১৩ ই জুন থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতির নির্দেশনা

শিক্ষা মন্ত্রণালয় ১৩ জুন থেকে এই শিক্ষা প্রতিষ্ঠানটি উদ্বোধনের জন্য প্রস্তুতি নেওয়ার নির্দেশনা দিয়েছে। বৃহস্পতিবার (২৭) মে) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের প্রশাসন ও স্থাপনা বিভাগ কর্তৃক এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।
মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয় যে, করোনার সংক্রমণ পরিস্থিতি নিয়ন্ত্রণের অধীনে ১৩ জুন থেকে বিভাগীয় বিভাগের অধীনে মাধ্যমিক ও উচ্চশিক্ষা প্রতিষ্ঠান চালু করার এবং শিক্ষামূলক কার্যক্রম পরিচালনার জন্য প্রয়োজনীয় সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হয়েছে। একই সঙ্গে, শিক্ষাপ্রতিষ্ঠানগুলি ১২ জুন অবধি বন্ধ থাকবে এই সময়ে, প্রত্যেকের সুরক্ষার স্বার্থে, শিক্ষার্থীরা তাদের নিজ নিজ বাড়িতে থাকবে। সেই সাথে অনলাইনে পড়াশুনা চলবে। পিতামাতারা বাড়িতে শিক্ষার্থীদের অবস্থান নিশ্চিত করবেন।
শিক্ষামন্ত্রী দীপু মনি বুধবার বিকেলে একটি ভার্চুয়াল সংবাদ সম্মেলনে জানান, করোনার মহামারীর কারণে শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি ১২ জুন পর্যন্ত বাড়ানো হয়েছে। এই সময়ে, অনলাইন শিক্ষামূলক কার্যক্রম অব্যাহত থাকবে এবং শিক্ষক, শিক্ষার্থী এবং পিতামাতাকে স্বাস্থ্যবিধি নিয়ম মেনে চলতে হবে।

করোনভাইরাসের কারণে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলি ১৪ মাস বন্ধ রয়েছে। এ কারণে প্রাথমিক থেকে উচ্চ শিক্ষায় প্রায় চার কোটি শিক্ষার্থী গুরুতর সমস্যার মুখোমুখি হচ্ছে। ক্লাস-পরীক্ষা বন্ধ থাকায় অনেক শিক্ষার্থী ঘাটতি নিয়ে উচ্চ শ্রেণিতে যাচ্ছেন। কত শিখেছে, তা যাচাই করা যাচ্ছে না।
কিছু দিন আগে, একটি বেসরকারি গবেষণায় দেখা গিয়েছিল যে করোন ভাইরাস বন্ধ হওয়ার কারণে প্রাথমিকভাবে ১৯ শতাংশ প্রাথমিক ও ২৫শতাংশ মাধ্যমিক শিক্ষার্থী শিখতে বা করোনারি হার্ট ডিজিজের ঝুঁকিতে ছিলেন। এ জাতীয় পরিস্থিতিতে শিক্ষার এই ক্ষতির ক্ষতিপূরণ দেওয়ার জন্য দীর্ঘমেয়াদী পরিকল্পনার প্রতি শিক্ষাব্রতীরা আবেদন করছেন। তাদের মধ্যে অনেকে সংক্রমণ খুব কম বা কোনও সংক্রমণ নেই এমন অঞ্চলে শিক্ষাপ্রতিষ্ঠান খোলারও পরামর্শ দিয়েছেন।

জানা গেছে, এর আগে করোনার বিষয়ে জাতীয় প্রযুক্তিগত পরামর্শক কমিটির পরামর্শে সরকার ২৩ শে মে থেকে স্কুল-কলেজ খোলার সিদ্ধান্ত নিয়েছিল। তবে চলমান করোনভাইরাস সংক্রমণের উদ্বেগ এবং ভারতীয় ধরণের উদ্বেগ এবং চলমান বিধিনিষেধের কারণে ২৯ই মে স্কুল-কলেজ পুনরায় চালু করা স্থগিত করা হয়েছিল।

Leave a Comment