শাবির শিক্ষার্থীদের ওপর ‘পুলিশি হামলার’ তদন্ত চলছে

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর পুলিশি হয়রানি বা হামলার সত্যতা পাওয়া গেলে দায়ীদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। এ নিয়ে তদন্ত চলছে। তদন্তের পর ব্যবস্থা নেয়া হবে।বুধবার পুলিশ সপ্তাহ-২০২২ উপলক্ষে চতুর্থ দিনের অধিবেশন সম্পর্কে মিডিয়া ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে এসব বলেন পুলিশ সদর দপ্তরের ডিআইজি (অপারেশনস মিডিয়া অ্যান্ড প্ল্যানিং ) মো. হায়দার আলী খান।বুধবার সন্ধ্যায় রাজারবাগ পুলিশ অডিটোরিয়ামে আয়োজিত সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

শাবিপ্রবির আন্দোলনকারী শিক্ষার্থীদের অর্থ দিয়ে সহায়তার অভিযোগে সাবেক কয়েকজন শিক্ষার্থীকে গ্রেপ্তার করা হয়। তাদের বিষয়ে জানতে চাইলে পুলিশ সদর দপ্তরের ডিআইজি মো. হায়দার আলী খান বলেন, এটি অবশ্যই তদন্তের বিষয়। তদন্ত যারা করছেন, তদন্তে যদি অভিযোগ পাওয়া যায় তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।শাবিপ্রবির বর্তমান পরিস্থিতি সম্পর্কে পুলিশ সদর দপ্তরের অবস্থান জানতে চাইলে তিনি বলেন, এখানে বিব্রতকর পরিস্থিতি কি না তা নিয়ে পুলিশের বলার কিছু নেই। বিশ্ববিদ্যালয় স্বতন্ত্র কিছু নিয়মকানুন আছে। তাদের নিজস্ব ব্যবস্থাপনা বিভাগ রয়েছে। পুলিশ শুধু মাত্র ল অ্যান্ড অর্ডার ম্যানেজমেন্ট, আইনশৃঙ্খলার বিষয়টি দেখে। তাও বিশ্ববিদ্যালয়ে প্রশাসনের আমন্ত্রণেই পুলিশ আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়োজিত হয়।

শাবিপ্রবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের অভিযোগ পুলিশ তাদের ওপর হামলা ও হয়রানি করেছে। সেটি পুলিশ সদর দপ্তর তদন্ত করছে কি না বা কারো দায় দেখছে কি না জানতে চাইলে তিনি বলেন, অবশ্যই পুলিশ সদর দপ্তর দেখছে। বিভাগীয় তদন্ত করছে। তদন্ত সাপেক্ষে যদি কোনো অভিযোগ প্রমাণিত হয় তাহলে দায়ীদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

Leave a Comment