স্বাস্থ্যবিধি না মানলে আবার কঠোর লকডাউন

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন যে চলমান লকডাউনের পরে যদি গণপরিবহন পরিচালনার অনুমতি দেওয়া হয় তবে প্রত্যেককে স্বাস্থ্য বিধি মেনে চলতে হবে। অন্যথায়, সরকার আবার কঠোর লকডাউন দিতে বাধ্য হবে।

রবিবার সকালে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে ওবায়দুল কাদের এসব কথা বলেন। সড়ক পরিবহনমন্ত্রী তার সরকারি বাসভবন থেকে দলের ত্রাণ ও সমাজকল্যাণ উপ-কমিটি আয়োজিত খাদ্য ও সুরক্ষা আইটেম বিতরণ করার জন্য কার্যত উপস্থিত ছিলেন।

শনিবার ভার্চুয়াল বৈঠকে যোগ দিয়ে সড়ক পরিবহন মন্ত্রী বলেছিলেন যে চলমান লকডাউন শেষে সরকার গণপরিবহন চালুর কথা ভাবছে।

মতবিনিময়কালে ওবায়দুল কাদের বলেন, জনস্বার্থ বিবেচনায় নিয়ে স্বাস্থ্য বিধি মেনে সরকার শর্তসাপেক্ষে গণপরিবহন চালুর কথা ভাবছে। গণপরিবহণের অর্ধেক আসন শূন্য রেখে দেওয়া হলে যে ভাড়া নির্ধারণ করা হয়েছিল তা অতিরিক্ত ভাড়া নেওয়ার দণ্ডে আনা হবে।

ওবায়দুল কাদের গতকাল বলেছিলেন, লকডাউন শিথিল হওয়া সত্ত্বেও মুখোশ ও হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার বাধ্যতামূলক করা উচিত।

সরকারের সিদ্ধান্ত অনুসারে, করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে চলমান লকডাউনটি 28 এপ্রিল মধ্যরাত পর্যন্ত চলবে।

গত বছরের ৮ ই মার্চ সরকার দেশে প্রথম করোনার রোগী শনাক্তকরণ ঘোষণা করে। করোনায় প্রথম মৃত্যু হয়েছিল 17 মার্চ। এরপরে সংক্রমণ নিয়ন্ত্রণে সরকার 28 শে মার্চ থেকে সাধারণ ছুটি ঘোষণা করে। টানা 7 দিন সাধারণ ছুটি ছিল। এক পর্যায়ে করোনারি হার্ট ডিজিজ হ্রাস পায়। তবে গত মার্চ থেকে করোনার সংক্রমণ বাড়ছে।

এই পরিস্থিতিতে করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে সরকার ৫ এপ্রিল থেকে সাত দিনের জন্য গণপরিবহনসহ বিভিন্ন এলাকায় সীমাবদ্ধতা আরোপ করেছিল। পরে তা আরও দু’দিন বাড়ানো হয়। এরপরে নতুন আট দিনের নিষেধাজ্ঞা ১৪ ই এপ্রিল চাপানো হয়েছিল যা আগেরটির চেয়ে কঠোর পরে মন্ত্রিপরিষদ বিভাগ লকডাউনটি আরও এক সপ্তাহের জন্য বাড়ানোর জন্য গত মঙ্গলবার একটি প্রজ্ঞাপন জারি করেছে।

করোনভাইরাস সংক্রমণ নিয়ন্ত্রণের জন্য লকডাউন সত্ত্বেও রবিবার থেকে দোকান ও মলগুলি আবার খোলা হয়েছে। এই খবরটি নিয়ে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের লোকেরা রাজধানীতে কাজে ফিরতে শুরু করেছেন। গণপরিবহন বন্ধ থাকায় তারা দুর্ভোগ ও করোনার ঝুঁকি নিয়ে রাস্তায় নেমেছে।

করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় তরঙ্গে দেশটি নিম্নমুখী প্রবণতা দেখছে। দুই সপ্তাহের কোভিড -১৯ সনাক্তকরণ পরীক্ষার বিপরীতে, রোগীর সনাক্তকরণের হার কিছুটা কম। এই সপ্তাহ থেকে মৃত্যুও হ্রাস পেতে পারে। যদিও সংক্রমণটি হ্রাস পাচ্ছে, সাপ্তাহিক ভিত্তিতে চিহ্নিত রোগী ও মৃত্যুর সংখ্যা গত বছরের প্রথম তরঙ্গের তুলনায় এখনও বেশি।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, লকডাউনের প্রভাব সংক্রমণের ঝুঁকি হ্রাস করেছে। অবশ্যই, মতামত বিভিন্ন আছে। তবে সবাই একমত যে পরিস্থিতি নিয়ন্ত্রণে বাংলাদেশ এখনও অনেক দূরে। যদি পরিচালনা না করে ফেলে রাখা হয় তবে এগুলি বিপথগামী হতে পারে এবং সঠিক পথটি হারাতে পারে।

আতঙ্কের কারণ ব্যাখ্যা করে বিশ্লেষকরা বলেছেন, গত বছরের ঈদ থেকেই সংক্রমণের সংখ্যা বেড়েছে। কারণ, সেই সময় স্বাস্থ্যবিধি সম্মতি নিশ্চিত করা যায়নি। সব ক্ষেত্রে, বিশেষত দোকান, মার্কেট এবং পাবলিক ট্রান্সপোর্টে স্বাস্থ্যবিধি নিশ্চিত না করা থাকলে Eidদের আগে ও পরে একটি ভঙ্গুর পরিস্থিতি তৈরি হওয়ার আশঙ্কা রয়েছে।

Leave a Comment