সুইপার থেকে হলেন সরকারি কর্মকর্তা

কঠোর অধ্যবসায় আর পরিশ্রম  মানুষকে কোথায় না নিয়ে যায়!! যার কাজ ছিল  পৌরসভার রাস্তা ঝাড়ু দেয়া সে আজকে শুধুমাত্র নিজের মেধা আর পরিশ্রমের জোরে দেশের সবচেয়ে সম্মানজনক সরকারি চাকরির কর্মকর্তা।  এরকমই সিনেমার গল্পকে হার মানানো বাস্তবের ঘটনা ঘটলো ভারতের রাজস্থানে। সেখানকার যোধপুরের  আশা কান্দারা ( ৪০) নামক এক নারী পৌরসভার সুইপার থেকে হয়েছেন সরকারি কর্মকর্তা।  

আশা ২০১৮ সালে রাজস্থানের সবচেয়ে সম্মানজনক চাকরি রাজস্থানের প্রশাসনিক সার্ভিস (আরএএস) পরীক্ষায় অংশ নেন । ২০২১ সালের ১৩ জুলাই ফল ওই পরীক্ষার ফল প্রকাশ হয়। ওই পরীক্ষায় উত্তীর্ণ হয়ে আশা যোগ দিয়ে যাচ্ছেন এক জন সরকারি কর্মকর্তা হিসেবে।

আশা কান্দারার জীবনের চলার পথ  ছিল হাজারো প্রতিকূলতায় ভরা।   বিয়ে ভেঙে যাওয়া থেকে শুরু করে বর্ণ বৈষম্য, লিঙ্গ বৈষম্যসহ অনেক কিছুর মুখোমুখি হতে হয়েছে তাকে। আবার নিজের দুই সন্তানকে একাই বড় করে তোলার দায়িত্ব নেন তিনি ।  এবং এরই পাশাপাশি চালিয়ে যান নিজেকে গড়ে তোলার লড়াই। স্বামীর সাথে বিচ্ছেদের পর নিজের পড়াশোনা চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন আশা। ২০১৬ সালে স্নাতক পাশ করেন তিনি।

বাবার বাড়িতে থেকে তিনি সবসময়  কিভাবে অর্থনৈতিকভাবে স্বাধীন হওয়া যায়,  কিভাবে  সন্তানদের নিজের উপর্জনে গড়ে তোলা যায় সেই চেষ্টাই চালিয়ে গেছেন । ২০১৮ সালে যোধপুর পৌরসভার সুইপার পদে পরীক্ষা দেন তিনি। পরীক্ষায় উত্তীর্ণ হয়ে যোগ দেন সুইপার হিসেবে।  

এরপর তার কঠোর অধ্যবসায় তাকে আরও একধাপ এগিয়ে নিয়ে যায়। ২০১৮ সালেই আরএএস পরীক্ষায় প্রাথমিকভাবে নির্বাচিত হন আশা। এতে তার উৎসাহ বেড়ে যায় এবং  তাকে চূড়ান্ত পর্যায়ে উত্তীর্ণ হওয়া অবধি টেনে নিয়ে যায়। দীর্ঘদিনের এই চেষ্টা আর আত্নবিশ্বাস তার বিফলে যায় নি। নিজের যোগ্যতায় আজ তিনি সরকারি এক কর্মকর্তা।  

Leave a Comment