সংসদের মধ্যেই থাক সংসদের আলোচনা

ঢাকা বোট ক্লাবের সভাপতির দায়িত্ব পালন করছেন কি না, সে প্রশ্ন গত শুক্রবার সংসদে তুলেছিলেন এক সাংসদ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) সরকারের অনুমতি নিয়ে । এক অনুষ্ঠান শেষে ঢাকা বোট ক্লাব নিয়ে সংসদে আলোচনার বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের মুখে পড়েন আইজিপি বেনজীর আহমেদ আজ রোববার বিকেলে ঢাকায় পুলিশ সদর দপ্তরে । জবাবে তিনি বলেছেন, ‘যে বিষয় সংসদে আলোচনা হয়েছে, সেটা সংসদের মধ্যেই থাক।’

আইজিপি আর বলেন , ‘সংসদ সদস্য কী বলেছেন, সেটা নিয়ে আইজিপি এখানে বক্তব্য দেবেন না। কারণ, সংসদের কথার কোনো পাল্টা বক্তব্য হয় না। আমি আইজিপি, আমি সংসদ সদস্য নই । তবে যে কারণে সংসদের বক্তব্য নিয়ে কথা বলা শোভন নয়, যৌক্তিক নয়।’

‘আপনার ব্যক্তিগত কোনো কৌতূহল থাকলে, সেটা মেটানোর ব্যবস্থা আমরা করব একটি ইংরেজি দৈনিকের যে সাংবাদিক প্রশ্নটি করেছিলেন তাঁর উদ্দেশে বেনজীর আহমেদ বলেন।’ গত শুক্রবার সংসদের অধিবেশনে তোলেন বিএনপির সাংসদ হারুনুর রশীদ আলোচিত বোট ক্লাব সরকারের অনুমোদন নিয়ে গড়ে উঠেছে কি না এবং পুলিশের মহাপরিদর্শক সরকারের অনুমতি নিয়ে এই ক্লাবের সভাপতির দায়িত্ব পালন করছেন কি না—বিষয়টি । তবে এ বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর বিবৃতি দাবি করেন তিনি।

বছরে একবার প্রশিক্ষণ
পুলিশের প্রত্যেক সদস্যের জন্য বছরে একবার প্রশিক্ষণের আয়োজন করতে প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন পুলিশের সব সদস্যের জন্য পদমর্যাদাভিত্তিক প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে আইজিপি বেনজীর আহমেদ বলেন। তবে নির্দেশনা অনুযায়ী কনস্টেবল থেকে অতিরিক্ত আইজি পর্যন্ত প্রত্যেক পুলিশ সদ‌স্যকে বছরে ন্যূনতম একবার প্রশিক্ষণ নিতে হবে।

আইজিপি বলেন, ‘এ বছর ৬০ হাজার পুলিশ সদস্যের প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। আগামী বছর ২ লাখ ১২ হাজার পুলিশ সদস্যের প্রত্যেকের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা থাকবে। কনস্টেবল থেকে অতিরিক্ত আইজি পদমর্যাদার প্রত্যেক পুলিশ সদস্যের বছরে এক সপ্তাহ প্রশিক্ষণের বিষয়টি বিবেচনায় নিয়ে প্রশিক্ষণ কোর্স প্রস্তুত করা হয়েছে। এএসপি এবং তদূর্ধ্ব কর্মকর্তাদের প্রশিক্ষণ হবে রাজশাহীর সারদায় বাংলাদেশ পুলিশ একাডেমিতে।

পুলিশ সদর দপ্তরে আয়োজিত এই অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন অতিরিক্ত আইজি (এইচআরএম) মো. মাজহারুল ইসলাম। অনুষ্ঠানে বাহিনীর বিভিন্ন পদমর্যাদার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Leave a Comment