশাক খাতের লোকেরা বলছেন, পুরো সেক্টরে ৩ মিলিয়নেরও কম শ্রমিক রয়েছে। মূলত কারও বেতন প্রতি মাসে আলাদাভাবে উল্লেখ করা হয়। প্রকৃত গ্রাহক ১৯ লক্ষ হতে পারে।
এবং গত বছর করোনার শুরু করার পরে, সরকার সমস্ত গ্রাহকদের দুই মাসের সুদের ভর্তুকি দিয়েছে। সরকারের ব্যয় ১ হাজার ৩৯০কোটি টাকা। ৭৩ লক্ষ গ্রাহক এ থেকে সরাসরি উপকৃত হয়েছেন।

Leave a Comment