সাইরাস ওয়েস্ট ফিল্ড -এর পরিচয় কী?

সাইরাস ওয়েস্ট ফিল্ড -এর পরিচয় কী?

আতলান্তিক মহাসাগর পেরিয়ে টেলিগ্রাফ বার্তা পাঠানোর কাজে সাইরাস ওয়েস্ট ফিল্ড এর অবদান অনস্বীকার্য।

তিনি যখন প্রথমার্ধে সার্কেন্টাই ফার্ম খুলে অর্থোপার্জনে ব্রতী হয়েছিলেন। তাঁর বয়স যখন ৩২ পেরিয়ে ৩৩ শে পড়েছিলেন তখনই ব্যাংক ব্যালেন্স পাঁচ লাখ ডলারেরও বেশি দাঁড়িয়েছিল। কিন্তু তিনি পড়লেন মহা দুর্ভাবনায়। এমন অগাধ অর্থ দিয়ে কি করা যায়। ব্যাঙ্কে টাকা ফেলে হাত পা গুটিয়ে নিশ্চিন্ত হয়ে বসে থাকা সাইরাস ওয়েস্ট ফিল্ড এর নীতি বিরুদ্ধ।

১৮৫৪ খ্রিস্টাব্দে এক ইন্জিনিয়ার ভদ্রলোকের সঙ্গে আলাপ পরিচয় হলো। তিনি নিউফাউন্ডল্যান্ডে ক্যাবল তৈরির কাজে নিযুক্ত ছিলেন। ব্যস! সাইবার ওয়েস্ট ফিল্ড এর মাথায় পোকা ঢুকলো। আতলান্তিকের তলদেশ দিয়ে বরাবর টেলিগ্রাফ ক্যাবল বসানোর পরিকল্পনার ছক কষে ফেললেন।

১৮৫৬ খ্রিস্টাব্দে নিজের সঞ্চিত অর্থে ক্যাবল ক্রয় করে নিউইয়র্ক থেকে নিউফাউন্ডল্যান্ড পর্যন্ত ক্যাবল বসানোর জন্য আরো অর্থ চাই। অচিরেই যোগাড় হয়ে গেল আরও ১০ লক্ষ ডলার।

এবার আয়ারল্যান্ড থেকে শুরু করে ইংল্যান্ড পর্যন্ত ক্যাবল যোগাযোগ এর জন্য আরও ২০ লক্ষ ডলার যোগাড় করতে একটু বেগ পেতে হলেও ধৈর্য্য ও নিষ্ঠার সঙ্গে এগিয়ে কোনো রকমে উদ্দেশ্য সিদ্ধ করলেন। স্থাপন করলেন নিউইয়র্ক- নিউফান্ডল্যান্ড এন্ড লন্ডন টেলিগ্রাফ কোম্পানি। তার প্রায় ২বছর পরে এক বৃটিশ কোম্পানির সাহায্য সহযোগিতায় গড়ে তুললেন – ‘দ্য আতলান্তিক টেলিগ্রাফ কোম্পানি ‘।

ট্রান্স আতলান্তিক ক্যাবল বসাতে গিয়ে তিনি ১৮৫৭ সালের পুরো বছরটি কাটিয়ে দিলেন। তারপর ১৮৫৮ এর কয়েক মাসও গেল। কিন্তু ব্যর্থ প্রয়াস!

বহু গবেষণা ও চেষ্টা চরিত্রের পরে সমুদ্রের দুই মাইল গভীর দিয়ে প্রায় ২ হাজার মাইল পথে ক্যাবল বসানোর কাজ সম্পন্ন করলেন ১৮৫৮ খ্রিস্টাব্দের ১২ ই আগষ্ট। ক্যাবল বসানো হলো ভ্যালেনশিয়া থেকে নিউফান্ডল্যান্ড পর্যন্ত। এর দিন সাতেক পর রাণী ভিক্টেরিয়া আতলান্তিক পেরিয়ে প্রথম বার্তা পাঠালেন। ১৮৯২ সালে ৭৩ বছর বয়সে নিউইয়র্ক শহরে এই কৃতি মহাপুরুষ সাইরাস ওয়েস্ট ফিল্ড মৃত্যু বরণ করেন।

রিপোর্টারঃ মেহেজাবীন শারমিন প্রিয়া।

Leave a Comment